বড় খবর

করোনা আতঙ্ক: ভারতে আক্রান্ত ৩১৫, পুণেতে সম্ভাব্য প্রথম ‘সম্প্রদায়গত সংক্রমণ’

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮৪ হাজার ছাড়িয়েছে, মৃতের সংখ্যা ১১,৮৬৮।অভাবনীয় দ্রুততায় মৃতের সংখ্যা বাড়ছে ইতালিতে।

janta curfew narendra modi
কার্যত বন্ধ কলকাতার নিউমার্কেট। ছবি: শশী ঘোষ

Coronavirus India update March 21: দেশের বহু রাজ্যে যুদ্ধকালীন তৎপরতায় চলছে করোনাভাইরাস মোকাবিলার প্রস্তুতি, এবং নিষেধাজ্ঞা জারি হয়েছে জনসাধারণের গতিবিধির উপর। এ ব্যাপারে সবচেয়ে এগিয়ে বাংলার পড়শি রাজ্য় ওড়িশা, যেখানে পাঁচটি জেলায় এবং আটটি শহরে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করেছেন মুখ্য়মন্ত্রী নবীন পট্টনায়ক। ওড়িশাই দেশের মধ্য়ে প্রথম রাজ্য় যেখানে প্রায় ৪০ শতাংশ এলাকা অচল করে দেওয়া হচ্ছে। প্রথম পর্যায়ে সম্বলপুর, ঝারসুগুড়া, বালেশ্বর, পুরী, রৌরকেলা, ভদ্রক, জাজপুর টাউন, এবং জাজপুরে ২২ মার্চ সকাল ৭টা থেকে ২৯ মার্চ রাত ৯টা পর্যন্ত লকডাউন থাকবে, জানিয়েছেন পট্টনায়ক।

তাদের সর্বশেষ বিবৃতিতে শনিবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এ পর্যন্ত ভারতে COVID-19 আক্রান্তের সংখ্যা ৩১৫, এঁদের মধ্যে ২৩ জন সুস্থ হয়েছেন, মৃতের সংখ্যা চার। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৬২, যা দেশে সর্বোচ্চ, যার পরেই তালিকায় রয়েছে কেরালা, আক্রান্তের সংখ্যা ৫২।

দেশে প্রথম ‘সম্প্রদায়গত সংক্রমণ’?

পুণেতে এক ৪১ বছরের মহিলা আঙ্গনওয়াড়ি কর্মীর আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, নভেল করোনাভাইরাসের এটিই দেশে প্রথম ‘সম্প্রদায়গত সংক্রমণ’ বা ‘কমিউনিটি ট্রান্সমিশন’, অর্থাৎ বাইরে থেকে আসা সংক্রমণ নয়, সম্প্রদায়ের মধ্যেই ছড়াচ্ছে রোগ।

মহিলার সংক্রমণের ব্যাপারে তদন্ত করতে পুণেতে পৌঁছেছে কেন্দ্রীয় সরকারের একটি দল। বলা হচ্ছে, ১৬ মার্চ শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ওই আঙ্গনওয়াড়ি কর্মীর করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ, তবে তা প্রকাশ করা হবে কেন্দ্রীয় দলের তদন্তের পর। সুতরাং ‘কমিউনিটি ট্রান্সমিশন’-এর বিষয়টিও এই মুহূর্তে নিশ্চিত করছেন না কর্তৃপক্ষ। বর্তমানে ভেন্টিলেটরে রয়েছেন ওই মহিলা। তাঁর অবস্থা আশঙ্কাজনক বলে বলা হয়েছে।

আজ কলকাতার সল্টলেকের এক বেসরকারি হাসপাতালেও এমন এক ব্যক্তির শরীরে প্রাণঘাতী ভাইরাস মিলেছে, যাঁর বিদেশ সফরের কোনও ইতিহাস নেই বলে জানা যাচ্ছে। ওই প্রৌঢ় কলকাতার দমদমের বাসিন্দা বলে খবর। নাইসেড ও এসএসকেএমে নমুনা পরীক্ষায় তাঁর শরীরে COVID-19 ভাইরাস মিলেছে। গত ১৩ মার্চ থেকে জ্বরে আক্রান্ত তিনি। ১৬ মার্চ তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

janta curfew narendra modi
শনিবার দুপুরে কলকাতার ডোরিনা ক্রসিং। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলায় আক্রান্তের সংখ্যা বেড়ে চার, নবান্নে চালু টোল-ফ্রি নম্বর

