scorecardresearch

বড় খবর

ইতিহাস গড়লেন জিনপিং! টানা তৃতীয়বারের জন্য জিতলেন দেশের ‘সর্বাধিনায়কের’ খেতাব

টানা তৃতীয়বারের মতো দলের সাধারণ সম্পাদকও নির্বাচিত হয়েছেন তিনি।

ইতিহাস গড়লেন জিনপিং! টানা তৃতীয়বারের জন্য জিতলেন দেশের ‘সর্বাধিনায়কের’ খেতাব

চিনের কমিউনিস্ট পার্টি কংগ্রেসের ২০তম অধিবেশন শেষ হওয়ার পরই শি জিনপিং পুনরায় প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন। প্রত্যাশা অনুযায়ী টানা তৃতীয়বারের মতো দলের সাধারণ সম্পাদকও নির্বাচিত হয়েছেন তিনি। পার্টির প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের পর তিনিই প্রথম চিনা নেতা, যিনি টানা তৃতীয় বারের জন্য পদে নির্বাচিত হলেন। 

জিনপিং এ বছর সিপিসি প্রধান ও প্রেসিডেন্ট হিসেবে তার ১০ বছরের মেয়াদ পূর্ণ করছেন। পার্টির প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের পর তিনিই প্রথম চিনা নেতা যিনি টানা তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেছেন। মাও সেতুং প্রায় তিন দশক ধরে চিন শাসন করেছেন। বিশেষজ্ঞরা মনে করছেন,  নতুন পদ পাওয়ার অর্থ জিনপিংও মাওয়ের মতো আজীবন ক্ষমতা ভোগ করবেন।

চিনের কমিউনিস্ট পার্টি আবারও শি জিনপিংকে দেশের প্রেসিডেন্ট পদে নির্বাচিত করেছে। শি জিনপিং টানা তৃতীয়বারের মতো চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক পদেও নিযুক্ত হয়েছেন।

জয়ের পর এক ভাষণে চিনা প্রেসিডেন্ট বলেন, “দেশের মানুষ আমাদের প্রতি যে আস্থা রেখেছেন তার জন্য আমি, পুরো দল এবং আমাদের জনগণকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই।” জিনপিং একই সঙ্গে প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি দল এবং দেশের জনগণের মহান বিশ্বাসের জন্য তার দায়িত্ব পালনে নিরলসভাবে কাজ করবেন।

আরও পড়ুন : [ আরও ভয়ঙ্কর যুদ্ধের ইঙ্গিত? হাজার হাজার মানুষকে শহর ছাড়ার নির্দেশ রুশ প্রশাসনের ]

লক্ষণীয় ভাবে, কেন্দ্রীয় কমিটির সদস্য তালিকা থেকে অনেক গুরুত্বপূর্ণ নেতার নাম বাদ দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী লি কেকিয়াং  (৬৭), ন্যাশনাল পিপলস কংগ্রেসের প্রেসিডেন্ট লি ঝানশু (৭২), চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের প্রেসিডেন্ট ওয়াং ইয়াং (৬৭),উপ-প্রধানমন্ত্রী হান ঝেং (৬৭)। এই সকল নেতারা শি জিনপিংয়ের নেতৃত্বে বিদায়ী সাত সদস্যের স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

তৃতীয়বারের জন্য চিনের প্রেসিডেন্ট পদে বসার সঙ্গে সঙ্গেই জুটল মাও জে ডংয়ের পর চিনের সবচেয়ে জনপ্রিয় এবং ক্ষমতাশালী প্রেসিডেন্টের তকমা। চেয়ারম্যান মাও-এর পর জিনপিং ছাড়া চিনের আর কোনও নেতা তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে পারেননি। শুধু প্রেসিডেন্ট পদই নয়, চিনা কমিউনিস্ট পার্টি বা CPC-র পরবর্তী সাধারণ সম্পাদক বা জেনারেল সেক্রেটারিও পদেও নির্বাচিত হয়েছেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Chinese president xi jinping creates history wins record third term in power