বড় খবর

শিশু ও কিশোরদের উপর কোভ্যাক্সিন টিকায় ছাড়পত্র দিল বিশেষজ্ঞ কমিটি

ড্রাগ কন্ট্রোলার সবুজ সংকেত দিলেই ২ থেকে ১৮ পর্যন্ত বয়সীদের টিকাকরণ শুরু হয়ে যাবে দেশে।

Covaxin gets emergency use nod for children aged 2-18 years
ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা।

অপেক্ষার অবসান। মহাসপ্তমীতে শিশুদের জন্য কোভ্যাক্সিন টিকার জরুরি ছাড়পত্র দিল জাতীয় বিশেষজ্ঞ কমিটি। ন্যাশনাল ড্রাগ রেগুলেটরের কাছে সুপারিশ পেশ করেছে কমিটি। ড্রাগ কন্ট্রোলার সবুজ সংকেত দিলেই ২ থেকে ১৮ পর্যন্ত বয়সীদের টিকাকরণ শুরু হয়ে যাবে দেশে। এমনটাই স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর।

এই খবর নিশ্চিত ভাবেই শিশুদের করোনা টিকাকরণ প্রক্রিয়া এক ধাপ এগিয়ে দিল। ভারতের ড্রাগ নিয়ন্ত্রক আগেই ১২ বছর পর্যন্ত শিশুদের জন্য জাইডাস-ক্যাডিলার ডিএনএ করোনা টিকাকে অনুমোদন দিয়েছে। কোভ্যাক্সিনকে অনুমোদন দেওয়ার কারণ হল ভারত বায়োটেকের এই টিকার শিশুদের উপর প্রভাব, সুরক্ষা এবং পার্শ্বপ্রতিক্রিয়া গবেষণা করে সন্তুষ্ট হয়েছে জাতীয় বিশেষজ্ঞ কমিটি। এছাড়াও কোভ্যাক্সিনের কার্যকারিতাকেও গবেষণায় দেখা হয়েছে।

দেশের ছটি শহরে ২ বছরের ঊর্ধ্বে স্বাস্থ্যবান শিশুদের উপর এর ট্রায়াল হয়েছে। শিশুদের জন্য তৃতীয় টিকা কোভাভ্যাক্স তৈরি করছে পুণের সেরাম ইনস্টিটিউট। নোভাভ্যাক্সের ভারতীয় সংস্করণের ট্রায়ালে প্রোটিনজাত করোনা টিকার ন্যানো পার্টিকল মেলবন্ধন করে দেখা হয়েছে। সেই ট্রায়াল দেশের ২৩ শহরে হয়েছে।

আরও পড়ুন মিড-ডে মিলের রান্নার খরচ পর্যালোচনার জন্য নয়া কমিটি

শিশুদের জন্য চার নম্বর টিকাটি পরীক্ষা করা হয়েছে হায়দরাবাদের বায়োলজিক্যাল ই-র কর্বেভ্যাক্স। সেটির ট্রায়াল দেশের ১০টি শহরে হবে। প্রসঙ্গত, কিছুদিন আগে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনেই প্রকাশিত হয়েছিল, পুজোর সপ্তাহে শিশুদের জন্য করোনা টিকার ছাড়পত্র দিতে চলেছে কেন্দ্রীয় সংস্থা। সেই মতো এবার অপেক্ষার অবসান করে কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল বিশেষজ্ঞ কমিটি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covaxin gets emergency use nod for children aged 2 18 years

Next Story
মিড-ডে মিলের রান্নার খরচ পর্যালোচনার জন্য নয়া কমিটিCentral committee set to review daily cooking cost of mid-day meals in school
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com