বড় খবর

Coronavirus India Updates: ১৪ নয়, ৭ দিনের কোয়ারেন্টিন, টাকা ফেরাতে হবে হোটেলগুলিকে, নয়া নির্দেশিকা কেন্দ্রের

এর মধ্যে ৮০,৭২২ অ্যাকটিভ কেস ও সুস্থ হয়ে উঠেছেন ৬০,৪৯০ জন। সংক্রমণের জেরে প্রাণ গিয়েছে মোট ৪,১৬৭ জনের।

coronavirus, করোনাভাইরাস, করোনা আপডেট, করোনা, central team, কেন্দ্রীয় দল, মুখ্য়সচিবকে চিঠি কেন্দ্রীয় দলের, করোনা আতঙ্ক, mamata banerjee, মমতা বন্দ্য়োপাধ্য়ায়, মারণ ভাইরাস, করোনা, লকডাউন, হটস্পট, coronavirus latest update, coronavirus news, coronavirus west bengal, bengal lockdown, পশ্চিমবঙ্গে লকডাউন, কলকাতা লকডাউন, coronavirus bengal, করোনা কলকাতা, করোনাভাইরাস বাংলা, coronavirus kolkata, করোনা কলকাতা, coronavirus west bengalcoronavirus, করোনাভাইরাস, করোনা আপডেট
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কোয়ারেন্টিনের সময়সীমা যেহেতু ১৪ দিনের বদলে কমিয়ে ৭ দিন করা হয়েছে তাই যেসব ভারতীয় থাকার জন্য় ১৪ দিনের অগ্রিম টাকা দিয়েছে হোটেলগুলিতে, সেক্ষেত্রে ৭ দিনের টাকা ফেরত দিতে হবে হোটেলগুলিকে, এই মর্মে নির্দেশিকা জারির জন্য় রাজ্য়গুলোকে নির্দেশ দিল কেন্দ্র।

দেশজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধির গতি অব্যাহত। গত ২৪ ঘন্টায় ভারতে ৬,৫৩৫ জন কোভিড-১৯ আক্রান্ত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এ দেশে মোট করোনা সংক্রিত ১ লক্ষ ৪৫ হাজার ৩৮০ জন। এর মধ্যে ৮০,৭২২ অ্যাকটিভ কেস ও সুস্থ হয়ে উঠেছেন ৬০,৪৯০ জন। সংক্রমণের জেরে প্রাণ গিয়েছে মোট ৪,১৬৭ জনের।

প্রায় দু’মাস পর সোমবার দেশীয় উড়ান পরিষেবা চালু হলেও বহু বিমান বাতিল হয়ে গিয়েছে। ফলে চরম হয়রানির শিকার হন যাত্রীরা। এদিকে, এনভিএক্স-সিওভি২৩৭৩ ভ্যাকসিন ঘিরে আশার আলো বাড়ছে। জুলাইতেই মিলতে পারে এই ভ্যাকসিন প্রয়োগের প্রাথমিক রিপোর্ট। অন্যদিকে, করোনা সংক্রমণের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার আপাতত বন্ধ করতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।পৃথিবীজুড়ে ৫.৪ মিলিয়ন মানুষ ভয়ঙ্কর কোভিড-১৯-এ আক্রান্ত। প্রাণ গিয়েছে প্রায় ৩.৪ লক্ষের।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














21:11 (IST)26 May 20





















হোটেলগুলির জন্য় নয়া নির্দেশিকা

কোয়ারেন্টিনের সময়সীমা যেহেতু ১৪ দিনের বদলে কমিয়ে ৭ দিন করা হয়েছে তাই যেসব ভারতীয় থাকার জন্য় ১৪ দিনের অগ্রিম টাকা দিয়েছে হোটেলগুলিতে, সেক্ষেত্রে ৭ দিনের টাকা ফেরত দিতে হবে হোটেলগুলিকে, এই মর্মে নির্দেশিকা জারির জন্য় রাজ্য়গুলোকে নির্দেশ দিল কেন্দ্র।