অন্য়দিকে, এদিন স্কটল্য়ান্ড ফেরত হাবড়ার এক তরুণীর শরীরে মারণ ভাইরাস মিলেছে। তাঁকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর পরিজনদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানা যাচ্ছে।পরিস্থিতির মোকাবিলায় রাজ্য়ের সচিবালয় নবান্নে টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। ১০৭০ ও ০৩৩-২২১৪ ৩৫২৬ এই দুটি নম্বরে ফোন করা যাবে। দিনরাত খোলা থাকবে নম্বর দুটি।

বঙ্গবাসীকে করোনা সচেতনতার বার্তা দিতে গিয়ে এদিন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এক ঘণ্টা অন্তর সাবান দিয়ে কনুই পর্যন্ত হাত পরিষ্কার করুন। আমি যেমন নিজে তিনবার দিনে সাবান দিয়ে হাত ধুচ্ছি। দু’বার হ্য়ান্ড স্য়ানিটাইজ করছি।”

গতকাল নবান্ন থেকে জারি হয় কড়া বার্তা – বিদেশ থেকে আগত কোনও শহরবাসী যদি স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে না যান, তবে তাঁকে জোর করেই গৃহবন্দী করে রাখা হবে। এই মর্মে সতর্কবার্তা নিজেদের সোশ্যাল মিডিয়া পেজে পোস্ট করে কলকাতা পুলিশ। পরে জানানো হয়, দক্ষিণ কলকাতার বালিগঞ্জে দুজন মহিলাকে জোর করে কোয়ারান্টাইনে পাঠিয়েছে পুলিশ।

janta curfew narendra modi
জনমানবহীন মুম্বইয়ের মেরিন ড্রাইভ। মহারাষ্ট্রেই দেশের সবচেয়ে বেশি সংখ্যক করোনা আক্রান্ত। ছবি: নির্মল হরিন্দ্রন, ইন্ডিয়ান এক্সপ্রেস

জনতা কার্ফু, রেল সফর নিয়ে জারি সতর্কবার্তা

আগামীকাল, রবিবার, সকাল সাতটা থেকে রাত নটা পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে ‘জনতা কার্ফু’ পালন করবে গোটা দেশ। অবশ্য যাঁরা জরুরি ও আপৎকালীন পরিষেবায় যুক্ত, তাঁরা প্রত্যাশিতভাবে তাঁদের নির্দিষ্ট ভূমিকাই পালন করবেন।

এই প্রেক্ষিতে জনসাধারণকে রেল সফর না করার সতর্কবার্তা দিয়েছে খোদ ভারতীয় রেল। শনিবার দিল্লিগামী একটি রাজধানী এক্সপ্রেস থেকে এক দম্পতিকে নামিয়ে দেওয়া হয়। তাঁদের একজনের হাতে ‘হোম কোয়ারান্টাইন’ স্ট্যাম্প ছিল। এছাড়াও সম্প্রতি দু’বার হাতে ‘হোম কোয়ারান্টাইন’ স্ট্যাম্প নিয়ে রেলে সফর করতে গিয়ে ধরা পড়েছেন বেশ কিছু মানুষ। এই দুই ঘটনায় জড়িতদের মধ্যে ১২ জনের দেহে মিলেছে  COVID-19 ভাইরাস।

কোনও ট্রেন বাতিল করা হলে, টিকিটের পুরো টাকা ফেরতের জন্য় ৪৫ দিনের মধ্য়ে আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট ট্রেনের যাত্রীরা। শনিবার এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে ভারতীয় রেল। এছাড়াও যাত্রাকালের ৩০ দিনের মধ্যে নিজে থেকেই আগে কাটা টিকিট বাতিল করতে পারেন যে কোনও যাত্রী। এর আগে এই সময়সীমা ছিল ১০ দিন।

