বড় খবর

Corona Lockdown Situation Updates: করোনা যোদ্ধাদের উদ্দেশে পুষ্পবৃষ্টি, অভিনব উদ্যোগ ভারতীয় সেনার

সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন সেনাপ্রধান এম এম নারাভানে, নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এবং বায়ুসেনাপ্রধান চিফ মার্শাল আর কে এস বাহাদুরিয়া।

দ্বিতীয় দফার লকডাউন উঠতে চলেছে ৩ মে। সেদিনই করোনা যোদ্ধাদের কৃতজ্ঞতা জানান হবে ভারতীয় সেনাবাহিনীর তরফে। শুক্রবার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেন, “এই করোনা যুদ্ধে যারা প্রথম থেকে লড়াই করে যাচ্ছেন তাঁদের সম্মান ও কৃতজ্ঞতা জানাতে বিমানবাহিনীর তরফে ফ্লাইপাস্ট করা হবে এবং নৌ সেনাবাহিনীর হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি করা হবে হাসপাতালে।

করোনা মোকাবিলায় দেশে লকডাউনের মেয়াদ বাড়ানো হল। আরও ২ সপ্তাহ পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হল বলে জানা যাচ্ছে। আগামী ৩ মে শেষ হচ্ছে দ্বিতীয় দফার লকডাউন। এরপর আরও ২ সপ্তাহ বাড়ানো হল লকডাউনের মেয়াদ।

ভারতে করোনা সংক্রমণের হার ক্রমশ ঊর্ধবমুখী। দেশে কোভিড-১৯ পজেটিভ ৩৫,০৪৩ জন। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এদিন সকাল পর্যন্ত ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৩ জন। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১,১৪৭ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত ৭২। মহারাষ্ট্র ও গুজরাটের পরিস্থিতি ভয়াবহ। মহারাষ্ট্রে সংক্রমিত ১০ হাজারের বেশি। করোনার জেরে ধুঁকছে দেশের অর্থনীতি। এই পরিস্থিতিতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে মরিয়া কেন্দ্র। বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে আরও সক্রিয় পন্থা নিরুপণে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। বৃহৎ শিল্পের বদলে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের জন্য আর্থিক সহায়তার কথা বিবেচনা করছে কেন্দ্র।

এদিকে বাংলায় করোনা আক্রান্তের মৃত্য়ুর সংখ্যা একলাফে বেড়ে হয়েছে ৩৩। মুখ্যসচিবের কথায়, ‘ মোট ১০৫ জনের মৃত্য়ুর কারণ খতিয়ে দেখেছে ডেথ অডিট কমিটি। ৩৩ জনের মৃত্যু করোনায় হয়েছে। ৭২ জনের মৃত্যু হয়েছে অন্য কারণে। ‘রাজ্যে করোনায় আক্রান্ত ৫৭২ জন।ইটালির জন হপকিন্স বিশ্ববিদ্যালয়েক তথ্য অনুসারে, গোটা বিশ্বে করোনাভাইরাসের জেরে প্রাণ গিয়েছে ২ লাখ ৩৩ হাজার ৩৮৮ জনের। পজেটিভ প্রায় ৩.২ মিলিয়ান। আমেরিকায় সংক্রমণের সংখ্যা প্রায় ১১ লাখের কাছাকাছি। মৃত্যু হয়েছে ৬১,৫৪৭ জনের। এরপরই রয়েছে স্পেন, ইটালি, ব্রিটেন ও ফ্রান্স।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














