scorecardresearch

বড় খবর

Covid Death: করোনায় মোট মৃত্যু সংখ্যায় গলদ? রিপোর্ট বাতিল করল কেন্দ্র

Coronavirus Death Number: মৃত্যুর সংখ্যা বলা হচ্ছে অনেক বেশি সেই খবর প্রমাণ ছাড়াই প্রকাশ করা হচ্ছে, এমনটাই বলা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

Covid Death: করোনায় মোট মৃত্যু সংখ্যায় গলদ? রিপোর্ট বাতিল করল কেন্দ্র
Covid-19 death: দেশে মৃত্যুর সংখ্যা নিয়ে শোরগোল? ফাইল চিত্র

Coronavirus Death Number: ভারতে কোভিডে (Covid-19) মৃত্যু সংখ্যা সরকারিভাবে প্রকাশিত হয়েছিল তার চেয়ে ‘৫ থেকে ৭ গুণ বেশি’ মৃত্যু হয়েছে দেশে এই তথ্য শনিবার প্রত্যাখ্যান করল কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, যে সমস্ত প্রতিবেদনে করোনাভাইরাসে (Coronavirus) মৃত্যুর সংখ্যা বলা হচ্ছে অনেক বেশি সেই খবর প্রমাণ ছাড়াই প্রকাশ করা হচ্ছে, এমনটাই বলা হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

অতিমারি সংক্রান্ত তথ্য, নথি ছাড়াই এই মূল্যায়ন করা হয়েছে বলে দাবি করেছে স্বাস্থ্য মন্ত্রক। প্রকাশনার নাম প্রকাশ না করে একটি বিবৃতিতে বলা হয়েছে যে রিপোর্টটি কেবল অনুমান করে বলা হয়েছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, “ভারত কোভিড -১৯ এর সংখ্যাগরিষ্ঠ মৃত্যুর চেয়ে পাঁচ থেকে সাতগুণ বেশি হয়েছে”। এই তথ্যকেই ভিত্তিহীন হিসেবে উল্লেখ করা হচ্ছে।

আরও পড়ুন, এপ্রিলের পর দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, কমল মৃত্যুও

স্বাস্থ্য মন্ত্রকের তরফে সাফ জানান হয়েছে এই তথ্য বৈধ সরঞ্জাম দিয়ে কোনও দেশ বা অঞ্চলের মৃত্যুর হার নির্ধারণ করা হয়নি। মন্ত্রকের তরফে বলা যে পাবমেড, রিসার্চ গেট ইত্যাদির মতো বৈজ্ঞানিক ডাটাবেস ইন্টারনেট অনুসন্ধানও এই গবেষণাকে সনাক্ত করতে পারেনি। এমনকী এ বিষয়ে বিস্তারিত কোনও পদ্ধতি ম্যাগাজিনেও সরবরাহ করা হয়নি।

এও জানান হয়েছে যে, বৈজ্ঞানিক কোনও তথ্য না নিয়েই কেন এমন রিপোর্ট প্রকাশ করেছে তা নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে। যে ম্যাগাজিনে এই তথ্য প্রকাশিত হয়েছে তাদের তরফে বলা হয়েছে যে স্থানীয় সরকারের তরফে এই রেকর্ড নেওয়া হয়েছে। কোভিড ডেটা ম্যানেজমেন্টের ক্ষেত্রে স্বচ্ছ তথ্যই নেওয়া হয়েছে।

আরও পড়ুন, Post-Covid Remedy: করোনাকালের বড় শত্রু ক্লান্তি! কতটা সাবধানে থাকতে হবে?

মৃত্যুর সংখ্যায় অসঙ্গতি এড়াতে ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল (আইসিএমআর) ২০২০ সালের মে মাসের প্রথম দিকে নির্দেশিকা জারি করেছিল। মৃত্যুর সঠিক রেকর্ডিংয়ের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাও নির্দেশিকা জারি করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus india numbers govt trashes report on higher covid 19 deaths