করোনা চিকিৎসায় ‘ক্ষীণ আশার আলো’ প্লাজমা থেরাপি, প্রয়োগের পথে দিল্লি

শুধুমাত্র গুরুতর অসুস্থ করোনা আক্রান্তদের ক্ষেত্রেই এই থেরাপি প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল।

করোনাভাইরাসের চিকিৎসায় পরীক্ষামূলকভাবে দিল্লিতে প্লাজমা থেরাপি শুরু হবে। জানালেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। করোনার চিকিৎসায় এই থেরাপিকে ‘আশার আলো’ বলে আখ্যায়িত করেন তিনি। কেজরিওয়াল বলেছেন, ‘বেশ কয়েকটি দেশে প্লাজমা থেরাপিতে ভাল কাজ হয়েছে। ভ্যাকসিনই করোনা রোধের একমাত্র উপায়। অতীতেও বহু এই ধরনের উদাহরণ রয়েছে। তবে, ভ্যাকসিন আবিস্কারের আগে পর্যন্ত ভাইরাস রোধ ও তার চিকিৎসা আমাদের কাছে চ্যালেঞ্জ।’

প্লাজমা থেরাপির ব্যাপারে ইতিমধ্যেই কেন্দ্রের অনুমতি পেয়েছে দিল্লি। এবার ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া অনুমতি দিলেই শুরু হবে এই টেস্ট। শুধুমাত্র গুরুতর অসুস্থ করোনা আক্রান্তদের ক্ষেত্রেই এই থেরাপি প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের শরীরের প্লাজমা নিয়ে করোনা আক্রান্তদের শরীরে তা প্রতিস্থাপন করা। তাহলে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির অ্যান্টিবডি আক্রান্তের শরীরে গিয়ে কোভিড ১৯ ভাইরাসকে দমিয়ে তাঁকে সুস্থ করে তুলতে পারবে বলেই বিজ্ঞানীদের ধারণা। ভারত এই টেস্টের অনুমতি পেয়েছে। কোনও ব্যক্তি করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পরে একাধিকবার তাঁর শরীরে পরীক্ষা করে দেখা হয়। একবার সুস্থ হওয়ার পর ১৪ দিন ধরে যদি তাঁর রিপোর্ট নেগেটিভ আসে, তখন তাঁকে পুরোপুরি সুস্থ বলা যায়। এরকম হলে তবেই তাঁর প্লাজমা এই থেরাপির জন্য নেওয়া হবে।

ম্যাক্স হাসপাতালে দুই করোনা আক্রান্তের প্লাজমা থেরাপি হয়। ডিফেন্স কলোনির ৭০ বছরের বৃদ্ধের মৃত্যু হলেও তাঁর পুত্র বর্তমানে ম্যাক্সের সাকেত শাখার চিকিৎসাধীন। চিকিৎসায় সে ভাল সাড়া দিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: প্যারাসিটামল থেকে প্রস্তুত ওষুধের ফর্মুলার রফতানির নিষেধাজ্ঞা তুলল ভারত

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ দেশজুড়ে তাদের প্রোটোকল মেনে একাধিক ইনস্টিটিউশনকে এই থেরাপি করার পরামর্শ দিয়েছে। যদিও তা তাঁদের প্রোটোকল মেনে। যাঁরা প্রোটোকল মেনে কাজ করবে সেইসব হাসপাতালকে সাহায্য করব আইসিএমআর।

দিল্লিতে করোনা সংক্রমণ ক্রমেই ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দিল্লিতে ১,৬৪০ করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু হয়েছে ৩৮ জনের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus plasma therapy small ray of hope trials to start in delhi arvind kejriwal

Next Story
ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগএবার সেলুন কোচে চড়তে পারবেন আপনিও। জনসাধারণের জন্য খুলে দেওয়া হল সেলুন কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com