বড় খবর

বড় ঘোষণা মোদী সরকারের! অ-মুসলিমদের ভারতীয় নাগরিকত্ব দিতে ‘বিশেষ ব্যবস্থা’

CAA MHA: স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানান হয়েছে যে অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হবে।

সিএএ, সংশোধিত নাগরিকত্ব আইন, স্বরাষ্ট্র মন্ত্রক, অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব, CAA, Pakistan, Afghanistan, Bangladesh, Citizenship Rules, Hindus, Sikhs, Buddhists, Jains, Parsis, Christians, Gujarat CAA, Chhattisgarh CAA, Rajasthan CAA, Haryana CAA, Punjab CAA,
নাগরিকত্ব দেওয়ার নয়া ঘোষণা শাহের মন্ত্রকের

Citizenship Amendment Act: ২০১৯-এ দেশে সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর উত্তাল হয়েছিল আসমুদ্রহিমাচল। এরপর আসামে নাগরিকত্ব তালিকায় বহু হিন্দুর নাম বাতিলে প্রশ্ন উঠেছিল সিএএ কার্যকরিতা নিয়ে। এরপর থেকেই স্থগিত হয়েছে এই প্রক্রিয়া। কিন্তু শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানান হয়েছে যে অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হবে।

আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ এবং গুজরাট, গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যর ১৩ জেলায় বসবাসকারী হিন্দু, শিখ, জৈন ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের ভারতীয় নাগরিকত্বের আবেদন করার বিজ্ঞপ্তি শুক্রবার জারি করেছে কেন্দ্র। এই পর্বে এই সুযোগ পাচ্ছেন গুজরাটের মোরবি, রাজকোট, পাটন ও বদোদরার বসবাসকারী অ-মুসলিমদের পাশাপাশি রাজস্থানের ঝালোর, বারমের, সিরোহি, উদয়পুর, পালির অ-মুসলিম বাসিন্দারা। আর পাচ্ছেন ছত্তিশগড়ের দুর্গ ও বালোদাবাজার, পাঞ্জাবের জলন্ধর এবং হরিয়ানার ফরিদাবাদের অ-মুসলিমরা।

কিন্তু নেই বাংলার নাম। বিধানসভা ভোটের সময় নাগরিকত্ব আইনের আওতায় বাংলার শরণার্থীদের আশ্বাস দিলেও প্রথম পর্বে রাখা হল না বাংলার নাম।

আরও পড়ুন, করোনা টিকায় GST ছাড় দিতে রাজি নয় কেন্দ্র, বিরোধিতা একাধিক রাজ্যের

স্বরাষ্ট্র মন্ত্রক প্রকাশিত সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ ২০১৯-এর মাধ্যমে ভারতে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, শিখ ও পার্সিদের সহজেই নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া করা শুরু করা হচ্ছে।

অমিত শাহের মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন এবং ২০০৯ সালে নিয়ম অনুযায়ী এই নির্দেশকে কার্যকর করতে বলা হয়েছে। কারণ, ২০১৯ সালে আইনে পরিণত হলেও, এখনও পর্যন্ত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)- সংক্রান্ত নিয়ম প্রণয়ন করেনি কেন্দ্র। বলা হয়েছে, ২০১৪ সালের ১৪ ডিসেম্বরের মধ্যে এখানে এসেছেন, তাঁরা আবেদন করতে পারবেন।

আরও পড়ুন, ‘ঔদ্ধত্য দেখিয়েছেন দিদি’, মোদীর বৈঠকে মমতার অনুপস্থিতিতে তোপ শাহ-শুভেন্দুর

স্বরাষ্ট্রমন্ত্রকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত মানুষদের করা আবেদনের সত্যতা প্রথমে যাচাই করে দেখবেন সংশ্লিষ্ট রাজ্যের স্বরাষ্ট্রসচিব কিংবা জেলাশাসকরা। সবকিছু ঠিকঠাক থাকলে, তবেই তাঁদের ভারতীয় নাগরিক হিসেবে নাম নথিভুক্ত করে নাগরিকত্বের শংসাপত্র দেওয়া হবে’।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Citizenship amendment act centre opens similar citizenship window in five states

Next Story
বিধায়কদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মমতাMamata Banerjee TMC Meeting 5th june
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com