ভারতে করোনা আক্রান্ত ১৫১, এখন পরীক্ষা করতে পারবে বেসরকারি সংস্থাও

সুইস সংস্থা রোশে ডায়াগনস্টিকস-এর ভারতীয় শাখা দেশে করোনাভাইরাস পরীক্ষা করার অনুমোদন পেয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছ থেকে

By: New Delhi  Updated: March 18, 2020, 09:31:18 PM

Coronavirus (COVID-19) India updates: বিদেশে বসবাসকারী মোট ২৭৬ জন ভারতীয় নভেল করোনাভাইরাসে (COVID-19) আক্রান্ত বলে বুধবার লোকসভায় জানিয়েছে বিদেশ মন্ত্রক। ইরানে আটকে পড়া বহু ভারতীয় তীর্থযাত্রী করোনাভাইরাসে আক্রান্ত, মঙ্গলবার সেই খবর ছড়ানোর জেরে এই তথ্য দেয় বিদেশ মন্ত্রক। ওই ২৭৬ জনের মধ্যে ১২ জন সংযুক্ত আরব আমিরশাহি, পাঁচজন ইতালি, এবং একজন করে হংকং, কুয়েইত, শ্রীলঙ্কা, এবং রোয়ান্ডার বাসিন্দা।

ভারতে নিশ্চিত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫১, যাঁদের মধ্যে ১৪ জন ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। মৃতের সংখ্যা এখন পর্যন্ত তিন, জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা সর্বাধিক (৪২), তার পর তালিকায় যথাক্রমে কেরালা (৩০), হরিয়ানা, এবং উত্তরপ্রদেশ (২১)। ভারতীয় সেনাবাহিনী থেকে প্রথম আক্রান্তের খবর পাওয়া গিয়েছে, এবং সৌদি আরব থেকে ফিরে নিজের বাসভবনে ১৪ দিনের স্বেচ্ছা-আইসোলেশনে রয়েছেন বিজেপি সাংসদ সুরেশ প্রভু, যদিও তাঁর দেহে এখনও ভাইরাসের চিহ্ন পাওয়া যায় নি।

এদিকে মঙ্গলবারই কলকাতায় প্রথম করোনা আক্রান্তের হদিশ মিলেছে। আক্রান্ত তরুণ চিকিৎসকের পরামর্শ মেনে আইডি হাসপাতালে যাননি বলে অভিযোগ। তরুণের মা রাজ্য প্রশাসনের আমলা। তিনিও গত দু’দিন নবান্নে তাঁর দফতরে গিয়েছিলেন। বর্তমানে ওই তরুণ বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁর শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলে জানা গিয়েছে। হাসপাতাল সূত্রে আরও জানা গিয়েছে, ওই তরুণের বাবা, মা ও গাড়ির চালকও কোয়ারেন্টাইনে রয়েছেন। ওই তরুণ আর কার কার সংস্পর্শে এসেছেন তার খোঁজ চলছে।

আরও পড়ুন: Live: আইডি-তে বাংলার প্রথম করোনা আক্রান্ত, রাজ্যের ১০৮ প্রবেশ পথে নজরদারির ব্যবস্থা

coronavirus india উত্তরপ্রদেশের লখনৌয়ে রেলযাত্রীরা। ছবি: বিশাল শ্রীবাস্তব, ইন্ডিয়ান এক্সপ্রেস

COVID-19 পরীক্ষার অনুমোদন পেল রোশে ডায়াগনস্টিকস (Roche Diagnostics) ইন্ডিয়া 

সুইস সংস্থা রোশে ডায়াগনস্টিকস-এর ভারতীয় শাখা দেশে করোনাভাইরাস পরীক্ষা করার অনুমোদন পেয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)-র কাছ থেকে। এই প্রথম কোনও বেসরকারি সংস্থা এই অনুমোদন পেল, জানাচ্ছে সংবাদ সংস্থা পিটিআই। এক শীর্ষ আধিকারিকের দাবি, BioMerieux নামে আরও একটি বেসরকারি ডায়াগনস্টিক সংস্থাকে করোনাভাইরাস পরীক্ষা করার লাইসেন্স দেওয়ার কথা বিবেচনা করছে সরকার।

