scorecardresearch

বড় খবর

করোনার বিরুদ্ধে ভারত-আমেরিকা যৌথভাবে সর্বশক্তি দিয়ে লড়বে: মোদী

করোনার সংক্রমণ রোধী হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ পাঠানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানিয়েছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনার বিরুদ্ধে ভারত-আমেরিকা যৌথভাবে সর্বশক্তি দিয়ে লড়বে: মোদী
মোদী-ট্রাম্প। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনাভাইরাস মোকাবিলায় ভারত ও আমেরিকা কাঁধে কাঁধ মিলিয়ে সর্বশক্তি দিয়ে লড়াই করবে। করোনা পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর ফোনে দীর্ঘ আলোচনা হয়। তারপরই টুইটে একথা জানান প্রধানমন্ত্রী।

টুইটে মোদী লিখেছেন যে, ‘দীর্ঘক্ষণ প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ফোনে কথা হয়েছে। এই আলোচনা খুবই ফসপ্রসূ হবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত-আমেরিকা যৌথভাবে সর্বশক্তি দিয়ে লড়াই চালাবে।’ বিশ্বজুড়ে করোনার প্রকোপ। আন্তর্জাতিক অর্থনীতিতে করোনার প্রভাব নিয়েও দুই রাষ্ট্রনেতার আলোচনা হয় বলে জানা গিয়েছে। কোভিড-১৯ গ্রাসে আমেরিকা। করোনা আক্রান্ত হয়ে সেদেশে আট হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই ভয়ঙ্কর ভাইরাসের কড়াল গ্রাস থেকে আমেরিকা দ্রুত মুক্তি পাবে বলে আশাপ্রকাশ করেন মোদী।

আগামী সপ্তাহ থেকে আমেরিকায় মৃত্যুমিছিল শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী দু’সপ্তাহ সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন তিনি। করোনাভাইরাস মোকাবিলায় ভারতের কাছে সাহায্য চাইল মার্কিন প্রশাসন। করোনার চিকিৎসায় কার্যকরী ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন এ দেশ থেকে আমদানি করতে চায় আমেরিকা। ফোনোলাপে করোনার সংক্রমণ রোধী হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ পাঠানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানিয়েছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বন্ধু মোদী তাঁর আবেদন বিবেচনা করে দেখছেন বলে জানিয়েছেন স্বয়ং প্রেসিডেন্ট।

আরও পড়ুন- লকডাউন কখন-কোথায়-কীভাবে শিথিল হবে? আলোচনা মন্ত্রিগোষ্ঠীতে

এদিকে, ভারতে করোনার সংক্রমণের উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হওয়ায় কেন্দ্র ওষুধ রপ্তানির ওপর স্থগিতাদেশ জারি করেছে। মার্কিন প্রেসিডেন্টের আর্জিতে সেই নিষেধাজ্ঞা মোদী সরকার শিথিল করবে কী তা ঘিরেই এখন জল্পনা শুরু হয়েছে।

হপকিংস বিশ্ববিদ্যালয়ের দেওয়া পরিসংখ্যান অনুসারে বিশ্বজুড়ে করোনা সংক্রমিত ১১ লক্ষের বেশি মানুষ। মৃত্যু হয়েচে প্রায় সাড়ে ৫৯ হাজার মানুষের। পৃথিবীতে এখন ত্রাসের নাম করোনা। এই পরিস্থিতে শনিবার ব্রাজিল ও স্পেনের রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। এর আগে, একই ইস্যুতে ফ্রান্স, জার্মানি, সৌদি আরব, রাশিয়া, ব্রিটেন, ইসরায়েল, কাতার ও কুয়েতের রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলেছিলেন মোদী।

Read  the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus narendra modi donald trump