scorecardresearch

Corona Lockdown Situation Updates: দেশে করোনায় মৃতের সংখ্য়া হাজার পেরোল

ভারতে ভয়াবহ করোনার প্রকোপ। মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছে। বাংলাতেও ক্রমশ তীব্র হচ্ছে সংক্রমণ।

Corona Lockdown Situation Updates: দেশে করোনায় মৃতের সংখ্য়া হাজার পেরোল
প্রতীকী ছবি।

করোনা লকডাউনে পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া ছাত্রদের জন্য অবশেষে বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। লকডাউনের মধ্যেই এবার পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া ছাত্রদের আন্ত:রাজ্য যাতায়াতে ছাড়পত্র দেওয়া হচ্ছে। পাশাপাশি বিভিন্ন রাজ্য়ে আটকে পড়া পর্যটক ও তীর্থযাত্রীদেরও ঘরে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। উল্লেখ্য, করোনা লকডাউনের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরিযায়ী শ্রমিকরা। বেশ কয়েকটি এলাকায় পরিযায়ী শ্রমিকদের প্রবল দুর্দশার ছবি উঠে এসেছে। অনেক ক্ষেত্রেই এই শ্রমিকদের বিক্ষোভের ছবিও সামনে এসেছে।

করোনা বিধ্বস্ত মধ্যপ্রদেশের ইন্দোর। কার্ফু সত্ত্বেও সেখানে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। বুধবারের রিপোর্ট অনুসারে গত ২৪ ঘন্টায় ইন্দোরে নতুন করে ৯৪ জনের শরীরে জীবাণু ছড়িয়ে। মোট আক্রান্ত ১,৪৬৬। এক মাসের বশি সময় ধরে শহরে কার্ফু জারি সত্ত্বেও সংক্রমণের এই বৃদ্ধিই প্রশাসনের চিন্তা বাড়িয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে দেশে করোনার বলি মোট ১০০৭ জন। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। বুধবার সকাল পর্যন্ত দেশে কোভিড-১৯ পজেটিভ ৩১,৩৩২ জন। তবে এদের মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ৭,৬৯৫ জন।

গোটা বিশ্বে করোনা মহামারীর তীব্রতা বেড়েই চলেছে। হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, সংক্রমণের জেরে প্রাণ গিয়েছে ২ লক্ষ ১৬ হাজার ৯৮৯ জনের। আক্রান্ত ৩১ লক্ষ ১৪ হাজার ৬৫৯ জন। আমেরিকার অবস্থা সবচেয়ে খারপ। সেদেশে করোনার পজেটিভ ১০ লাখেরও বেশি। মৃত প্রায় ৫৭ হাজার মানুষ। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আমেরিয়ায় করোনাভাইরাসে প্রায় ৭০ হাজার মানুষের প্রাণ যাবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Blog

Coronavirus Lockdown Situation In India-West Bengal Kolkata Updates. করোনা লকডাউন পরিস্থিতির সব খবর জানতে চোখ রাখুন এখানে…














20:42 (IST)29 Apr 20





















পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে দক্ষিণ ২৪ পরগনায় বিশেষ বাস

লকডাউনে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ১৩টি বাসের ব্য়বস্থা করল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। সোনারপুরের ২টি জায়গা থেকে এদিন বাস রওনা দেয় খড়গপুর, মালদা, মুর্শিদাবাদ, বীরভূম, আলিপুরদুয়ার, বাঁকুড়া, পুরুলিয়া-সহ রাজ্য়ের অন্য়ান্য় প্রান্তে। ছবি: পার্থ পাল।

18:15 (IST)29 Apr 20





















লকডাউনে পরিযায়ী শ্রমিক-ছাত্রদের ঘরে ফেরার অনুমতি কেন্দ্রের

করোনা লকডাউনে পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া ছাত্রদের জন্য অবশেষে বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। লকডাউনের মধ্যেই এবার পরিযায়ী শ্রমিক ও আটকে পড়া ছাত্রদের আন্ত:রাজ্য যাতায়াতে ছাড়পত্র দেওয়া হচ্ছে। পাশাপাশি বিভিন্ন রাজ্য়ে আটকে পড়া পর্যটক ও তীর্থযাত্রীদেরও ঘরে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। উল্লেখ্য, করোনা লকডাউনের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরিযায়ী শ্রমিকরা। বেশ কয়েকটি এলাকায় পরিযায়ী শ্রমিকদের প্রবল দুর্দশার ছবি উঠে এসেছে। অনেক ক্ষেত্রেই এই শ্রমিকদের বিক্ষোভের ছবিও সামনে এসেছে।