এদিকে করোনা মোকাবিলায় ষাটোর্ধ ‘অতি সংকটজনক’ রোগীদের শরীরে এইচআইভি-র প্রতিষেধক প্রয়োগের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। গত সপ্তাহেই জয়পুরে এক বৃদ্ধ ইতালীয় দম্পতির শরীরে মিলেছিল করোনার জীবাণু। তাঁদের শরীরে সেই সময় লোপিনাভির ও রিটোনাভির প্রতিষেধক প্রয়োগ করা হয়। বর্তমানে ওই দম্পতি সুস্থ বলে জানিয়েছিল স্বাস্থ্যমন্ত্রক। তারপরই এই নির্দেশ দেওয়া হয়।

লখনৌয়ে সাংবাদিক সম্মেলনের আগে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের করোনাভাইরাস স্ক্রিনিং। ছবি: বিশাল শ্রীবাস্তব, ইন্ডিয়ান এক্সপ্রেস

হাতে ‘হোম কোয়ারান্টিন’ স্ট্যাম্প থাকায় ট্রেন থেকে অপসারিত চার যাত্রী

জার্মানি-ফেরত চারজন যাত্রীকে মুম্বই থেকে আন্দাজ ১০০ কিমি দূরে পালঘর স্টেশনে গরীব রথ ট্রেনের G4 এবং G5 কামরা থেকে নামিয়ে দেওয়া হয়। তাঁদের হাতে স্ট্যাম্প দেখে আতঙ্কিত হয়ে পড়েন তাঁদের সহযাত্রীরা, এবং বার্তা যায় ট্রেনের টিকিট পরীক্ষকদের কাছে। গুজরাটের সুরাট অভিমুখে যাত্রা করেছিলেন ওই চারজন। জানা যাচ্ছে, এর আগে মুম্বই বিমানবন্দরে করোনাভাইরাসের পরীক্ষায় উত্তীর্ণ হন তাঁরা। তবে মহারাষ্ট্র সরকারের নির্দেশমতো তাঁদের হাতে ১৪ দিনের ‘হোম কোয়ারান্টিন’ স্ট্যাম্প করে দেওয়া হয়। ট্রেন থেকে নামার পর তাঁদের পালঘরের এক সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

নিষেধাজ্ঞা জারি কর্ণাটক, গুড়গাঁওয়ে 

আগামী ৩১ মার্চ পর্যন্ত কার্যত অচল থাকবে কর্ণাটক। বন্ধ থাকবে সমস্ত শপিং মল, সিনেমা হল, স্কুল-কলেজ, এবং অন্যান্য প্রতিষ্ঠান। COVID-19 ভাইরাসের মোকাবিলায় গঠিত হয়েছে চারটি টাস্ক ফোর্স, এবং তহবিল থেকে ২০০ কোটি টাকা বরাদ্দ করেছেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজধানী বেঙ্গালুরুতে আরও দু’জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যার ফলে কর্ণাটকে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩।

গুড়গাঁওয়ে নিষিদ্ধ হয়েছে ৫০ জনের বেশি মানুষের জনসমাবেশ। এর মধ্যে পড়ছে যে কোনোরকম সামাজিক, ধর্মীয়, বা শিক্ষামূলক অনুষ্ঠান, এমনকি বিয়েবাড়ি পর্যন্ত। পাশাপাশি নয়ডায় ইন্দোনেশিয়া থেকে ফেরত আসা এক দম্পতিকে পরীক্ষা করার পর স্বামীর দেহে মিলেছে COVID-19, স্ত্রী’র রিপোর্টের অপেক্ষায় রয়েছেন কর্তৃপক্ষ। এই নিয়ে নয়ডায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার।

coronavirus india ধূধূ করছে মুম্বইয়ের মেরিন ড্রাইভ। ছবি: প্রশান্ত নাদকর, ইন্ডিয়ান এক্সপ্রেস

ওদিকে মহারাষ্ট্রের পুণেতে বুধবার আরও একজন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে, যার ফলে সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আটে। ফ্রান্স এবং নেদারল্যান্ডসে সফরের ইতিহাস রয়েছে আক্রান্ত ব্যক্তির। পুণের পাইকারি বাজার প্রতি বুধবার এবং শুক্রবার সাফাইয়ের জন্য বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।

