scorecardresearch

পাঞ্জাবে ৮১% করোনা আক্রান্তের নমুনায় মিলল সংক্রমক বিলিতি স্ট্রেনের উপস্থিতি!

আক্রান্ত হয়েছেন এমন ৪০১টি নমুনার মধ্যে ৮১ শতাংশ নমুনায় পাওয়া গিয়েছে ব্রিটেনের সংক্রমক করোনা ভাইরাসের স্ট্রেন।

Corona Transmission in Aerosol Medium, Covid-19, Aerosol, Central Committee

বিলেতের করোনা স্ট্রেনের ছড়িয়ে পড়া নিয়ে চিন্তা ছিলই। কিন্তু সেই প্রজাতির ধাক্কায় এবার ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে পাঞ্জাবকে। কৃষি আইন নিয়ে এমনিতেই উত্তাপ বেড়েছে সে রাজ্যে। এর মধ্যেই পাল্লা দিয়ে বেড়েছে কোভিড। দৈনিক কোভিড সংক্রমণ বেড়েছে আড়াই হাজারের বেশি। তবে চিন্তা বৃদ্ধি করল নয়া তথ্য।

করোনা আক্রান্ত হয়েছেন এমন ৪০১টি নমুনার মধ্যে ৮১ শতাংশ নমুনায় পাওয়া গিয়েছে ব্রিটেনের সংক্রমক করোনা ভাইরাসের স্ট্রেন। এই পরিস্থিতিতে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং মঙ্গলবার রাজ্যের সকলকে টিকা নেওয়ার আবেদন জানান। তিনি এও বলেন যে কেবল ষাটোর্ধ্ব নয়, এর কম বয়সিরাও আক্রান্ত হচ্ছে করোনায়। টিকাকরণের ক্ষেত্রে বয়সের সময়সীমা কমিয়ে দেওয়ার আবেদনও প্রধানমন্ত্রী মোদীকে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী অমরিন্দর।

আরও পড়ুন, ১ এপ্রিল থেকে চালু নয়া টিকা বিধি! ৪৫ বছরের ঊর্ধ্বে সকলেই পাবেন করোনা টিকা

এমনকী পাঞ্জাবের পরিস্থিতির কথা বিচার করেই জনসাধারণের একটি বৃহত্তর অংশের জন্য জরুরীভাবে টিকা খোলার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদনও করেন তিনি। সেই প্রক্রিয়া দ্রুত বলবৎ করার কথাও বলেন। ভ্যাকসিন বিশেষজ্ঞরা জানিয়েছেন যে কোভিশিল্ড ভ্যাকসিন ব্রিটেনের B.1.1.7-এর বিরুদ্ধে সমানভাবে কার্যকর। তাই টিকাকরণের মাধ্যমে এই স্ট্রেন রুখতে পারা যাবে বলেই মত তাঁদের।

অমরিন্দর সিং এও বলেন যে এই মুহুর্তে পাঞ্জাবের যা পরিস্থিতি সেখানে সংক্রমণের ‘চেইন ব্রেক’ হওয়া দরকার। তাই অনেক বেশি মাত্রায় টিকাকরণ প্রয়োজন সে রাজ্যে। পাঞ্জাববাসীকে মাস্ক বিধি ও সামাজিক দূরত্ব মেনে চলারও নির্দেশ দিয়েছেন তিনি। ইতিমধ্যে নতুন করে বিধিনিষেধের ঘোষণা করেছে, লোকেরা কোভিডের যথাযথ আচরণ অনুসরণ না করলে কঠোর হবে প্রশাসন এমনটাও জানান হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন
https://t.me/iebangla

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus india 81 of punjab new covid samples show uk variant