16:17 (IST)29 Apr 20





















করোনা বিধ্বস্ত ইন্দোর

করোনা বিধ্বস্ত মধ্যপ্রদেশের ইন্দোর। কার্ফু সত্ত্বেও সেখানে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। বুধবারের রিপোর্ট অনুসারে গত ২৪ ঘন্টায় ইন্দোরে নতুন করে ৯৪ জনের শরীরে জীবাণু ছড়িয়ে। মোট আক্রান্ত ১,৪৬৬। এক মাসের বশি সময় ধরে শহরে কার্ফু জারি সত্ত্বেও সংক্রমণের এই বৃদ্ধিই প্রশাসনের চিন্তা বাড়িয়েছে।

15:52 (IST)29 Apr 20





















টিকিয়াপাড়ায় বাড়িতে বাড়িতে পুলিশি অভিযান, ধৃত ১০

পুলিশকে মঙ্গলবার আক্রমণের পর বুধবার টিকিয়াপাড়ার বেলিলিয়াস রোড এলাকা একেবারে শুনশান। রাস্তায় পুলিশ ছাড়া অন্য কারও টিকি পর্যন্ত দেখা যাচ্ছে না। এলাকা পুলিশে পুলিশে ছয়লাপ। কর্ডন দিয়ে অলি-গলিও বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবারের ঘটনায় ইতিমধ্যে উত্তাল রাজ্য পুলিশ-প্রশাসন। গতকাল বিকেলের ঘটনার পর রাতেই ওই এলাকায় অভিযানে নামে পুলিশ। ঘটনার সিসি টিভি ফুটেজ ও প্রাপ্ত ভিডিও ফুটেজ থেকে দোষীদের সনাক্ত করার কাজ সেরে নিয়েছে হাওড়া সিটি পুলিশ। শুধু অপেক্ষা ছিল ওপর মহলের নির্দেশের। জানা গিয়েছে, ওই ঘটনায় এখনও পর্যন্ত গ্রেফতার হয়েছে ১০ জন। পুরো এলাকা সিল করে দিয়েছে পুলিশ। এখন ওই এলাকায় প্রবেশ ও প্রস্থানের উপর কড়া নজর রাখছে পুলিশ। পড়ুন বিস্তারিত

14:52 (IST)29 Apr 20





















কেন্দ্রীয় সরকারি কর্মীদের ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক

এবার সব কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইল ফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড করার নির্দেশ দিল মোদী সরাকর। কেন্দ্রীয় সরকারি কর্মীদের পাশপাশি আউটসোর্স কর্মীদের মোবাইলেও এই অ্যাপ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। এদিনই বিজ্ঞপ্তি প্রকাশ করে এই ঘোষণা করা হয়।

কোনও ব্যক্তির কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা তার ইঙ্গিত ‘আরোগ্য সেতু’ অ্যাপের মাধ্যমে পাওয়া যায়।

14:10 (IST)29 Apr 20





















কোভিড সংক্রমণে মহিলাদের মৃত্যুহার কম কেন?

এখনও পর্যন্ত দেখা যাচ্ছে, কোভিড-১৯ সংক্রমণে পুরুষের মৃত্যুহার মহিলাদের তুলনায় বেশি। এর কারণ সম্পর্কে এখনও কোনও সিদ্ধান্তে না আসা গেলেও, আমেরিকায় গত দুদিনের বিভিন্ন গবেষণায় বোঝার চেষ্টা করে হচ্ছে এর কারণ নারী শরীরে ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন, এই দুটি সেক্স হরমোনের মধ্যে নিহিত রয়েছে কিনা।

বিভিন্ন গবেষণায় দেখা যাচ্ছে এই সংখ্যাগত প্রবণতাটা দেশ ও এলাকাভিত্তিতে একই রকম। ফেব্রুয়ারির মাঝামাঝি চিনা গবেষকরা উহান, হুবেই ও সম্পূর্ণ চিনের তথ্য বিশ্লেষণ করে দেখিয়েছেন সে দেশে পুরুষের মৃত্যুহার ২.৮ শতাংশ, মহিলাদের ১.৭ শতাংশ। পড়ুন বিস্তারিত

