Coronavirus India Updates: গত ২৪ ঘন্টায় দেশে করোনা সংক্রমণের রেকর্ড, মোট পজিটিভ ৯৬,১৬৯

সংক্রমণের এই রেকর্ড বৃদ্ধির মধ্যেই আজ থেকে দেশজুড়ে চতুর্থ পর্বের লকডাউন শুরু হয়েছে। যা লাগু থাকবে ৩১ মে পর্যন্ত।

By: New Delhi  May 19, 2020, 7:40:30 AM

ভারতে একদিনে করোনা সংক্রমণের নজির। গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫,২৪২ জন। দেশে মোট কোভিড-১৯ সংক্রমিত ৯৬,১৬৯। গত ২৪ ঘন্টায় ২,৮৭৩২ থেকে মৃত্যুর সংখ্যা সোমবার সকাল পর্যন্ত বেড়ে হয়েছে ৩,০২৯। বর্তমানে এ দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ৫৬,৩১৬ ও সুস্থ হয়ে উঠেছেন ৩৬,৮২৪ জন। সংক্রমণের এই রেকর্ড বৃদ্ধির মধ্যেই আজ থেকে দেশজুড়ে চতুর্থ পর্বের লকডাউন শুরু হয়েছে। যা লাগু থাকবে ৩১ মে পর্যন্ত। কনটেন্টমেন জোন ছাড়া এই পর্বের লকডাউনে অফিস, বাজার, শিল্পক্ষেত্র, আন্তঃরাজ্য যাত্রীবাহী বাস ও যান চলাচলে ছাড় দেওয়া হয়েছে। তবে, কেন্দ্রীয় বিধি মেনে এবার গ্রিন, অরেঞ্জ ও রেড জোন চিহ্নিত করতে পারবে রাজ্যগুলিই। আন্তর্জাতিক ও অন্তর্দেশীয় উড়ান চলাচল, মেট্রো রেল পরিষেবা, স্কুল, কলেজ সহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তাকবে। সন্ধ্যায় ৭ থেকে সকাল ৭টা পর্যন্ত রাজ্যগুলি কনটেনমেন্ট জোনে কার্ফু জারি করতে পারে।

তবে, কেন্দ্রীয় বিধি মেনে এবার গ্রিন, অরেঞ্জ ও রেড জোন চিহ্নিত করতে পারবে রাজ্যগুলিই। বাংলাতেও করোনার বাড়বাড়ন্ত। চতুর্থ পর্বের লকডাউনে এ রাজ্য়ে কী খুলবে ও খুলবে না- আজই তার তালিকা প্রকাশ করবে পশ্চিমবঙ্গ সরকার। রবিবার সন্ধ্যা পর্যন্ত রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী পশ্চিমবাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ২,৬৭৭। সুস্থ হয়ে হাসপাতাল থেকে মুক্তি পেয়েছেন ৯৫৯ জন। মোট মৃত ১৬৬।

গোটা বিশ্বে ৪,৭ মিলিয়ন মানপষ কোরনাভাইরাসে আক্রান্ত। মৃত্যুর সংখ্যা ৩ লক্ষ ১৫ হাজারের বেশি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে...

21:10 (IST)18 May 20
বিজয় রূপানিকে কটাক্ষ নুসরত-ফিরহাদের

গুজরাতের পরিস্থিতি নিয়ে বিজয় রূপানিকে কটাক্ষ তৃণমূল সাংসদ নুসরত জাহান ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের।

19:59 (IST)18 May 20
দিল্লিতে বাস চলবে: কেজরি

চতুর্থ দফার লকডাউনে দিল্লিতে বাস পরিষেবা শুরু করা হবে বলে জানালেন মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে ২০ জন যাত্রী একসঙ্গে বাসে উঠতে পারবেন। কেজরি জানিয়েছেন, বাসে ওঠার আগে যাত্রীদের স্ক্রিনিং করা হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। ট্য়াক্সি-ক্য়াব পরিষেবাতেও ছাড় দেওয়া হয়েছে। তবে মাত্র ২ জন যাত্রী উঠতে পারবেন। বাস চালু হলেও স্পা, সেলুন বন্ধ থাকবে রাজধানীতে।

16:32 (IST)18 May 20
করোনা-মুক্ত বউবাজারের ওসি, কী বললেন মমতা?

সম্প্রতি করোনা-মুক্ত হয়ে ফের কাজে যোগ দিয়েছেন বউবাজারের ওসি। এদিন টুইটারে তাঁকে স্বাগত জানান স্বয়ং মুখ্য়মন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

16:01 (IST)18 May 20
করোনা আর্থিক প্যাকেজ, সমালোচনায় চিদাম্বরম

'নিরাশাব্যাঞ্জক, অপর্যাপ্ত।' করোনা মোকাবিলায় মোদী সরকারের ঘোষিত ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজকে এভাবেই বর্ণনা করলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। দেশের অভ্যন্তরীণ মোট উৎপাদনের ১০ শতাংশ হারে সংশোধিত ও বিস্তারিত প্যাকেজের দাবি জানিয়েছেন এই কংগ্রেস নেতা। পি চিদাম্বরম বলেছেন, 'খতিয়ে দেখলে দেখা যাবে কেন্দ্রীয় সরকার করোনা পরিস্থিতি মোকাবিলায় মাত্র ১.৮৬ কোটি টাকার সহায়তা করছে। যা দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের মাত্র ০.৯১ শতাংশ।'

