scorecardresearch

করোনার দাপট চলবে ২ বছর পর্যন্ত! বিশেষজ্ঞদের রিপোর্টে অশনি সংকেত

কমপক্ষে ২ বছর পর্যন্ত থাকতে পারে এই ভাইরাস, একদল বিশেষজ্ঞের রিপোর্টে এমন অশনি সংকেতই মিলেছে।

coronavirus, করোনাভাইরাস
প্রতীকী ছবি।

কবে বিনাশ হবে করোনাভাইরাসের? এই প্রশ্নেরই উত্তর হাতরাচ্ছেন সকলে। কিন্তু এত তাড়াতাড়ি বোধহয় পৃথিবী থেকে বিনষ্ট হবে না করোনা। কমপক্ষে ২ বছর পর্যন্ত থাকতে পারে এই ভাইরাস, একদল বিশেষজ্ঞের রিপোর্টে এমন অশনি সংকেতই মিলেছে। ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যতক্ষণ না বিশ্বের দুই তৃতীয়াংশ জনগোষ্ঠীর রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছ, ততক্ষণ এই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না।

মিনেসোটা বিশ্ববিদ্য়ালয়ের সেন্টার ফর ইনফেকশনস ডিজিজ রিসার্চ অ্য়ান্ড পলিসির রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, ইনফ্লুয়েঞ্জার থেকেও এই ভাইরাস নিয়ন্ত্রণে আনা কঠিন। উপসর্গ লক্ষণ করার আগেই মানবশরীরে সংক্রমণ হতে পারে।

আরও পড়ুন: ১৭ মে পর্যন্ত ভারতজুড়ে লকডাউন

এদিকে, করোনা মোকাবিলায় কার্যত স্তব্ধ জনজীবন। সংক্রমণ রুখতে বিভিন্ন দেশে লকডাউন চলছে। তবে ২০২২ সাল পর্যন্ত করোনাভাইরাসের অস্তিত্ব থাকতে পারে বলে ওই রিপোর্টে বলা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, ”এত তাড়াতাড়ি এই অতিমারী থেকে রেহাই মিলবে না”। সে কারণে আগামী ২ বছর এই সংক্রমণের হাত থেকে বাঁচতে প্রস্তুতি নিতে হবে সকলকে। করোনাকে বিনাশ করতে দ্রুততার সঙ্গে প্রতিষেধক তৈরির কাজ চলছে। কিন্তু তা এ বছরে মিললেও তার পরিমাণ কম থাকবে।

ইটালির জন হপকিন্স বিশ্ববিদ্যালয়েক তথ্য অনুসারে, গোটা বিশ্বে করোনাভাইরাসের জেরে প্রাণ গিয়েছে ২ লাখ ৩৩ হাজার ৩৮৮ জনের। পজেটিভ প্রায় ৩.২ মিলিয়ান। আমেরিকায় সংক্রমণের সংখ্যা প্রায় ১১ লাখের কাছাকাছি। মৃত্যু হয়েছে ৬১,৫৪৭ জনের। এরপরই রয়েছে স্পেন, ইটালি, ব্রিটেন ও ফ্রান্স।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus pandemic likely to last two years report