16:49 (IST)26 May 20





















পরিযায়ীরা ফিরছেন, সংক্রমণ বাড়ছে

আসামে বিহারের মত পরিস্থিতি তৈরি হতে চলেছে, যদিও তা সংখ্যায় তুলনামূলকভাবে কম। রাজ্যে পরিযায়ী শ্রমিকরা তাঁদের শহরে ফেরার পর থেকেই আসামে সংক্রমণের নতুন স্রোত বইছে, যার জেরে নতুন সংক্রমিতের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বাড়ছে।

সোমবার আসামে নতুন করে ১৪৮ জনের মধ্যে সংক্রমণ দেখা গিয়েছে, যার জেরে মোট সংক্রমিত এখন ৫২৬। প্রায় সব নতুন সংক্রমিতরাই হয় অন্য জায়গা থেকে ফিরেছেন বা তাঁদের সরাসরি সংস্পর্শে এসেছেন। ৪ মে লকডাউন শিথিল করার পর থেকেই সংক্রমণ বাড়ছিল কিন্তু গত এক সপ্তাহে সে সংখ্যা হুড়মুড়িয়ে বেড়েছে। এবারে পজিটিভের সংখ্যা ৫ গুণ লাফিয়ে বেড়েছে, যার জেরে আসাম এই মুহূর্তে সবচেয়ে দ্রুত সংক্রমিত রাজ্যের অন্যতম হয়ে উঠেছে। পড়ুন বিস্তারিত

15:33 (IST)26 May 20





















দায় ঝেড়লো ছেলে, বৃদ্ধকে দাহ করল মুসলিম সংগঠন

মা কোভিড পজিটিভ। ভর্তি হাসপাতালে। এরই মধ্যে হৃদ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৭৮ বছরেরে বাবা। নাগপুর প্রবাসী ছেলে মহারাষ্ট্রের আকোলায় আসতে পারবেন না বলে বাবার দেহ নিতেও অস্বীকার করেছে। তাহলে? মানবিকতার টানেই বৃদ্ধের শেষ কৃত্য করলেন স্থানীয় মুলসিম স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। মানবিকতার কাছে হার মানল জাতিভেদ, সাম্প্রদায়িকতা। পড়ুন বিস্তারিত

13:33 (IST)26 May 20





















লকডাউনের উদ্দেশ্য পুরোপুরি ব্যর্থ: রাহুল গান্ধী

লকডাউন সত্ত্বেও ভারতে করোনা সংক্রমণের প্রকোপ বাড়ছে। এর জন্য মোদী সরকারের দায়িত্বজ্ঞানহীনতাকেই দায়ী করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তাঁর কটাক্ষ, ভারতই একমাত্র দেশ যেখানে সংক্রমণ বৃদ্ধি সত্ত্বেও লকডাউন শিথিল করা হয়েছে। লকডাউনের উদ্দেশ্য পুরোপুরি ব্যর্থ হয়েছে বলে মনে করেন তিনি। করোনার মোকাবিলায় আগামীতে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ কী হতে চলেছে? এদিন তা জানতে চেয়েছেন রাহুল।

13:25 (IST)26 May 20





















ওলার পর উবর, ভারতে ৬০০ কর্মীকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত

ভারতে ৬০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে উবর। করোনা পরিস্থিতির কারণেই এই পদক্ষেপ বলে ঘোষণা করেছে সংস্থাটি। এর আগে ওলা-র তরফেও ১৪০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। সংস্থাটি জানায়, লকডাউনের জেরে তাদের ৯৫ শতাংশ রাজস্ব কমেছে। যার জেরেই এই ছাঁটাই।

13:13 (IST)26 May 20





















করোনা মোকাবিলায় ভূমিকার নিরিখে এগিয়ে প্রশংসা কুড়িয়েছেন যেসব মুখ্যমন্ত্রীরা

কোভিড-১৯ মোকাবিলা এবং লকডাউন যদি সরকারের সাফল্যের মাপকাঠি হিসেবে ধরা হয়, তাহলে বেশ কয়েকজন বিজেপি মুখ্যমন্ত্রী এই সংকটকে কাজে লাগিয়ে দলের মধ্যে ও দলের বাইরে বিরোধীদের শুধু দুর্বল করেছেন তাই নয়, এই সুবাদে রাজনৈতিক পুঁজিও সঞ্চয় করে ফেলেছেন। কিন্তু ব্যাপক অভিজ্ঞতা এবং রাজনৈতিক ছত্রছায়া থাকা সত্ত্বেও কয়েকজন এ ব্যাপারে ব্যর্থ হয়েছেন।