19:50 (IST)01 May 20





















ফ্লাইপাস্ট, পুষ্পবৃষ্টিতে করোনা যোদ্ধাদের অভিবাদন ভারতীয় সেনার

দ্বিতীয় দফার লকডাউন উঠতে চলেছে ৩ মে। সেদিনই করোনা যোদ্ধাদের কৃতজ্ঞতা জানান হবে ভারতীয় সেনাবাহিনীর তরফে। শুক্রবার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেন, “এই করোনা যুদ্ধে যারা প্রথম থেকে লড়াই করে যাচ্ছেন তাঁদের সম্মান ও কৃতজ্ঞতা জানাতে বিমানবাহিনীর তরফে ফ্লাইপাস্ট করা হবে এবং নৌ সেনাবাহিনীর হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি করা হবে হাসপাতালে। উল্লেখ্য লকডাউন ফের ২ সপ্তাহের জন্য বৃদ্ধির সিদ্ধান্ত সরকারের তরফে ঘোষণা হওয়ার পরই এই বিবৃতি দেন বিপিন রাওয়াত। সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন সেনাপ্রধান এম এম নারাভানে, নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এবং বায়ুসেনাপ্রধান চিফ মার্শাল আর কে এস বাহাদুরিয়া। বৈঠক থেকেই বিপিন রাওয়াত বলেন যে বায়ুসেনারা শ্রীনগর থেকে তিরুবন্তপুরম পর্যন্ত ফ্লাইপাস্ট করবেন। অন্যদিকে আরেকটি দল ডিব্রুগর থেকে কচ্ছ পর্যন্ত ফ্লাইপাস্ট করবেন। ফাইটার এয়ারক্রাফটরাও এই ফ্লাইপাস্টে অংশগ্রহণ করবেন এমনটাই জানিয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ।

18:30 (IST)01 May 20





















আরও ২ সপ্তাহ লকডাউনের মেয়াদ বাড়ল দেশে

করোনা মোকাবিলায় দেশে লকডাউনের মেয়াদ বাড়ানো হল। আরও ২ সপ্তাহ পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হল বলে জানা যাচ্ছে। আগামী ৩ মে শেষ হচ্ছে দ্বিতীয় দফার লকডাউন।

15:38 (IST)01 May 20





















লকডাউনে শ্রমিকদের বেতন কাটা নিয়ে আদালতের নির্দেশ

লকডাউনের মধ্যেই বেশ কিছু এলাকায় বিধিনিষেধ শিথিল করেছিল কেন্দ্র। নির্দিষ্ট নিয়ম মেনে উৎপাদনের কাজ শুরুর নির্দেশ দেওয়া হয়। সেই গাইডলাইনের ভিত্তিতে পরিস্থিতি পর্যোলচনা করে উৎপাদন কাজ শুরুর ছাড়পত্র দেয় রাজ্যগুলি। এরপরও বিধিনিষেধ শিথিল এলাকায় যেসব শ্রমিক কাজে যোগ দেয়নি নির্দিষ্ট নিয়মের ভিত্তিতে তাঁদের মজুরি কাটা যাবে। শুক্রবার বম্বে হাইকোর্টের আওরঙ্গাবাদ বেঞ্চ এই নির্দেশ দেয়। পড়ুন বিস্তারিত

15:14 (IST)01 May 20





















টাকি রোডে চলছে স্যানিটাইজেশনের কাজ

শুক্রবার টাকি রোডের একাংশ জীবাণুমুক্ত করে বারাসত পুরসভার কর্মীরা। উত্তর ২৪ পরগনা করোনা রেড ডোনের অন্তর্গত। এই রাস্তর উপরই রয়েছে কোয়ারেন্টিন সেন্টার। তাই এদিন রাস্তা থেকে শুরু করে পাশ্ববর্তী বাড়িগুলিও জীবাণুমুক্ত করা হয়।

ছবি- শশী ঘোষ

14:20 (IST)01 May 20





















বিশ্বকে আশার আলো দেখাচ্ছেন বাঙালি গবেষকরা

এবার স্বস্তি দিতে চলেছে কলকাতার এস এন বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্স। সম্প্রতি এখানে তৈরি করা হয়েছে করোনা প্রতিরোধকারী একটি ‘ন্যানোমেডিসিন’। কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে কাজ করতে সক্ষম হবে এই ওষুধ, এমন আশ্বাসবাণীই দিচ্ছেন সংস্থার গবেষকরা।

তবে বিশ্ব যেখানে প্রতিনিয়ত চরিত্র বদলানো করোনার প্রতিষেধক খুঁজতে হিমশিম খাচ্ছে, সেখানে কলকাতার গবেষকরা কীভাবে এই প্রতিষেধক নিয়ে এতটা আত্মবিশ্বাসী? জানা গিয়েছে, এই ওষুধটি তৈরি করা হয়েছে ন্যানোটেকনোলজির উপর ভিত্তি করে। আরএনএ (রাইবো নিউক্লিক অ্যাসিড) ভাইরাস কোভিডের বাড়বাড়ন্ত রোধের জন্য এই ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়েছে বেশ কিছু ন্যানোপার্টিক্যাল। ইতিমধ্যেই প্রাণীদেহে সাড়া দিয়েছে এই ওষুধ। তবে এখনও মানবশরীরে এর প্রয়োগ হয়নি, সেই প্রস্তুতি শুরু হয়েছে। পড়ুন বিস্তারিত