12:48 (IST)29 Apr 20





















নবান্নের নির্দেশিকা

৩ মে-র পর গ্রিন জোনে লকডাউন কিছুটা শিথিল করতে পারে রাজ্য। প্রায় দেড় মাসব্যাপী লকডউনের কার্যকর হচ্ছে। তারপর হাসপাতালগুলিতে রোগীর ভিড় হুড় হুড় করে বাড়বে বলেই মনে করছে নবান্ন। করোনা আবহে সেই রোগীর চাপ নির্দিষ্ট বিধি মেনে কীভাবে সামলানো যায় তারই রূপরেখা প্রস্তুত রাখার জন্য জেলা হাসপাতালগুলিতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। সেই সময়ও সামাজিক বা পারস্পরিক দূরত্ব যেন পালন করা হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে নির্দেশিকায় বলা হয়েছে যে, ‘হাসপাতালগুলিতে স্বাভাবিকতা ফিরে আনার জন্য ব্লু প্রিন্ট প্রস্তুত করতে হবে। ডিউটি রস্টার সহ হাসপাতালের সব ক্ষেত্র ও প্রশাসন সচল রাখতে হবে।’ শল্য চিকিৎসার রোগীদেরও করোনা পরীক্ষা বাধ্যতামূলক। নির্দেশিকার বলা হয়েছে যে, ‘কোভিড-১৯ উপসর্গ থাকলে সেইসব রোগীদের আইসোলেশনের রাখতে হবে। প্রটোকল অনুযায়ী তাঁদের চিকিৎসা চলবে। দু’জন রোগীর শয্যার মাঝে ১ মিটারের দূরত্ব রাখতেই হবে। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অবশ্যই পিপিই পড়তে হবে ও ঘন ঘন হাত ধুতে হবে।’ পড়ুন বিস্তারিত

11:50 (IST)29 Apr 20





















রজীবের প্রতিশ্রুতি, রাহুলের কটাক্ষ

হাওড়ার টিকিয়াপাড়ায় পুলিশের উপর হামলার ঘটনায় দোষীদের কঠোর শাস্তি হবে বলে আশ্বাস দিয়েছেন রাজ্যের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

তবে মমতা সরকারকে বিঁধে বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা বলেছেন যে, ‘প্রশাসন লকডাউন কার্যকর করতে চায় না। পুলিশও নিয়ম ভঙ্গকারীদের বিরুদ্ধে পদক্ষেপ করতে সক্রিয় নয়।’

10:57 (IST)29 Apr 20





















সরানো হল হাওড়ার পুর-কমিশনারকে

রাজ্যের চার জেলা করোনা রেড জোন বলে চিহ্নিত হয়েছে। এর মধ্যে অন্যতম হাওড়া। এই জেলায় প্রথম থেকেই করোনার প্রকোপ লক্ষ্য করা গিয়েছে। জারি হয়েছে কঠোর লকডাউন। তবে, মঙ্গলবার হাওড়ার টিকিয়াপাড়ায় লকডাউন কার্যকর করতে গিয়ে স্থানীয়দের হামলার শিকার হয় পুলিশ। বেলিলিয়াস রোডে পুলিশকে ইট-পাটকেল ছুড়ে তাড়া করে লকডাউন ভঙ্গকারী জনতা। টিকিয়াপাড়া পুলিশ ফাঁড়িতেও হামলা চলে বলে অভিযোগ।

পুলিশের উপর হামলার দিনেই আবার সরিয়ে দেওয়া হল পুর-কমিশনার বিজিন কৃষ্ণাকে। মঙ্গলবার রাতেই নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যেখানে বলা হয়েছে, হাওড়ার অতিরিক্ত জেলাশাসক ধবল জৈন আপাতত পুর কমিশনের পদের দায়িত্ব সামলাবেন।

