scorecardresearch

বড় খবর

নয়া পাক প্রধানমন্ত্রী নির্বাচনের আগে জারদারি-বিলাওয়ালের সঙ্গে বৈঠকে শরিফ

পাকিস্তানের সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপটে এই বৈঠক ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Shahbaz Sharif meets Zardari, Bilawal ahead of crucial Parliament session to elect new Pak PM
পাকিস্তানের বিরোধী দল নেতা শাহবাজ শরিফ।

পাকিস্তানের বিরোধী দল নেতা শাহবাজ শরিফ প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি এবং পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির সঙ্গে রবিবার একটি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। রাজনৈতিক দিক থেকে পাকিস্তানের জন্য এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এই শাহবাজ শরিফই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন বলে জল্পনা তুঙ্গে। দেশের বর্তমান পরিস্থিতি ও পরবর্তী সরকার তৈরি নিয়েই আলোচনা হয়েছে তাঁদের মধ্যে।

ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা ভোটের মাধ্যমে ইমরান খানের অপসারণের পরপরই বিলাওয়াল হাউসে তিন শীর্ষ বিরোধী নেতার মধ্যে বৈঠক হয়। বৈঠকে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-র নেতারা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর সভাপতি শরিফকে অভিনন্দন জানান।

বিরোধী দলনেতা হিসেবে তাঁর দক্ষতাকে সম্মান জানান সাংসদরা। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা ও পরে প্রাক্তন ক্রিকেটারের প্রধানমন্ত্রী পদ থেকে অপসারণের জন্য শাহবাজ শরিফকেই সিংহভাগ কৃতিত্ব দিয়েছেন পাক সাংসদরা।

আরও পড়ুন- পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে শেহবাজ শরিফকে মনোনীত করলেন বিরোধীরা

পাক সংবাদসংস্থা জিও নিউজ সূত্রে জানা গিয়েছে, দু’পক্ষই নির্বাচনী সংস্কার নিয়ে আলোচনা করেছে। জনস্বার্থে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে। অন্যদিকে, এআরওয়াই টিভি জানিয়েছে, শরিফ সম্ভবত একটি জোট সরকার গঠন করতে চলেছেন। সেই জোট সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রক পিপিপিকে দিতে পারেন তিনি। এর আগের দিনই শাহবাজ শরিফ বিরোধী দলগুলির প্রার্থী হয়ে প্রধানমন্ত্রী পদের জন্য পুনঃনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য জাতীয় পরিষদ সচিবালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এদিকে, পাকিস্তানের জাতীয় পরিষদ সচিবালয় জানিয়েছে, উভয় প্রার্থীর মনোনয়নপত্র বাছাই করে তা গ্রহণ করা হয়েছে। যদিও বাবর আওয়ান, পিটিআইয়ের একজন সিনিয়র নেতা শরিফের প্রার্থীপদকে চ্যালেঞ্জ করেছেন। আজ অর্থাৎ সোমবার পাকিস্তান সংসদের নতুন নেতা নির্বাচনের জন্য জাতীয় পরিষদের অধিবেশন ডাকা হবে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Shahbaz sharif meets zardari bilawal ahead of crucial parliament session to elect new pak pm