13:29 (IST)01 May 20





















রেশন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক খাদ্যমন্ত্রী

সাত সকালেই খাদ্য ভবনে হাজির মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সাধারণ মানুষ দফতরের কন্ট্রোলরুমে ফোন করে জানতে চাইছেন, ‘রেশনে চাল, আটা কতটা মিলবে? ডাল কেন পাচ্ছি না’? আর ফোন তুলে এসব প্রশ্নের জবাব দিচ্ছেন স্বয়ং মন্ত্রীমশাই। এই পরিস্থিতিতেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বড়সড় অভিযোগও করেছেন খাদ্যমন্ত্রী। জ্যোতিপ্রিয় মল্লিকের অভিযোগ, “কেন্দ্র ডাল দিতে পারেনি। ফেল করেছে। তাই এবার রেশনে ডাল দেওয়া যাচ্ছে না।” বিজেপিকে নাম না করে তাঁর খোঁচা, “ডাল নিয়ে কিছু বলুক। পাবলিক জানতে চাইছে।” পড়ুন বিস্তারিত

12:28 (IST)01 May 20





















পরিযায়ীদের নিয়ে লকডাউনে প্রথম ট্রেন চলল

অবশেষে ঘরে ফেরা। লকডাউনে প্রথম ট্রেন চলল ১০০০ পরিযায়ী শ্রমিককে নিয়ে। তেলেঙ্গার লিঙ্গামপল্লি থেকে সকাল ১১টা নাগাদ ঝাড়খণ্ডের হাতিয়ায় পৌঁছল বিশেষ ট্রেনটি।

বাসের বদলে ট্রেনে করে পরিযায়ীদের রাজ্যে ফেরানো হোক। কেন্দ্রের কাছে একাধিক রাজ্যে তরফে এই দাবি ঘিরেই চাপ বাড়ছিল। বৃহস্পতিবার রাতে রেল ও স্বারাষ্ট্রমন্ত্রক এ বিষয় বৈঠক করে। তারপরই শুক্রবার ভোর পাঁচটায় তেলেঙ্গানা থেকে হাজার পরিযায়ী শ্রমিককে নিয়ে ট্রেন ঝাড়খণ্ডের দিকে রওনা হয়। পরিয়ায়ীদের ফেরাতে আরও বেশ কয়েকটি ট্রেন চালানোর পরিকল্পনা করা হয়েছে বলে সূত্রের খবর। তবে, আনুষ্ঠানিকভাবে রেলমন্ত্রক জানিয়েছে যে, সব ক্ষেত্রে ট্রেনে করে পরিয়ায়ী শ্রমিকদের ফেরানোর বিষয়টিই চূড়ান্ত নয়। পড়ুন বিস্তারিত

11:45 (IST)01 May 20





















লকডাউন প্রত্যাহারে নীতি আয়োগের ৬ প্রস্তাব

৩ মে বর্ধিত লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে। তারপর কোন পথে লকডাউন শিথিল হবে? তা নিয়েই এখন হবে জল্পনা তুঙ্গে। এরই মধ্যে আগামীতে জীবন-জীবিকা এগিয়ে নিয়ে যেতে সম্ভাব্য পথের সন্ধান দিয়েছেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত। টুইটে ছয়’টি কৌশলের কথা বলেছেন তিনি। কান্তের মতে, জীবনের জন্য পূর্ণ উদ্যমে অর্থনৈতিক কাজ শুরু হওয়া প্রয়োজন।

টুইটে অমিতাভ কান্ত লিখেছেন, ‘সম্ভাব্য পথের সন্ধান: ১) রেড জোনে কঠোরভাবে লকডাউন মানতে হবে, ২) পারস্পরিক দূরত্ব ও মাস্ক = নতুন ফ্যাশন, ৩) ভাইরাস ফের মাথাচাড়া দিতে পারে, ৪) বিভিন্ন অসুখে ভোগা ষাটোর্ধ্বদের যত্নের সঙ্গে দেখভাল করতে হবে, ৫) টিকার আবিষ্কার এখনও বহু দূরের বিষয়, ৬) জীবিকার তাগিদে অর্থনৈতিক কাজ শুরু হওয়া প্রয়োজন।’ পড়ুন বিস্তারিত