যেসব মুখ্যমন্ত্রীরা মানুষের মধ্যে জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন অনেকটাই, তাঁদের মধ্যে রয়েছেন বি এস ইয়েদুরাপ্পা (কর্নাটক), যোগী আদিত্যনাথ (উত্তরপ্রদেশ), জয়রাম ঠাকুর (হিমাচলপ্রদেশ), এবং বিপ্লব কুমার দেব (ত্রিপুরা)। এধিকে চারবারের মুখ্যমন্ত্রী ও বিপুল অভিজ্ঞতাসম্পন্ন হাই প্রোফাইল নেতা শিবরাজ সিং চৌহান পরিস্থিতি এখনও আয়ত্তে আনতে পারেননি। পড়ুন বিস্তারিত

12:09 (IST)26 May 20





















করোনা পরীক্ষার খরচ কমাতে হবে, নির্দেশ আইসিএমআর-এর

দেশে এখনও উর্ধ্বমুখী করোনা সংক্রমণের হার। তবে মার্চ মাসের তুলনায় দেশে এখন অনেক সহজেই মিলছে টেস্টিং কিট। তাই বিভিন্ন রাজ্যে যেখানে
বেসরকারী পরীক্ষাকেন্দ্রে করোনা পরীক্ষা খরচ ছিল ৪৫০০ টাকা, সেই খরচ কমাতে রাজ্যগুলিকে নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত মার্চ মাস থেকে করোনা যখন দেশে প্রভাব বিস্তার করছিল তখন ভারতের হাতে পর্যাপ্ত টেস্টিং কিট ছিল না। বিশ্ববাজারে খোলা দরেই কিনতে
হচ্ছিল সেই সব কিট। ফলে পরীক্ষার খরচ বেড়েছিল অনেকটাই। কিন্তু বর্তমানে দেশের অভ্যন্তরেই পাওয়া যাচ্ছে এই কিট। তাই এবার পরীক্ষার মূল্যে
রাশ টানতে আগ্রহী সরকার। পড়ুন বিস্তারিত

11:48 (IST)26 May 20





















গাজিয়াবাদে গাড়ির লাইন

শিথিল হয়েছে লকডাউন। দিল্লি-উত্তরপ্রদেশের সীমানা গাজিয়াবাদে গাড়ির লাইন।

11:45 (IST)26 May 20





















তেল অভিভ থেকে দেশে ফিরলেন ১১৫ ভারতীয়

বন্দে বারত মিশনে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে ইসরায়েল থেকে দেশে ফিরলেন ১১৫ জন ভারতীয়। তেল অভিভ থেকে নয়া দিল্লিতে আসে এআই-১৪০ উড়ানটি।

11:38 (IST)26 May 20





















চিনে নতুন করে ৩৬ জন করোনা আক্রান্ত

চিনে ফের করোনা আক্রান্তের হদিশ মিললো। সেদেশে ৩৬ জনের শরীরে করোনা জীবাণু মিলেছে। এর মধ্যে ২৯ জনেরই শ্বাসকষ্ট রয়েছে। আক্রান্তদের বেশিরভাগই উহানের বাসিন্দা বলে জানিয়েছে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন। উল্লেখ্য, উহানকেই বিশ্বের করোনার সংক্রমণের ভরকেন্দ্র বলে আখ্যায়িত করা হয়েছিল। এই শহরেই চিনের প্রথম করোনাভাইরাস পজিটিভের সন্ধান পাওয়া যায়। তবে, সংক্রমণের জেরে নতুন করে মৃত্যুর খবর এখনও মেলেনি।

11:32 (IST)26 May 20





















করোনায় গর্ভবতী মহিলাদের প্লাসেন্টায় তৈরি হচ্ছে ক্ষত

করোনা থাবায় রক্ষা পাচ্ছেন না গর্ভবতী মহিলারাও। সম্প্রতি যে তথ্য সামনে এসেছে সেখানে দেখা যাচ্ছে গর্ভাবস্থা চলাকালীন কোনও মহিলা যদি করোনায় আক্রান্ত হন সেক্ষেত্রে আক্রান্ত হচ্ছে তাঁদের প্লাসেন্টাও। ১৬ জন মহিলার দেহে এই ঘটনা দেখা গিয়েছে যা কোভিড আতঙ্কের মধ্যে নতুন জটিলতার সৃষ্টি করেছে।

আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল প্যাথোলজিতে প্রকাশিত হওয়া একটি সমীক্ষা বলছে করোনা আক্রান্ত গর্ভবতী মহিলার প্লাসেন্টায় অস্বাভাবিক ক্ষতের ফলে রক্তক্ষরণ শুরু হচ্ছে। যার ফলে মা এবং গর্ভের শিশু উভয়কেই জীবনমরণ সমস্যার সন্মুখীন হতে হচ্ছে। যদিও আমেরিকার নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মত যে এই সমীক্ষা আগেই হয়েছে। তাই এই অতিমারীর সময়ে গর্ভবতী মহিলাদের কতটা সাবধানতা অবলম্বন করা উচিত তা জানান সম্ভব হয়েছিল। পড়ুন বিস্তারিত

11:30 (IST)26 May 20





















করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার, হু-র স্থগিতাদেশ

করোনা সংক্রমণের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার আপাতত বন্ধ করতে বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। এখনও পর্যন্ত করোনা চিকিৎসায় যাঁদের উপর হাইড্রক্সিক্লোরোকুইনপ্রয়োগ হয়েছে তাঁদের শরীরে এর প্রভাব কি- তা খতিয়ে দেখা হচ্ছে। তাই আপাতত ম্যালেরিয়ারোধী এই ওষুধ ব্যবহার বন্ধের কথা বলেছে হু।

বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯-এর চিকিৎসার জন্য সলিডারিটি ট্রায়াল গ্রুপ তৈরি হয়েছে। রবিবারসেই গ্রুপের সদস্যরা বৈঠক করেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, করোনা সংক্রমণের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার আপাতত বন্ধ করা হবে। সলিডারিটি ট্রায়াল গ্রুপ স্বেচ্ছায় বিভিন্ন ওষুধের ট্রায়ালে রাজি হয়েছেন। পড়ুন বিস্তারিত

11:08 (IST)26 May 20





















ভারতে করোনায় মোট মৃত ৪,১৬৭ জন

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এ দেশে মোট করোনা সংক্রিত ১ লক্ষ ৪৫ হাজার ৩৮০ জন। এর মধ্যে ৮০,৭২২ অ্যাকটিভ কেস ও সুস্থ হয়ে উঠেছেন ৬০,৪৯০ জন। সংক্রমণের জেরে প্রাণ গিয়েছে মোট ৪,১৬৭ জনের। গত ২৪ ঘন্টায় ভারতে ৬,৩৩৫ জন কোভিড-১৯ আক্রান্ত।

লকডাউনে দেশের বিভিন্ন এলাকায় আটকে বহু মানুষ। রেলের তরফে চালানো স্পেশাল ট্রেনও যথেষ্ট নয়। এদিকে পূর্ব নির্ধারিত বিমানের টিকিটও সব শেষ। নিজ নিজ রাজ্যে ফিরতে বাড়ছে যাত্রীদের চাপ। এই পরিস্থিতিতে আগামী দশদিন তালিকা বহির্ভূত বিমান চালাতে এয়ার ইন্ডিয়াকে অনুমতি দিল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত সামাজিক দূরত্ববিধি মেনে এর আগে বিমানের মাঝের আসনটি ফাঁকা রাখা হলেও, এই ১০ দিন সম্পূর্ণ যাত্রীবোঝাই করেই উড়বে এয়ার ইন্ডিয়ার বিমান।

বাংলায় সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে কলকাতা। মহানগরে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮২৮। এরপরই রয়েছে হাওড়া (৫১৯), উত্তর ২৪ পরগনা(২৬৫), হুগলি (৯৪),দক্ষিণ ২৪ পরগনা (৭৪)।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus india latest news covid19 cases deaths in india west bengal 26th may 2020 live updates

Next Story
হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে স্থগিতাদেশ হু-র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com