সেনাবাহিনীতে করোনার ছোবল

লেহ-তে মোতায়েন ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ানের শরীরেও মিলেছে করোনার জীবাণু। বছর ৩৪-এর ওই জওয়ানের বাবা গত ২৭ ফেব্রুয়ারি ইরান থেকে তীর্থ করে ফিরেছিলেন, তবে লাদাখ হার্ট ফাউন্ডেশনে তাঁকে কোয়ারান্টিনে নিয়ে যাওয়া হয় ২৯ ফেব্রুয়ারি। আক্রান্ত সৈনিক সেসময় ছুটিতে বাড়িতেই ছিলেন। ২ মার্চ তিনি ডিউটিতে যোগ দেন। ৬ মার্চ জানা যায়, তাঁর বাবা করোনাভাইরাস আক্রান্ত। ৭ মার্চ কোয়ারান্টিনে নিয়ে যাওয়া হয় ওই জওয়ানকে, এবং ১৬ মার্চ তাঁর দেহে মেলে করোনার জীবাণু। বাবার সংস্পর্শে এসেই ওই জওয়ান করোনায় আক্রান্ত হন বলে জানা গিয়েছে। এখন পর্যন্ত ওই জওয়ানের বোন, স্ত্রী, ও সন্তানদের কোয়ারান্টিনে রাখা হয়েছে।

দিল্লিতে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্ডিয়া গেট। ছবি: তাশি তোবগিয়াল, ইন্ডিয়ান এক্সপ্রেস

কেরালায় শর্তসাপেক্ষে খোলা বার, মুম্বইয়ে নিঃশর্তে বন্ধ

বুধবার কেরালার ক্যাবিনেট সিদ্ধান্ত নেয়, কিছু শর্ত মেনে খোলা রাখা হবে রাজ্যের বার এবং পাবগুলি। পরিচ্ছন্নতা বিধি মেনে চলতে হবে গ্রাহক এবং বার কর্তৃপক্ষ, উভয়কেই। একে অপরের থেকে নিরাপদ দূরত্বে বসাতে হবে গ্রাহকদের। সর্বক্ষণ পরিষ্কার রাখতে হবে টেবিল-চেয়ার।

তবে এসবের বালাই রাখে নি মহারাষ্ট্র সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত মুম্বই শহরের সমস্ত পানশালা, ড্যান্স বার, ডিস্কো, এবং এই ধরনের প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

বিশ্বজুড়ে অব্যাহত ত্রাস

প্রতিবেশী পাকিস্তানে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩৭। গোটা বিশ্বেজুড়ে করোনা ত্রাসে উদ্বেগ বেড়েছে। এখনও পর্যন্ত মারণ ভাইরাসে সব মিলিয়ে মৃত্যুর সংখ্যা ৭,৫০০ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষ। করোনার ভরকেন্দ্র চিনে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি, প্রায় ৮২,০০০। এরপরই রয়েছে ইতালি (২৭,৯৮০), এবং ইরান (১৬,১৭৯)। আশার কথা যে, চিনের যে অংশে এই ভাইরাসের থাবা পড়েছিল, সেই উহানে টানা দ্বিতীয় দিনে কেবলমাত্র একটি নতুন করোনা সংক্রমণের খবর মিলেছে। আমেরিকায় ভাইরাসের প্রকোপে মারা গিয়েছেন ১০০ জন। মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ৫,৬০০ জন করোনা আক্রান্ত।

করোনা সতর্কতায় নতুন করে ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে ভারত সরকার। আফগানিস্তান, মালয়েশিয়া, ফিলিপিন্স থেকে এ দেশে আসা বন্ধ করা হয়েছে। করোনা মোকাবিলায় ভারতেও একাধিক সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে। আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। অধিকাংশ রাজ্যেই স্কুল, কলেজ, বিশ্বাবিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। ভিড় এড়াতে সিনেমা হল, পার্ক, প্রদর্শনী বন্ধ করা হয়েছে। সব রাজ্যেই নির্দিষ্ট হাসপাতালে খোলা হয়েছে কোয়ারান্টাইন এবং আইসোলেশন ওয়ার্ড। বাতিল করা হয়েছে ক্রীড়ানুষ্ঠান।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Corona affected cases rise in india west bengal kolkata world covid 19 updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X