বড় খবর

ভারতে সংক্রমিত করোনাকে ‘variant of concern’ আখ্যা আমেরিকার! আগাম প্রস্তুতি নিচ্ছে বিশ্ব

Coronavirus Delta Variant: করোনাভাইরাসের এই প্রজাতিগুলি মার্কিন যুক্তরাষ্ট্রেও ছড়িয়ে পড়েছে এবং সংক্রমণের ক্ষেত্রে উদ্বেগের পরিস্থিতি সৃষ্টি করেছে।

Coronavirus, Third Wave, AIIMS
তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তে এই প্রজাতি দাবি গবেষকদের।

Corona virus Delta Variant: মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনস (CDC) এবার ভারতে সংক্রমিত করোনা ভাইরাসের ‘ডেল্টা প্রজাতি’কে (Delta variant) একটি অত্যন্ত সংক্রমণযোগ্য এবং ‘উদ্বেগ প্রজাতি’ (variant of concern) আখ্যা দিল।

মঙ্গলবার একটি বিবৃতিতে সিডিসি বলে, ” B.1.1.7 (Alpha), B.1.351 (Beta), P.1 (Gamma), B.1.427 (Epsilon), B.1.429 (Epsilon) এবং B.1.617.2 (Delta)- করোনাভাইরাসের এই প্রজাতিগুলি মার্কিন যুক্তরাষ্ট্রেও ছড়িয়ে পড়েছে এবং সংক্রমণের ক্ষেত্রে উদ্বেগের পরিস্থিতি সৃষ্টি করেছে। যদিও এখনও পর্যন্ত এই প্রজাতির জেরে কোভিড প্রাবল্য এখনও বৃদ্ধি পায়নি দেশে।”

তবে এও বলা হয় যে কোভিডের এই ডেল্টা রূপটি সংক্রমণের দিক থেকে অনেক দ্রুত। কিছু মনোক্লোনাল অ্যান্টিবডি চিকিৎসার মাধ্যমে সংক্রমণ কমানোর একটা চেষ্টা চলছে।

আরও পড়ুন, শিশুদের শরীরে দেখা দিচ্ছে কোভিডের নানা সমস্যা, দিল্লিতে ধরা পড়ল ৫২টি কেস

এই প্রজাতিকে এমন নাম দেওয়ার নেপথ্যে বিজ্ঞানীদের মত করোনার ডেল্টা প্রজাতি অনেক বেশি সংক্রামক বাকি প্রজাতিগুলির থেকে। শুধু তাই নয় এই প্রজাতি মারাত্মক রোগেরও কারণ হয়ে উঠেছে। যার জন্য অন্যতম- মিউকরমাইকোসিস সংক্রমণ। তাই এই ভাইরাসকে উদ্বেগ ও চিন্তার কারণ হিসেবেই দেখছে বিশ্ব।

অন্যদিকে, ধীরে ধীরে যখন আনলক হচ্ছে দেশের নানা প্রান্ত, সেই সময়ই জারি হল করোনার তৃতীয় ঢেউয়ের সতর্কবার্তা। আগামী এক-দু’মাসের মধ্যে মহারাষ্ট্রেই আছড়ে পড়তে পারে ভাইরাসের ঢেউ এমনটাই আশঙ্কা করা হচ্ছে। এই করোনার বিস্তারের জন্য দায়ী থাকতে পারে কোভিডের ‘Delta variant’ এমনটাই বলা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus us cdc classifies delta variant as variant of concern covid 19

Next Story
Delhi Riots 2020: অবিলম্বে মুক্ত করা হোক তিন পড়ুয়াকে, দিল্লি পুলিশকে কড়া নির্দেশ কোর্টেরUAPA, Delhi Riots 2020, Delhi Police
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com