scorecardresearch

Coronavirus India Updates 1 July 2021: করোনায় দেশে দৈনিক মৃত্যু ফের হাজার পার, বাড়ল সংক্রমণও

গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ৭৮৬ জন। বুধবার এই সংখ্যা ছিল প্রায় ৪৬ হাজার।

Coronavirus India Updates 1 July 2021: করোনায় দেশে দৈনিক মৃত্যু ফের হাজার পার, বাড়ল সংক্রমণও
দেশের কোভিড গ্রাফ নিম্নমুখী

Coronavirus India Daily Updates: দেশের বিভিন্ন রাজ্যে কোথাউ লকডাউন প্রত্যাহার করা হয়েছে, আবার কোথাউ তা শিথিল হয়েছে। আর তারপরই ফের দেশজুড়ে বাড়ল করোনা সংক্রমণের দৈনিক হার। পর পর তিন দিন একদিনে কোভিডে মৃত্যুর সংখ্যা হাজারের নীচে থাকলেও গত ২৪ ঘন্টায় তা বৃদ্ধি পেয়েছে। দৈনিক করোনায় মৃত্যুর হার ফের হাজার পেরিয়ে গিয়েছে। দেশজুড়ে তৃতীয় ঢেউ আসন্ন। তাই ফের সংক্রমণের ঊর্ধ্বগতি চিন্তা বাড়িয়েছে স্বাস্থ্যকর্তাদের।

গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ৭৮৬ জন। বুধবার এই সংখ্যা ছিল প্রায় ৪৬ হাজার। স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিত বুলেটিন অনুসারে একদিনে সুস্থতার সংখ্যা ৬১ হাজার ৫৮৮ জন। মারণ ভাইরাসে দৈনিক মৃত্যুর হার ফের হাজারের বেশি হয়েছে। গত ২৪ ঘন্টায় কোভিডে প্রাণ গিয়েছে ১,০০৫ জনের। তবে করোনার সক্রিয় রোগীর সংখ্যা নিম্নমুখী। বর্তমানে দেশে সক্রিয় কোভিড রোগী রয়েছেন ৫ লক্ষ ২৩ হাজার ২৫৭ জন।

দেশে মোট করোনায় আক্রান্ত হয়েছে ৩ কোটি ৪ লক্ষ ১১ হাজার ৬৩৪ জন। মোট করোনাজয়ীর সংখ্যা ১ কোটি ৯৪ লক্ষ ৮৮ হাজার ৯১৮ জন। মোট মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৯৯ হাজার ৪৫৯।

আরও পড়ুন- ২-১৭ বছর বয়সিদের শরীরে এখনই Covovax-র ট্রায়াল নয়, সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

টিকাকরণে জোর দিয়েছে কেন্দ্র। তবে, এক সপ্তাহের বেশি হয়ে গেলেও দেশে একদিনে টিকাকরণের রেকর্ড এখনও অধরাই রয়েছে। ২১ জুন ভারতে ৮৬ লক্ষের বেশি মানুষকে টিকাকরণ করা হয়েছিল। কিন্তু তারপর থেকে সেই হার অনেকটাই কম। গত ২৪ ঘন্টায় দেশে টিকাকরণ হয়েছে ৩৩ কোটি ৫৭ লক্ষ ১৬ হাজার ১৯ জনের।

এবার জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া-র কাছে আবেদন করল টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা। অনুমতি মিললে বছরে ১২ কোটি টিকা তৈরি করতে পারবে বলে দাবি করেছে জাইডাস ক্যাডিলা। এই টিকা অনুমোদন পেলে দেশিয় মোট পাঁচটি টিকার ব্যবহার হবে।

এদিকে, ধাক্কা খেল সেরাম ইন্সটিটিউট। আমেরিকার সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে মিলে কোভোভ্যাক্স তৈরি করেছে ভারতের সেরাম ইন্সটিটিউট। গত সোমবারই ২ থেকে ১৭ বছর বয়সিদের উপর কোভোভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি চেয়ে কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছিল সেরাম। কিন্তু সেই আর্জিতে সায় দেয়নি কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ কমিটি। তাঁদের সুপারিশ, এখনও কোনও দেশে এই টিকা মান্যতা পায়নি, তাই আগে ১৮ ঊর্ধ্বদের শরীরে কোভোভ্যাক্স টিকার ট্রায়ালের প্রভাব বিস্তারিত ভাবে জানাক সেরাম ইন্সটিটিউট। তার পরেই শিশুদের শরীরে কোভোভ্যাক্স টিকা প্রয়োগ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রেহণ করা হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus india updates 1 july 2021 48786 people newly infected 1005 death in last 24 hours