15:07 (IST)18 May 20
নজরদারিতে বিশেষ মন্ত্রিগোষ্ঠী

করোনায় জেরবার দেশ। অর্থনীতির পুনরুজ্জীবনে ২০ লক্ষ কোটি আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই পাঁচ ধাপে তার বিশদ ব্যাখ্যা দিয়ে দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই প্যাকেজ ঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কিনা তা নজরদারির জন্য করোনা সঙ্কট মোকাবিলায় গঠিত মন্ত্রিগোষ্ঠীকে দায়িত্ব দিতে পারেন নরেন্দ্র মোদী। আজই হতে পারে বৈঠক।

14:59 (IST)18 May 20
সংক্রমণ সংখ্যার স্ফীতি এবার দোরগোড়ায়

নতুন সংক্রমণের যে সংখ্যা প্রতিদিন সামনে আসছিল, তা থেকে একটা ছাঁদ বোঝা যাচ্ছিল যা লকডাউন শিথিল হওয়ার আগের পর্যায় থেকে ভিন্ন। সংক্রমণে দ্বিগুণত্বের হার ক্রমশ কমছিল, যা শিথিলতার পক্ষে ভাল চিহ্নায়ক।

এবার সেটা বদলাতে শুরু করবে বলেই মনে হয়, সোমবার থেকে যে নতুন বিধি লাগু হয়েছে তাতে ব্যাপক পরিমাণ কাজকর্ম শুরু ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে। মহারাষ্ট্র, করোনাভাইরাস মহামারীর অন্যতম কেন্দ্র যে রাজ্য, সেখানে রবিবার ২৩০০ জনের সংক্রমণ ধরা পড়েছে, যা দৈনিক হিসেবে এ রাজ্যে সর্বাধিক। এর মধ্যে মুম্বইতেই ১৬০০ জনের সংক্রমণ ধরা পড়েছে। পড়ুন বিস্তারিত

13:51 (IST)18 May 20
সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষাসূচী

সিবিএসই পরীক্ষার দিন ঘোষণা করবেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক‘। গত শনিবার মন্ত্রী টুইট করে জানান, বিকেল ৫টা নাগাদ বাকি থাকা পরীক্ষার সময়সূচী ঘোষাণা করা হবে। কিন্তু, পরীক্ষা সংক্রান্ত অতিরিক্ত পর্যালোচনার কারণে মন্ত্রী পুনরায় টুইট করে জানান, সোমবার বিকেল পাঁচটার সময় ঘোষণা করা হবে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির বাকি থাকা পরীক্ষার ‘ডেটশিট’। পড়ুন বিস্তারিত

12:55 (IST)18 May 20
হু-র প্রয়াসে শামিল ভারত

করোনাভাইরাসের উৎপত্তি কোথা থেকে হল? এই মহামারীর পিছনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর ভূমিকা কী? এই সব বিষয়ে তদন্তের প্রস্তাব দিয়েছে বিশ্বের ৬১টি রাষ্ট্র। এই প্রস্তাবে সায় দিয়েছে ভারতও। সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বৈঠক। সেখানেই এসব নিয়ে আলোচনা হবে। আপাতত এবিষয়ে যে খসড়া প্রস্তাব তৈরি হয়েছে তাতে করোনা ভাইরাসের সঙ্কট নিয়ে 'নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত' তদন্তের আহ্বান জানানো হয়েছে।

11:21 (IST)18 May 20
আপাতত বিসিসিআইয়ের ভাবনায় নেই আইপিএল

দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার আয়োজন করা যেতে পারে। রবিবারই এই নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে আইপিএল হতে সমস্য়া হবে না বলেই মনে করা হচ্ছিল। কিন্তু, এি মুহূর্তে বিসিসিআই আইপিএল নিয়ে কিছু ভাবতে রাজি নয়। জানালেন বিসিসিআইয়ের কোষাধক্ষ অরুণ ঘুমাল। আন্তর্জাতিক ও অন্তর্দেশীয় উড়ান চলাচল যতক্ষণ না শুরু হচ্চে, ততক্ষণ এ বিষয়ে ভাবনাচিন্তার কোনও অবকাশ নেই বলে জানিয়েছেন ধুমাল।

11:15 (IST)18 May 20
জোন চিহ্নিত করতে রাজ্যগুলিকে পদ্ধতি জানাল কেন্দ্র

বহু রাজ্যের দাবি মানল কেন্দ্র। এবার গ্রিন, অরেঞ্জ ও রেড জোন চিহ্নিত করতে পারবে রাজ্যগুলিই। তবে, এক্ষেত্রে রাজ্যগুলিকে কেন্দ্রীয় বিধি মানতে হবে। রবিবার বহুমুখী বাস্তবভিত্তিক বিশ্লেষণের মাধ্যমে জোন ভাগের মানদণ্ড নির্ধারণ করেছে কেন্দ্রীয় সরকার। করোনা সংক্রমণ রোধে আজ, সোমবার থেকেই শুরু হয়েছে লকডাউনের চতুর্থ পর্ব।

