বড় খবর

একদিনে মৃত্যু ৫২৪, ডিসেম্বরে সাবধানে থাকতে হবে, সতর্কবার্তা বিশেষজ্ঞদের

গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে আক্রান্ত ৪৪ হাজার ৪৮৯ জন। মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৯২ লক্ষ।

করোনার কমতি নেই বরং ফের উঠতির দিকে সংক্রমণ। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে আক্রান্ত ৪৪ হাজার ৪৮৯ জন। মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরোল ৯২ লক্ষ। বৃহস্পতিবার দেশে মৃত্যু হয়েছে ৫২৪ জনের। অ্যাক্টিভ কেস প্রায় ৪ লক্ষ ৫২ হাজার। করোনা থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩৬ হাজার ৩৬৭। দেশে মোট করোনা মুক্তের সংখ্যা ৮৬ লক্ষ ৭৯ হাজার ১৩৮।

এদিকে, করোনা ভাইরাসে আক্রান্ত হলেন দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই। বৃহস্পতিবার করোনা পজিটিভ হন তিনি। অরবিন্দ কেজরিওয়ালের তিন নম্বর মন্ত্রী যিনি এই ভাইরাসে আক্রান্ত হলেন। এর আগে উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া এবং স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্রর জৈন আক্রান্ত হয়েছিলেন।

শীতের দাপট বাড়ার সঙ্গে সঙ্গে কোভিড সংক্রমণ বাড়তে পারে এমন সতর্কবার্তা দিয়েছেন চিকিৎসক মহল। তাই আগামী ডিসেম্বর মাস খুব সাবধানে থাকতে হবে এমনটাই জানিয়েছেন তাঁরা। মাস্ক থেকে সামাজিক বিধির নিয়ম কঠোরভাবে মানতে হবে জানিয়ে দিলেন তাঁরা।

আরও পড়ুন, কোভিড আক্রান্ত রোগীদের চিন্তায় রাখছে পালমোনারি ফাইব্রোসিস

শীত পড়লে ভাইরাস আরও মাথাচাড়া দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্র সরকার। নয়া নির্দেশকায় কনটেনমেন্ট জোনে কঠোরভাবে নিয়মকানুন মানার উপর জোর দেওয়া হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত লাগু থাকবে এই নয়া গাইডলাইন।

এদিকে, কোভিড-১৯ নির্দেশিকা মেনে যত তাড়াতাড়ি সম্ভব মেডিকেল কলেজ খুলে সেখানে পঠনপাঠন শুরু করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মার্চ মাস থেকে করোনা ভাইরাসের জেরে বন্ধ হয়েছে দেশের সব বিদ্যালয়, কলেজ, বিশ্ববিদ্যালয়। কিন্তু দেশে যে হারে রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে সেখানে মেডিকেল কলেজ খোলা জরুরি বলেই মত মন্ত্রকের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus number 44 thousands new cases 524 deaths ban on international flights extended

Next Story
যত শীঘ্র সম্ভব মেডিকেল কলেজ খুলতে রাজ্যকে চিঠি কেন্দ্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com