বড় খবর

২৭ জুলাই দীর্ঘসময়ের জন্য কেন হবে চন্দ্রগ্রহণ?

Chandra Grahan Today Time: ২৭ জুলাইয়ের শেষ থেকে ২৮ তারিখ অবধি টানা থাকবে চন্দ্রগ্রহণ। সমগ্র চন্দ্রগ্রহণের সময় চাঁদের রঙ থাকবে লাল।

Lunar Eclipse, Chandra Grahan 2018 Date and Time in India
Lunar Eclipse, Chandra Grahan 2018 Date and Time in India: এবারের চন্দ্রগ্রহণের স্থায়িত্ব হতে চলেছে এক ঘণ্টা ৪৩ মিনিট।

Chandra Grahan Time in India: কাউন্টডাউন শুরু। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। ২৭ জুলাইয়ের শেষ থেকে ২৮ তারিখ অবধি টানা থাকবে চন্দ্রগ্রহণ। সমগ্র চন্দ্র গ্রহণের সময়ে চাঁদের রঙ থাকবে লাল। আর সেই কারণেই এর নাম করণ করা হয়েছে ব্লাড মুন। জানা গিয়েছিল দীর্ঘতম চন্দ্রগ্রহণ হয়ে গেছে, ৩১ জানুয়ারি। কিন্তু সে তথ্য ভুল। এবার আসছে আগের চেয়ে তিনগুণ সময় জুড়ে চলা চন্দ্রগ্রহণ। সেবার ছিল নীল, এবার লাল। ৩১ জানুয়ারির প্রায় চল্লিশ মিনিট ধরে চলা চন্দ্রগ্রহণকে এ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা। কিন্তু ২৭ জুলাই ২০১৮-য় যে চন্দ্রগ্রহণ হবে, তার সময়সীমা আগের চন্দ্রগ্রহণের সময়সীমার দু গুণেরও বেশি। এবারের চন্দ্রগ্রহণের স্থায়িত্ব হতে চলেছে এক ঘণ্টা ৪৩ মিনিট।

Chandra Grahan, Lunar Eclipse 27 July Time In India, Mars and Earth are the closest planets to each other.
Chandra Grahan 27 July 2018

Lunar Eclipse or Chandra Grahan 2018

আরও পড়ুন :এগিয়ে আসছে মঙ্গলগ্রহ, মুখ ঢাকবেন চাঁদমামা

কেন হবে চন্দ্রগ্রহণ ?

১) এক বছরে প্রায় ১২ বার চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে। চাঁদের কক্ষপথে আবর্তিত হওয়ার সময় গ্রহণ ঘটে না। কারণ পৃথিবী এবং চাঁদের কক্ষপথের পার্থক্য সামান্য।
২) ২৭শে জুলাই পৃথিবী সূর্য ও চন্দ্র সমরেখায় বিরাজ করবে। ফলে পৃথিবীর ছায়া গিয়ে পড়বে চাঁদের ওপর।
৩)পৃথিবীর সব জায়গা থেকে দেখা যাবে না চন্দ্রগ্রহণ, কিন্তু ভাগ্য ভালো ভারতীয়দের, লাল চাঁদের গ্রহণ দেখতে পারবেন তাঁরা।

[bc_video video_id=”5805248278001″ account_id=”5798671093001″ player_id=”default” embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

৪) চন্দ্রগ্রহণের সময় চাঁদ এবং পৃথিবীর মধ্যে দূরত্ব থাকবে বেশি। সুতরাং পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করতে চাঁদের সময় লাগবে বেশি। আপেক্ষিক ভাবে এদিন চাঁদের গতি কম মনে হতে পারে। বিশেষজ্ঞদের মতে, অনেকক্ষণ ধরে সূর্যের আলোর মধ্যে থাকার কারণে লাল দেখাবে চাঁদ।
৫) গ্রহণের সময় পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের ওপর। ফলে পৃথিবী থেকে চাঁদের ওই অংশটি দেখা যায় না। সাধারনত আমরা দেখতে পাই গ্রহনের সময়টুকু চাঁদের রঙ হয়ে ওঠে লাল। কারণ এ সময় পৃথিবীর আবহমণ্ডল থেকে বিক্ষিপ্ত আলো গিয়ে পড়ে চাঁদের ওপর। মূলত সবুজ ও বেগুনী রঙের আলোর রশ্মি মিশে এইরকম লাল অথবা কমলা রঙের সৃষ্টি করে। আর সে কারণেই চাঁদের এ অবস্থার নাম দেওয়া হয়েছে ‘ব্লাড মুন’।
এক বিশেষজ্ঞ express.co.uk-কে জানিয়েছেন, “২০১৮ সালে জুলাই মাসে যে চন্দ্রগ্রহন হবে তা একবিংশ শতাব্দীতে তুলনামূলকভাবে বেশি সময় ধরে থাকবে।”

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Chandra grahan lunar eclipse time in india

Next Story
আবার বাংলা নাম পাশ বিধানসভায়mamata banerjee, west bengal cm
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com