scorecardresearch

বড় খবর

করোনা কালে ভারতের চাল সবচেয়ে বেশি কিনেছে চিন, পরিমাণ জানলে চমকে যাবেন

তার মধ্যে সিংহভাগ ভাঙা চাল, বিশ্বের মধ্যে চিন-ই সবচেয়ে বেশি ভারতের চাল কিনেছে।

india china trade, india china rice trade, india exports rice to china, rice imports, india china border tension, india china ladakh tension, india china tensions, rice exports, rice exports to china, commodities, business
অতিমারি কালে ভারতীয় চালের সবচেয়ে বড় ক্রেতা হল চিন।

অতিমারি কালে ভারতীয় চালের সবচেয়ে বড় ক্রেতা হল চিন। যে চিনের পণ্য গালওয়ান সংঘর্ষের পর থেকে ভারতীয় বাজারে বলতে গেলে একেবারেই নিষিদ্ধ, চিনা অ্যাপও ব্যান। সেই পড়শি দেশ চিন-ই ২০২১-২২ অর্থবর্ষে ভারতীয় চাল আমদানি করেছে সবচেয়ে বেশি। প্রায় ১৬.৩৪ লক্ষ মেট্রিক টন চাল তারা আমদানি করেছে। যা ভারতের মোট রফতানির ৭.৭ শতাংশ। ভারত ২১-২২ অর্থবর্ষে ২১২.১০ লক্ষ মেট্রিক টন চাল রফতানি করেছে।

তথ্য জানাচ্ছে, এই আমদানি করা ১৬.৩৪ লক্ষ মেট্রিক টনের মধ্যে ৯৭ শতাংশ অর্থাৎ ১৫.৭৬ লক্ষ মেট্রিক টন ভাঙা চাল। চিনে একন ভাঙা চালের চাহিদা উর্ধ্বমুখী। প্রসঙ্গত, চিন-ই হল এখন বিশ্বের মধ্যে ভারতীয় ভাঙা চালের সবচেয়ে বড় আমদানিকারক দেশ। এর আগে আফ্রিকার দেশগুলিই এই চাল কিনত।

২১-২২ অর্থবর্ষে ভারতের মোট চাল রফতানি (বাসমতী এবং বাসমতী বাদে) হয়েছে ২১২.১০ লক্ষ মেট্রিক টন। যা ২০-২১ অর্থবর্ষের তুলনায় ১৯.৩০ শতাংশ বেশি। এই একই সময়ে চিনে চাল রফতানি ৩৯২.২০ শতাংশ বেড়েছে একলাফে। আগে ছিল ৩.৩১ লক্ষ মেট্রিক টন এবং এখন ১৬.৩৪ লক্ষ মেট্রিক টন।

আরও পড়ুন ফের ED দফতরে রাহুল, সোনিয়া-তনয়কে প্যাঁচে ফেলাই লক্ষ্য মোদী-শাহদের?

ভারতের মোট চাল রফতানি গত অর্থবর্ষে- বাসমতী প্রায় ৪০ লক্ষ মেট্রিক যা তার আগের অর্থবর্ষের থেকে ১৪.৭৩ শতাংশ কম। তবে ভারতের চাল রফতানির সিংহভাগ-ই এখন অ-বাসমতী চাল। ২১-২২ অর্থবর্ষে সাধারণ চাল ১৭২.৬২ লক্ষ মেট্রিক টন রফতানি করেছে ভারত। যা ২০-২১ অর্থবর্ষের থেকে ৩১.২৭ শতাংশ বেশি।

গত অর্থবর্ষে ভারত ৩৮.৬৪ লক্ষ মেট্রিক টন ভাঙা চাল ৮৩টি দেশে রফতানি করেছে। যার সিংহভাগ অর্থাৎ ১৫.৭৬ লক্ষ মেট্রিক টন চাল আমদানি করেছে চিন। এই ভাঙা চাল থেকে মদ এবং নুডলস বানাচ্ছে চিন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: China takes over as biggest importer of indian broken rice