কোন এলাকায় করোনা সংক্রমণের অ্যাকটিভ কেস, প্রতি লাখে অ্যাকটিভ কেসের সংখ্যা, সাত দিনে সংক্রমণ দ্বিগুণের হার, করোনা আক্রান্তের মৃত্যু হার, প্রতি লক্ষে কত জনের নমুনা পরীক্ষা হচ্ছে ও পজিটিভ আসছে- তার বিচারেই জোন ভাগ করতে বলা হয়েছে। প্রতিটি মানদণ্ডের ক্ষেত্রেই ‘সমালোচনামূলকস্তর’ ও ‘কাঙ্খিতস্তরের’ নির্দেশ রয়েছে। আগে সম্পূর্ণ জেলাকে রেড, অরেঞ্জ বা গ্রিন জোনের অন্তর্ভুক্ত করা হয়েছে। উল্লেখযোগ্যভাবে, এবার সেই নিয়ম বদলাতে চলেছে। এখন থেকে কোনও নির্দিষ্ট এলাকাকে তিন জোনের কোনও একটির আওতাভুক্ত বলে ঘোষণা করা যাবে। রবিবার প্রকাশিত কেন্দ্রীয় নির্দেশিকায় এই বিষয়টির উল্লেখ রয়েছে। পড়ুন বিস্তারিত

11:13 (IST)18 May 20
লকডাউন ৪.০, কীসে ছাড় - কীসে ছাড় নয়?

লকডাউন ৪.০ -তে নির্দেশিকা হিসেবে ৯ পাতার একটি গাইডলাইন জারি করা হয়েছে। এবারের লকডাউনে বেশ কিছু শিথিলতা থাকছে। আন্তঃরাজ্য গাড়ি ও বাসের যাতায়াত চালু করা হয়েছে। স্পোর্টস কমপ্লেক্স ও স্টেডিয়ামও খুলবে এবার। স্বরাষ্ট্রমন্ত্রক যে জাতীয় নির্দেশাবলী লাগু করেছে, তাতে বলা হয়েছে প্রকাশ্য স্থান ও কর্মক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক, প্রকাশ্য স্থানে থুতু ফেললে জরিমানা হবে এবং প্রকাশ্য স্থানে মদ্যপান করা যাবে না, পান বা গুটখা খাওয়া যাবে না। এ ছাড়া ৩১ মে পর্যন্ত জমায়েত নিষিদ্ধ থাকবে, স্কুল বন্ধ থাকবে, মল ও রেস্তোরাঁ বন্ধ থাকবে এবং বন্ধ থাকবে মেট্রো ও বিমান পরিষেবা। এয়ার অ্যাম্বুল্যান্স ছাড়া সমস্ত দেশিয় ও আন্তর্জাতিক বিমান চলাচল নিষিদ্ধ।

10:55 (IST)18 May 20
ভারতে কোরনায় মৃত্যু ৩ হাজার ছাড়াল

গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত ৫,২৪২ জন। দেশে মোট কোভিড-১৯ সংক্রমিত ৯৬,১৬৯। গত ২৪ ঘন্টায় ২,৮৭৩২ থেকে মৃত্যুর সংখ্য়া সোমবার সকাল পর্যন্ত বেড়ে হয়েছে ৩,০২৯। বর্তমানে এ দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্য়া ৫৬,৩১৬ ও সুস্থ হয়ে উটেছেন ৩৬,৮২৪ জন।

লকডাউন ৪.০ লাগু হয়েছে। দেশের লকডাউনের মেয়াদ বৃদ্ধির আগেই বেশ কয়েকটি রাজ্য নিজেদের মত করে লকডাউনের মেয়াদ বাড়িয়ে নিয়েছিল। এই তালিকায় ছিল পাঞ্জাব। পরে যোগ হয় মহারাষ্ট্র ও তামিলনাডু। এ রাজ্যগুলি ৩১ মে পর্যন্ত লকডাউন আগেই ঘোষণা করেছিল। কর্নাটকও ২৯ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করে।

রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে আরও জানা গিয়েছে, রাজ্যে মোট ৬৮ টি হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসা করা হচ্ছে, যেগুলির মধ্যে রয়েছে ১২ টি সরকারি হাসপাতাল। কোভিড-১৯ রোগীদের জন্য সংরক্ষিত বেড-এর সংখ্যা ৮,৫৭০, যেগুলির ১৫.৬০ শতাংশ বর্তমানে ভর্তি। সবকটি কোভিড-১৯ হাসপাতাল মিলিয়ে আইসিইউ বেড-এর সংখ্যা ৯০৭, এবং এই হাসপাতালগুলিতে ভেন্টিলেটর রয়েছে ৩৯২ টি।

Web Title:

Coronavirus lockdown in india bengal kolkata covid19 death toll narendra modi mamata banerjee up 18th may 2020 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
স্বস্তি
X