রবিবার সব মিলিয়ে বাতিল হয়েছে ৩,৭০০টি যাত্রীবাহী ট্রেন। অন্য়দিকে, জনতা কার্ফু চলাকালীন কোনও যাত্রী স্টেশনে থাকতে চাইলে তাঁর জন্য় থাকার ব্য়বস্থা করা হবে বলে জানিয়েছে আইআরসিটিসি।

janta curfew narendra modi
শনিবার সকালের হাওড়া স্টেশন। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

বদলে গেল SARS-CoV2 বা নভেল করোনাভাইরাস পরীক্ষার প্রক্রিয়া

শনিবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ নভেল করোনাভাইরাস পরীক্ষার ক্ষেত্রে তাদের প্রক্রিয়া বদলের ঘোষণা করেছে। এখন থেকে শ্বাসকষ্ট, প্রবল শ্বাসজনিত কোনও অসুখ, জ্বর এবং কাশি নিয়ে হাসপাতালে ভর্তি যে কোনও রোগীর COVID-19 পরীক্ষা করা হবে। এছাড়াও কোনও আক্রান্তের সরাসরি সংস্পর্শে আসা ব্যক্তিদের পঞ্চম থেকে ১৪ তম দিনের মধ্যে একবার পরীক্ষা হবে। এ পর্যন্ত ভারতে করোনাভাইরাস আক্রান্তের সকলেই বিদেশ থেকে আসা আক্রান্তের সঙ্গে সরাসরি সংস্পর্শের ফলে COVID-19 ভাইরাসের শিকার হয়েছেন। এখন পর্যন্ত অভ্যন্তরীণ সংক্রমণের কোনও চিহ্ন নিশ্চিত করা যায় নি।

এই সম্প্রদায় সংক্রমণ বা ‘কমিউনিটি ট্রান্সমিশন’ নিশ্চিত করা গেলে বর্তমান পরীক্ষা প্রক্রিয়ায় ফের বদল হবে। ২১ মার্চ রাত দশটা পর্যন্ত ভারতে ১৫,৭০১ জনের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এঁদের মধ্যে SARS-CoV2 পরীক্ষা হয়েছে ১৪,৮১১ জনের।  এখনও দেশ জুড়ে খোঁজ চলছে বিদেশ থেকে আসা সংক্রামিতদের সরাসরি সংস্পর্শে আসা প্রায় ৭,০০০ মানুষের, জানিয়েছেন স্বাস্থ্য দফতরের যুগ্ম সচিব লব আগরওয়াল। তিনি আরও জানান, শনিবার ইতালির রাজধানী রোম থেকে ফেরত আনা হবে ২৬০ জন ভারতীয়কে। এঁদের মধ্যে অধিকাংশই পড়ুয়া।

এদিকে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৮৪ হাজার ছাড়িয়েছে, মৃতের সংখ্যা ১১,৮৬৮। শুক্রবারও নতুন করে আক্রান্তের খবর আসে নি চিনের উহান থেকে। কিন্তু অভাবনীয় দ্রুততায় মৃতের সংখ্যা বাড়ছে ইতালিতে। এখন পর্যন্ত সে দেশে মৃতের সংখ্যা ৪,০৩২। চিনে মৃতের সংখ্যা ৩,১৩৯, এবং স্পেনে ১,০৯৩।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus india update march 21 pune first possible community transmission janta curfew

Next Story
করোনার থাবা, দেশে লকডাউনের পথে প্রথম ওড়িশাcoronavirus india, করোনাভাইরাস, করোনা, করোনাভাইরাস, ওড়িশা, ওড়িশা লকডাউন, coronavirus india updates, odisha cm naveen patnaik, করোনা ওড়িশা, নবীন পট্টনায়ক, coronavirus indian states lockdown, latest news, indian expresscoronavirus india, coronavirus india updates, odisha cm naveen patnaik, করোনাভাইরাস, coronavirus indian states lockdown, latest news, indian express bangla
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com