scorecardresearch

বড় খবর

করোনার একাধিক স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ে টিকার আপডেটেশন জরুরি, জানাল WHO

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে করোনার ভ্যাকসিন ভাল কাজ করছে বলে মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডাঃ সৌম্য স্বামীনাথন।

ভ্যাকসিনের প্রভাব কার্যকারী জানাল হু

ফের দুবছর পর করোনা ঢেউ! আর তাতেই নাজেহাল অবস্থা চিনের। শুধু চিনেই নয়, করোনা চোখ রাঙাচ্ছে ইউরোপ থেকে এশিয়ার একাধিক দেশে। ফের লকডাউনের সাক্ষী হতে চলেছে বিশ্বের একাধিক দেশ। এর মাঝেই চিনের কোভিড পজিটিভ শিশুর সংখ্যা বাড়ছে। এর মাঝেই কোভিড টিকা নিয়ে বড়সড় আশার খবর শোনাল বিশ্বস্বাস্থ্য সংস্থা।

বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ডাঃ সৌম্য স্বামীনাথন এক সাংবাদিক সম্মেলনে বলেন, কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে করোনা ভ্যাকসিন ভাল কাজ করছে। সেই সঙ্গে তিনি বলেন করোনার একাধিক নয়া প্রজাতির বিরুদ্ধে লড়াইয়ে টিকা গুলিকে আরও নতুন করে ডিজাইন করা হবে।

তিনি বলেন, “একের পর এক নয়া প্রজাতির দাপটে নাজেহাল অবস্থা বিশ্ববাসীর। আমাদের এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টিকাকেই হাতিয়ার করতে হবে। সেই জন্য কিছুদিন অন্তর অন্তর টিকার আপডেটের কাজ করে যেতে হবে। সেই সঙ্গে তিনি বলেন এত দিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেহে এমনিতেই একটা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। পাশাপাশি টিকাগুলি আমাদের ভাইরাসের বিরুদ্ধে আরও বেশি সুরক্ষা প্রদান করবে”।

আরও পড়ুন:নয়া পাক প্রধানমন্ত্রী নির্বাচনের আগে জারদারি-বিলাওয়ালের সঙ্গে বৈঠকে শরিফ

তিনি আরও বলেন “আমরা জানি না করোনার নয়া প্রজাতি ঠেকাতে বাজার চলতি টিকা কতটা কাজ করবে। তবে ভবিষ্যতে, যদি আমাদের প্রয়োজন হয়, আমাদের ভ্যাকসিনের সংমিশ্রণ পরিবর্তন করতে হতে পারে এবং এর জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তাই, সিকোয়েন্সিং এবং নজরদারি গুরুত্বপূর্ণ।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 vaccines variants sars cov2 virus who dr soumya swaminathan