scorecardresearch

শেষ মুহূর্তে বাতিল চন্দ্রযান ২ অভিযান

অভিযানের এক ঘণ্টা আগে প্রযুক্তিগত ত্রুটির জেরে বন্ধ রাখা হল চন্দ্রযান ২ অভিযান। ঠিক কী সমস্যা হয়েছে, সে ব্যাপারে এখনও বিশদে জানায়নি ইসরো।

শেষ মুহূর্তে বাতিল চন্দ্রযান ২ অভিযান
বাতিল করা হল চন্দ্রযান অভিযান ২। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

শেষ মুহূর্তে চাঁদের দেশে পাড়ি দেওয়া হল না। বাতিল করা হল চন্দ্রযান-২ অভিযান । অভিযানের এক ঘণ্টা আগে প্রযুক্তিগত ত্রুটির জেরে বন্ধ রাখা হল চন্দ্রযান-২ অভিযান। ঠিক কী সমস্যা হয়েছে, সে ব্যাপারে এখনও বিশদে জানায়নি ইসরো। এক বিবৃতিতে ইসরোর তরফে প্রযুক্তিগত ত্রুটির কথা উল্লেখ করা হয়েছে। পরবর্তী অভিযানের দিন পরে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, গতকাল রাত ২টো ১৫ মিনিট নাগাদ অভিযানের কথা ছিল। রকেট উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে চন্দ্রযান ২ অভিযান বাতিল করা হয়।

আরও পড়ুন: প্রাইম মেম্বার হলেই হাতে আসবে ৫০০ টাকা সঙ্গে অর্ধেক দামে নামীদামী ফোন

সূত্র মারফৎ জানা গিয়েছে, GSLV-MkIII রকেটে জ্বালানি ভরার সময় গোলযোগ দেখা যায়। রকেটে তরল হাইড্রোজেন ভরার সময় ত্রুটি দেখা যায় বলে খবর। উল্লেখ্য, ইসরোর তৈরি এই রকেট অত্যন্ত শক্তিশালী। প্রাক্তন ডিআরডিও কর্তা রবি গুপ্তা সংবাদসংস্থা এএনআইকে জানান, চন্দ্রযান ২ অভিযান বাতিল করার সিদ্ধান্ত একেবারে ঠিক। এ ধরনের বড় অভিযানের ক্ষেত্রে প্রতিটি মুহূর্ত পর্যবেক্ষণ করতে হয়।

পরে কবে এই অভিযান করা হবে, সে ব্যাপারে এখনও কোনও স্পষ্ট দিশা দেখাতে পারেনি ইসরো। এদিনের অভিযানে ঠিক কী সমস্যা হয়েছে, তা বুঝতে কিছুদিন সময় লাগবে, এমনটাই ইঙ্গিত দিয়েছেন ইসরোর আধিকারিকরা। সম্ভবত এ মাসের শেষের দিকে ফের করা হতে পারে চন্দ্রযান ২ অভিযান।

উল্লেখ্য, চন্দ্রযান ২-এর অভিযান ঘিরে রবিবার সকাল থেকেই সাজো সাজো রব ছিল শ্রীহরিকোটায়। সন্ধের পর থেকে রীতিমতো কাউন্টডাউন শুরু হয়েছিল। চন্দ্রযান ২-এর অভিযানের দিকে তাকিয়ে ছিল গোটা দেশ।

Read the full story in English

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chandrayaan 2 isro live updates technical snag moon