10:46 (IST)29 Apr 20





















বাংলায় ফিরতে চেয়ে মমতার কাছে আবেদন

লকডাউনের জেরে দেশের নানা প্রান্তের আটকে পড়েছেন এ রাজ্যের বহু মানুষ। তাঁদের বাংলায় ফেরাতে রাজ্য সরকার উদ্যোগী বলে সোমবারই টুইটে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী। এরপরই আসামের চা বাগান এলাকায় আটকে থাকা ৬ প্রবীণ-প্রবীণা রাজ্যে ফিরতে চেয়ে মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছেন। জানা গিয়েছে, এই ছ’জন প্রবীণ-প্রবীণা কামাক্ষ্যা মন্দিরে গিয়েছিলেন গত ২০ মার্চ। তাঁদের ফেরার কথা ছিল ২৬ মার্চ। কিন্তু, লকডাউনের জেরে আটকে পড়েছেন তাঁরা।

10:26 (IST)29 Apr 20





















করোনা মোকাবিলায় সামনেই কেন কঠিন চ্যালেঞ্জ?

বর্ধিত লকডাউনের মেয়াদও শেষের পথে। তবে কমছে না করোনা সংক্রমণের সংখ্যা। যদিও পরিসংখ্যানের নিরিখে দেখা যাচ্ছে হটস্পটের সংখ্যা ১৭৭ থেকে কমে ১২৯ হয়েছে। অন্যান্য দেশের তুলনায় সার্বিকভাবে দেশের করোনা পরিস্থিতি ভাল বলেই জানাচ্ছে কেন্দ্র। তবুও, ৩ মে-র পর করোনা মোকাবিলাই আসল চ্যালেঞ্জ বলে মনে করছে কেন্দ্র।

স্বাস্থ্যমন্ত্রকের দাবি, গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলে ভাইরাস সংক্রমণের হার অনেকটাই বেশি। এক্ষেত্রে উদাহরণ হিসাবে মুম্বই, পুনে, আমেদাবাদের করোনা আক্রান্তের হারকে তুলে ধরা হয়েছে। বর্তমানে দেশের ৪২৯ জেলায় করোনার পজেটিভের হদিশ মিলেছে। তবে ভাইরাস দ্রুত ছড়াচ্ছে শহর এলাকাতেই। পড়ুন বিস্তারিত

10:12 (IST)29 Apr 20





















ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩১,৩৩২

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে দেশে করোনায় মৃত মোট ১০০৭ জন। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। বুধবার সকাল পর্যন্ত দেশে কোভিড-১৯ পজেটিভ ৩১,৩৩২ জন। তবে এদের মধ্যে সুস্থ হয়ে গিয়েছেন ৭,৬৯৫ জন। মহারাষ্ট্র এখনও পর্যন্ত এ দেশের করোনা ভরকেন্দ্র বলে বিবেচিত হচ্ছে। এই রাজ্যে পজেটিভের সংখ্যা ১১,১০৬ জন ও মৃত ৪০০ পেরিয়েছে।

যেখানে করোনা আক্রান্তের চিকিৎসা হচ্ছে না, সেখানেও যাতে ডাক্তার-স্বাস্থ্য়কর্মীদের পিপিই কিট দেওয়া হয়, সে ব্য়াপারে কেন্দ্র সরকারকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ এদিন ভিডিও কনফারেন্সে মামলার শুনানিতে এহেন নির্দেশ দেয়।

রাজ্যের মুখ্যসচিবের দেওয়া তথ্য অনুসারে, পূর্ব মেদিনীপুরে ৮টি কনটেনমেন্ট জোন করা হয়েছে। এর মধ্যে ৫ টি জোন থেকে গত ৯ এপ্রিল থেকে কোনও কেস আসেনি। ২১ দিন হলে আমরা শিথিল করব কিছুটা। উত্তর ২৪ পরগনায় ৫৭টা কনটেনমেন্ট জোন রয়েছে, এর মধ্যে ১৩টি জোন থেকে কোনও কেস হয়নি গত ২ সপ্তাহে। কলকাতায় ২২৭টি কনটেনমেন্ট জোন রয়েছে, এর মধ্য়ে ১৮টি জোন থেকে কোনও কেস হয়নি গত ২ সপ্তাহে। হাওড়ায় ৫৬টি কনটেনমেন্ট জোন রয়েছে, ১৩টি জোন থেকে গত ২ সপ্তাহে কেস হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus lockdown in india west bengal kolkata covid19 death toll modi mamata banerjee 29th april 2020 live updates