বড় খবর

আটক সেনাকে দ্রুত ফেরত চাই, নাহলে চরম প্রত্যাঘাতের হুঁশিয়ারি চিনের

ভারত-চিন সীমান্ত পেরিয়ে শুক্রবারই দেশে ঢুকে পড়ে লালফৌজের জওয়ান। লাদাখে প্যাংগং সো-র দক্ষিণ প্রান্তের কাছে তাকে ধরে ফেলে ভারতীয় সেনা জওয়ানরা।

Indian sailors in china, ভারতীয় নাবিক
প্রতীকী ছবি।

ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশকারী জওয়ানকে দ্রুত ফেরত চাইল চিন। ভারত-চিন সীমান্ত পেরিয়ে শুক্রবারই দেশে ঢুকে পড়ে লালফৌজের জওয়ান। লাদাখে প্যাংগং সো-র দক্ষিণ প্রান্তের কাছে তাকে ধরে ফেলে ভারতীয় সেনা জওয়ানরা। শনিবার একথা জানানো হয় ভারতীয় সেনার তরফে। এরপরই উত্তেজনার পারদ চড়ে।

চিনের দাবি, ওই সেনা ভুল করে ঢুকে পড়েছে ভারতীয় ভূখণ্ডে। রাতের অন্ধকারে ভৌগলিক অবস্থান বুঝতে ভুল হয়েছে। এরপরই পিপলস লিবারেশন ফৌজের ওই সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে। চিনের আরও দাবি, তারা আশা করছিল ভারতীয় সেনার তরফে ওই জওয়ানকে খুঁজতে সাহায্য করা হবে। পরে তারা জানতে পারে ভারতীয় সেনা ওই জওয়ানকে আটক করেছে। প্রায় ২ ঘণ্টা পর ভারতীয় সেনার তরফে খবর নিশ্চিত করা হয়। এবং আশ্বস্ত করা হয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতির পরই জওয়ানকে ফিরিয়ে দেওয়া হবে চিনের হাতে।

আরও পড়ুন সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টা, আটক চিনা সেনা

এরপরই চিনে তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, ভারত দ্বিপাক্ষিক বৈঠকের সমঝোতা অনুযায়ী কাজ করুক এবং দ্রুত নিরুদ্দেশ সেনাকে ফিরিয়ে দিক। নাহলে সীমান্ত বিবাদ নিয়ে ফের উত্তেজনা বাড়তে পারে। সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে ইতিবাচক পদক্ষেপ করুক ভারত। চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের খবর অনুযায়ী, ভারত-চিন দুপক্ষই জওয়ানের হস্তান্তর নিয়ে কথাবার্তা চালাচ্ছে। পরিস্থিতি নিয়ে চিন্তিত দুপক্ষই।

একইভাবে গতবছর ১৯ অক্টোবর এক চিনা সেনাকে অনুপ্রবেশের অভিযোগে আটক করে ভারতীয় সেনা। কর্পোরাল ওয়াং ইয়া লংকে পরে চোসুল-মল্ডো সীমান্তে প্রোটোকল মেনে পরে চিনকে ফিরিয়ে দেয় ভারতীয় সেনা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China calls for immediate return of pla soldier held by indian army

Next Story
মুখ্যমন্ত্রীর সফর ঘিরে হরিয়ানায় পুলিশ-কৃষক খণ্ডযুদ্ধ, রণক্ষেত্র পরিস্থিতি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com