বড় খবর

‘একটি ডোজের’ Sputnik Light টিকার অনুমোদন স্থগিত! রাশিয়ার কাছে তথ্য চাইল কমিটি

Russia Sputnik Light Vaccine: এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের তথ্য নিয়ে খুশি নয় কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কমিটি।

Sputnik V, Covid Vaccine, Russia, India, DCGI
এই টিকার সুরক্ষার দিকটি খতিয়ে দেখতে চেয়ে রিপোর্ট তলব করা হয়েছিল।

রাশিয়ার এই ভ্যাকসিন নিয়ে উত্তেজনা ছিল বিশ্ব জুড়েই। যেখানে প্রায় সব করোনা টিকারই দুটি কিংবা তিনটি ডোজ প্রয়োজন হচ্ছে সেখানে Sputnik Light নিলে একটি ডোজেই সেই প্রতিরোধ ব্যবস্থা শরীরে তৈরি করবে বলে দাবি প্রস্তুতকারক সংস্থার।

কিন্তু এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের তথ্য নিয়ে খুশি নয় কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কমিটি। এই টিকার শেষ পর্যায়ের ট্রায়ালের জন্য আবেদন জানিয়েছিল হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরি। যদিও পর্যাপ্ত তথ্য ছাড়া এই ভ্যাকসিন ছাড়পত্র দিতে নারাজ কেন্দ্র এমনটাই জানান হয়েছে।

আরও পড়ুন, ২-১৭ বছর বয়সিদের শরীরে এখনই Covovax-র ট্রায়াল নয়, সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

ডঃ রেড্ডি’স ল্যাবের পাঠানো প্রস্তাব খতিয়ে দেখতে গিয়ে কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে যে তাঁরা বিশদে আলোচনার পরে এই সুপারিশ করেছে। রাশিয়ার স্পুটনিক লাইটের ক্লিনিকাল ট্রায়ালের নিরাপত্তা, প্রতিরোধ ক্ষমতা এবং কার্যকারিতা তথ্য বিচার কর তবেই ভারতে এই টিকা বিপণনের অনুমোদন দেওয়া হবে।

স্পুটনিক লাইট আর স্পুটনিক ভ্যাকসিনের পার্থক্য কোথায়?

মস্কোর গামালেয়া গবেষণা ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি এবং মাইক্রোবায়োলজির তৈরি স্পুটনিক লাইট মূলত স্পুটনিক ভি এর প্রথম ডোজ। স্পুটনিক ভি টিকার দুটি ডোজ নিতে হলেও স্পুটনিক লাইটের একটি টিকাই যথেষ্ট বলে দাবি করা হয়েছে। যদিও বিশেষজ্ঞদের মত স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 vaccine drug panel seeks data from russia trials for sputnik light326541

Next Story
PM Modi: ‘চিকিৎসকদের শ্রমেই দেশের করোনা পরিস্থিতি স্থিতিশীল’, ডক্টরস ডে’র ‘মন কি বাত’ প্রধানমন্ত্রীরBuddhas ideas more relevant now as humanity faces Covid-19 crisis says PM Modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com