10:40 (IST)01 May 20





















বিদেশমন্ত্রকের দাবি

লকডাউনের মধ্যে ৭২ দেশের প্রায় ৬০ হাজার বিদেশি নাগরিককে ভারত থেকে সরানো হয়েছে। কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন যে, ‘বিদেশে ভারতীয়দের অসুবিধার কথা বুঝতে পারছি। তাঁদের দেশে ফেরানোর বিষয়টি এখনও বিবেচনাধীন, আলোচনা এগোচ্ছে।’

10:34 (IST)01 May 20





















বিনিয়োগ টানতে মরিয়া মোদী

করোনার জেরে ধুঁকছে দেশের অর্থনীতি। আর্থিক বৃদ্ধির হার ক্রমশ তলানিতে। এই পরিস্থিতিতে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে মরিয়া মোদী সরকার। আরও সক্রিয় পন্থার মাধ্যমে বিনিয়োগকারীদের কীভাবে আকৃষ্ট করা যায় তারই কৌশল নিরুপণে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খনিজ ক্ষেত্রে কর্মসংস্থান বৃদ্ধির বিষয়েও পর্যালোচনা করা হয়। পড়ুন বিস্তারিত

10:33 (IST)01 May 20





















গুরগাঁওয়ের সীমানা সিল

সংক্রমণ রুখতে গুরগাঁওয়ের সীমানা সিল করে দেওয়া হল। শুধিমাত্র অত্য়াবশ্যকীয় পণ্য ও সরকারি জরুরি কাজের যান ছাড়া কোনও গাড়িকেউ গুরুগাঁওয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

10:25 (IST)01 May 20





















চিনকে ফের হুঁশিয়ারি ট্রাম্পের

‘উহানের ল্যাবরেটরি থেকেই মারণ ভাইরাস ছড়িয়ে পড়েছ।’ এমন প্রমাণও নাকি তাঁর রয়েছে। তবে এখনই সামনে আনবেন না। ফের চিনকে এই হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউসে ট্রাম্প বলেছেন, ‘উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিই এই অতিমহামারীর জন্য দায়ী। তাদের বায়োসেফটি ল্যাবরেটরি থেকেই যে ভাইরাস ছড়িয়েছে।’ অবশ্য সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রেসিডেন্ট কোনও প্রমাণ এখনই দেবেন না বলে জানান।

করোনা চিন থেকেই সর্বত্র ছড়িয়েছে বলে এর আগেই জানিয়েছিল আমেরিকা।

10:19 (IST)01 May 20





















করোনা আক্রান্ত রাশিয়ার প্রধানমন্ত্রী, আরোগ্য কামনা মোদীর

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুসতিন করোনাভাইরাসে আক্রান্ত। হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। এ দিন টুইটে রাশিয়ার প্রধানমন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত রাশিয়ার সঙ্গে রয়েছে বলে জানান মোদী।

10:12 (IST)01 May 20





















ভারতে করোনায় মৃত ১,১৪৭ জন

দেশে কোভিড-১৯ পজেটিভ ৩৫,০৪৩ জন। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এদিন সকলা পর্যন্ত ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৩ জন। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১,১৪৭ জনের। গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে ৭৩ জন। মহারাষ্ট্র ও গুজরাটের পরিস্থিতি ভয়াবহ।

ইউনাইটেড নেশনস চিলড্রেনস ফান্ড (UN Children’s Fund বা UNICEF) জানিয়েছে, বিশ্ব জুড়ে COVID-19 লকডাউনের ফলে বিশেষ করে দক্ষিণ এশিয়ায় শিশুদের টীকাকরণ প্রক্রিয়া অসম্পূর্ণ বা আংশিক ভাবে সম্পূর্ণ থেকে যাচ্ছে, যার ফলে ঘনিয়ে আসতে পারে ঘোর বিপর্যয়। উল্লেখ্য, এই সম্ভাব্য সঙ্কটের শিকার হতে পারে যেসব শিশু, তাদের মধ্যে প্রায় ৪৫ লক্ষের বাস ভারত, পাকিস্তান, এবং আফগানিস্তানে।

রাজ্য়ে মোট ৪৪৪টি কনটেনমেন্ট জোন রয়েছে। কলকাতায় আছে ২৬৪টি , উত্তর ২৪ পগনায় ৭০টি, হাওড়ায় ৭২টি কনটেনমেন্ট জোন রয়েছে বলে জানিয়েছেন রাজীব সিনহা। আগামী ২ মে গ্রিন জোনে ছাড় নিয়ে বিধি প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus lockdown in india west bengal kolkata covid19 death toll modi mamata banerjee 1st may 2020 live update

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com