বড় খবর

কোভিডে মাতৃ-পিতৃহারা ২৬ হাজার শিশু, অনাথ ৩ হাজার

Covid-19 Panel Report: জাতীয় শিশু অধিকার কমিশন জানায় যে গত বছরের এপ্রিল ১ থেকে চলতি বছরের জুনের মধ্যে অনাথ হয়েছে ৩ হাজার ৬২১।

children, coronavirus
জাতীয় শিশু সুরক্ষা ও অধিকার কমিশনের তরফে জানান হয় যে দিল্লি এবং পশ্চিমবঙ্গ, শিশুদের তথ্য যথাযথভাবে দিচ্ছে না।

Coronavirus: করোনার কোপ যে কতটা মারাত্মক হতে পারে তা বুঝেছে দেশ। কিন্তু তার চেয়েও ভয়াবহ হল দেশে কয়েক হাজার শিশু হারিয়েছে তাদের মা-বাবাকে। জাতীয় শিশু অধিকার কমিশন জানায় যে গত বছরের এপ্রিল ১ থেকে চলতি বছরের জুনের মধ্যে অনাথ হয়েছে ৩ হাজার ৬২১। অন্যদিকে মা কিংবা বাবাকে হারিয়েছে ২৬ হাজার ১৭৬।

সুপ্রিম কোর্টে দায়ের করা একটি হলফনামায় জানিয়েছে জাতীয় শিশু অধিকার কমিশন। কমিশন অবশ্য সাফ জানিয়েছে যে মা-বাবার মৃত্যু সম্পর্কিত যে তথ্য সেখানে কোভিড ছাড়াও অন্যান্য কারণও থাকতে পারে। কমিশনের তরফে জানান হয়েছে ৩০ হাজার ৭১ শিশুদের মধ্যে ১৫ হাজার ৬২০ বালক এবং ১৪ হাজার ৪৪৭ কিশোরী। যাঁদের “যত্ন ও সুরক্ষার প্রয়োজন”।

আরও পড়ুন, লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ! জালিয়াতির মামলায় জেলে মহাত্মা গান্ধীর প্রপৌত্রী

এদিকে, করোনার জন্য যে শিশুরা বাবা এবং মা দু’জনকেই হারিয়েছে, তাদের দায়িত্ব নেবে কেন্দ্র। পিএম কেয়ার্স তহবিল থেকে তাদের লেখাপড়া, ভরণপোষণের জন্য আর্থিক সাহায্য করা হবে, এই ঘোষণা আগেই করা হয়েছিল। তবে সেই কাজ শুরু করতে কিছুটা সময় চাইল কেন্দ্র৷ সুপ্রিম কোর্টভসেই আবেদনে সম্মতিও দিয়েছে।

সোমবার জাতীয় শিশু সুরক্ষা ও অধিকার কমিশনের তরফে জানান হয় যে দিল্লি এবং পশ্চিমবঙ্গ, শিশুদের তথ্য যথাযথভাবে দিচ্ছে না। করোনাভাইরাসে অনাথ হওয়া শিশুদের তথ্য না পেলে কেন্দ্রের তরফে কাজ এগিয়ে নিয়ে যাওয়া তাই সম্ভব হচ্ছে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 panel report since april 20 over 3000 orphaned 26000 lost a parent

Next Story
Coronavirus India Update: ৬৬ দিন পর দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, মৃত্যু ছাড়াল সাড়ে তিন লক্ষcoronavirus, coronavirus news, india covid 19 news, black fungus, black fungus cases, black fungus cases in india, lockdown news, lockdown india, lockdown in india, covid 19 lockdown news, coronavirus lockdown news, lockdown in india, coronavirus india, coronavirus india news, delhi lockdown, corona cases in india, india news, covid 19 lockdown latest news, coronavirus news, covid 19 latest news, maharashtra covid 19 cases, covid 19 india, coronavirus new cases in india, india coronavirus news, india coronavirus latest news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com