বড় খবর

আজই কুলভূষণ যাদবের কনস্যুলার অ্যাকসেস, পাক প্রস্তাবে সায় ভারতের

বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘‘আমরা আশা করছি, সাক্ষাতের জন্য সুষ্ঠু পরিবেশ তৈরি করবে পাকিস্তান’’।

Kulbhushan Jadhav, কুলভূষণ যাদব, Consular access for Kulbhushan Jadhav, কুলভূষণ যাদবের কনস্যুলার অ্যাকসেস, Kulbhushan Jadhav news, কুলভূষণ যাদবের খবর, Kulbhushan, কুলভূষণ, pakistan, পাকিস্তান, india, ভারত
কুলভূষণ যাদব, ফাইল ছবি।

৩৭০ ধারা রদ ঘিরে ভারত-পাক উথালপাতাল সম্পর্কের মধ্যেই আজ কনস্যুলার অ্যাকসেস পেতে চলেছেন কুলভূষণ যাদব। কুলভূষণ যাদবের কনস্যুলার অ্যাকসেসের প্রস্তাব দিয়েছে পাকিস্তান। ইমরান খান সরকারের এই প্রস্তাব গ্রহণ করেছে ভারত। আজ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার কুলভূষণের সঙ্গে দেখা করবেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, কুলভূষণকে কনস্যুলার অ্যাকসেস দেওয়ার ব্যাপারে এ নিয়ে দ্বিতীয়বার প্রস্তাব দিল পাকিস্তান। গত অগাস্টে এই প্রস্তাব নাকচ করেছিল ভারত। সূত্র মারফৎ জানা গিয়েছে, কুলভূষণকে কনস্যুলার অ্যাকসেস দেওয়া নিয়ে রবিবার পাকিস্তানের প্রস্তাব খতিয়ে দেখার পরই এ ব্যাপারে সম্মতি দিয়েছে ভারত। এদিন বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘‘আমরা আশা করছি, সাক্ষাতের জন্য সুষ্ঠু পরিবেশ তৈরি করবে পাকিস্তান’’। সূত্রের খবর, কুলভূষণের সঙ্গে ভারতীয় আধিকারিকদের সাক্ষাত পর্বের ‘গোপনীয়তা’ নিয়ে আলোচনা হয়েছে। এক সূত্র জানিয়েছেন, ‘‘আমরা কেউই চাই না, যে যাদবের সঙ্গে আমাদের কথোপকথন কেউ শুনুক’’।

আরও পড়ুন: কাশ্মীরের বন্দি নেতাদের মুক্তি দিলেই দ্বিপাক্ষিক আলোচনায় রাজি পাকিস্তান

প্রসঙ্গত, ২০১৭ সালের এপ্রিল মাসে ৪৯ বছর বয়সী যাদবকে পাকিস্তানি সামরিক আদালত গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসের দায়ের মৃত্যুদণ্ড ঘোষণা করে। এর পরেই ভারত আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হয়। চলতি বছরের গত ১৭ জুলাই হেগ-এর আন্তর্জাতিক ন্যায় আদালত পাকিস্তানকে বলে যাদবের শাস্তি ও মৃত্যুদণ্ডের আদেশ পুনর্বিবেচনা করতে এবং তাঁকে অনতিবিলম্বে কনসুলার অ্যাকসেস দিতে। পাকিস্তান যে ভিয়েনা চুক্তি লঙ্ঘন করছে বলে ভারতের বক্তব্য ছিল তার সঙ্গে সহমত পোষণ করে ন্যায় আদালত।

আরও পড়ুন: এনআরসিতে বাদ পড়া ১৯ লক্ষের ভবিষ্যৎ কী?

প্রস্তাবিত কনসুলার অ্যাকসেসের শর্তাবলী অস্পষ্ট। সূত্রের মতে পাকিস্তানের সরকারি আধিকারিকদের সঙ্গে ইসলামাবাদে ভারতীয় কূটনীতিকদের একাধিক বিষয়ে আলোচনা হচ্ছে। তার মধ্যে রয়েছে, কতজন কুলভূষণের সাক্ষাৎকার নিতে পারবেন, কতক্ষণের জন্য আলোচনা চলবে, নিরাপত্তাকর্মীরা ছাড়া পাকিস্তানের সরকারি আধিকারিকরা সেখানে উপস্থিত থাকবেন কিনা এবং তাঁদের মধ্যে কাচের দেওয়াল রাখা হবে কিনা ইত্যাদি।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Consular access for kulbhushan jadhav india pakistan

Next Story
দেশে পাঁচ নয়া রাজ্যপাল, তেলঙ্গানা পাচ্ছেন সৌন্দর্যরাজন, আরিফ মহম্মদ যাচ্ছেন কেরালাNew Governors appointed in 5 states
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com