scorecardresearch

বড় খবর

হাফিজের ছেলে তালহাকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার পথে ভারত-আমেরিকার বাধা চিন  

হাফিজ তালহা সাইদ ভয়ঙ্কর সন্ত্রাসবাদী সংগঠন এলইটির একজন প্রধান নেতা এবং ২৬/১১-এর মুম্বই হামলার ‘মাস্টারমাইন্ড’ হাফিজ সাইদের ছেলে।

হাফিজের ছেলে তালহাকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার পথে ভারত-আমেরিকার বাধা চিন  
লস্কর প্রধানের ছেলে হাফিজ তালাহ সাইদ’কে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণার ভারত-আমেরিকার প্রস্তাবে বাঁধা চিনের

চিন বুধবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবে বাধা হয়ে দাঁড়িয়েছে। পাকিস্তানি ‘জঙ্গি’ হাফিজ তালহা সইদকে ‘কালো তালিকাভুক্ত’ করার প্রস্তাবকে বাধা দিয়েছে চিন।  

হাফিজ তালহা লস্কর-ই-তইবা প্রধান হাফিজ সইদের ছেলে। গত দু’দিনের মধ্যে চিনের এটি দ্বিতীয় পদক্ষেপে। পাকিস্তানের কুখ্যাত জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা প্রধান হাফিজ সইদের ছেলে তালহা সইদকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ ঘোষণার দাবি জানিয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব পেশ করেছিল নয়াদিল্লি ও ওয়াশিংটন। এদিন সেই প্রস্তাবে বাধা হয়ে দাঁড়ায় চিন।

জানা গিয়েছে যে চিন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল কায়েদা নিষেধাজ্ঞা কমিটির অধীনে হাফিজ তালহা সইদকে যুক্ত করার প্রস্তাবে আটকে রেখেছে। হাফিজ তালহা সইদ ভয়ঙ্কর সন্ত্রাসবাদী সংগঠন লস্করের একজন প্রধান নেতা এবং ২৬/১১-এর মুম্বই হামলার ‘মাস্টারমাইন্ড’ হাফিজ সইইদের ছেলে। চলতি বছরের এপ্রিলে ভারত সরকার UAPA আইনের অধীনে তাকে সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে।

রাষ্ট্রসংঘে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের কুখ্যাত ‘জঙ্গি’ হাফিজ তালহা সইদ, লস্কর-ই-তইবা প্রধান হাফিজ সইদের ছেলেকে ‘কালো তালিকা’ভুক্ত করার প্রস্তাব তোলে।  চিন সেই প্রস্তাবের বিরোধিতা করে। এই নিয়ে দু দিনে দ্বিতীয়বার ভারত ও আমেরিকার সামনে বাধা হয়ে দাঁড়াল চিন। হাফিজ তালহা সইইদ, সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবার মাথা এবং ২৬/১১ মুম্বাই সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের ছেলে। চলতি বছরের এপ্রিলে ভারত সরকার তাকে সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চিন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আল কায়েদা নিষেধাজ্ঞা কমিটির অধীনে হাফিজ তালহা সইদকে যুক্ত করার প্রস্তাবে বাধা দিয়েছে। দু দিনেরও কম সময়ের মধ্যে এই দ্বিতীয়বার ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের সামনে বাধা হল দাঁড়াল বেজিং।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে আবারও পাকিস্তানের পক্ষ নিয়ে ভারতবিরোধী অবস্থান স্পষ্ট করল চিন। ভারত ও আমেরিকা রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পেশ করে। এই প্রস্তাবের অধীনে পাকিস্তানি সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবার প্রধান হাফিজ সইদের ছেলে তালহাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করে তাকে ‘নিষিদ্ধ’ করার কথা ছিল। চিন এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়ে সেই রাস্তা বন্ধ করে। এর আগে মঙ্গলবার পাকিস্তানি জঙ্গি শাহিদ মেহমুদের ক্ষেত্রে একই অবস্থান নেয় চিন।

আরও পড়ুন : [ ‘শিক্ষা ইস্যুতে’ মোদীর সাধের ‘গুজরাট মডেল’কে তুলোধোনা সিসোদিয়ার, সরকারি স্কুলে পরিকাঠামো নিয়ে প্রশ্ন ]

ভারত চলতি বছরের এপ্রিলে তার বিরুদ্ধে UAPA আইনের অধীনে তাকে সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করেছিল। তালহার বিরুদ্ধে ভারতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড পরিচালনা, তহবিল সংগ্রহ এবং অন্যান্য একাধিক অভিযোগ আনা হয়। পাক আদালতে হাফিজ সইদকে ৩১ বছরের সাজা দেওয়ার পর তালহার বিরুদ্ধে ব্যবস্থা নেয় ভারত। তালহা ভারত বিরোধী একাধিক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে এমন প্রমাণও মিলেছে।

ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক তার বিবৃতিতে বলেছিল যে সন্ত্রাসবাদীদের নিয়োগে তালহা সইদের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তহবিল সংগ্রহ এবং ভারতে সন্ত্রাসবাদী হামলা পরিচালনার ক্ষেত্রেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আফগানিস্তানে একাধিক ভারতীয় ঘাঁটি ও সম্পত্তিতে হামলার ক্ষেত্রেও তার প্রত্যক্ষ মদতের প্রমাণ মিলেছে। বাবার মতো, তিনিও ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দিচ্ছেন এবং জম্মু ও কাশ্মীর নিয়ে বিতর্কিত বক্তব্য করছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China puts hold on proposal by india us at un to blacklist pakistan based let terrorist hafiz talah saeed