scorecardresearch

বড় খবর

করোনা সংক্রমণ কমলেও এখনই আনন্দের কারণ নেই, বলছে স্বাস্থ্য মন্ত্রক

সংক্রমণ কমলেও সতর্কতা বজায় রাখা দরকার।

দেশজুড়ে করোনা সংক্রমণ কমছে। তাই আশাবাদী সরকার। তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর সতর্কবাণী মাথায় রাখছে কেন্দ্র। ‘হু’ জানিয়েছে, যে কোনও মুহূর্তে ফের করোনা সংক্রমণ ঘটতে পারে। নতুন করে শক্তিশালীও হয়ে উঠতে পারে এই ভাইরাস। কারণ, এখনও বারবার সংস্করণ বদলাচ্ছে করোনা। আর, সেই সাবধানবাণী মাথায় রেখেই স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনই করোনাবিধি ব্যাপকহারে কমানোর সময় আসেনি। তাই রাজ্য এবং জেলাগুলোয় সমানতালে সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণ চলছে। তবে, সামগ্রিক ভাবে দেশে করোনা সংক্রমণ আশাপ্রদ বলেই জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

দেশের কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডা. ভিকে পাল বলেন, ‘যখন আমরা অতিমারী পরিস্থিতির দিকে তাকাই, তখন দেখি যে একটা মিশ্র ছবি ধরা পড়ছে। আমরা আশা দেখছি। কারণ, গত চার-পাঁচ দিনে দেশে দৈনিক করোনা সংক্রমণ এক লক্ষেরও কম। প্রথমদিকে যে সামান্য পরিমাণ করোনা সংক্রমণের খবর পাচ্ছিলাম, এখন আমরা তেমনই খবর পাচ্ছি। এই ধারাবাহিকতাটা থাকছে। আরেকটা ভালো লক্ষণ যে সামগ্রিক সংক্রমণটা পাঁচ শতাংশেরও কম। এটাই বোঝাচ্ছে যে সামগ্রিক অতিমারী পরিস্থিতি রীতিমতো আশাপ্রদ।’

যদি জেলাগুলোর করোনা পরিস্থিতির দিকে তাকানো যায়, তবে বলতে হয় যে বর্তমানে দেশের ২০০টি জেলায় দৈনিক করোনা সংক্রমণ ১০ শতাংশেরও কম। ৪০টির ক্ষেত্রে সংক্রমণ কিছুটা হলেও বেড়েছে। সামগ্রিক ভাবে ছবিটা রীতিমতো আশাপ্রদ।

আরও পড়ুন- মসজিদ থেকে মাইকে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা বন্ধ করল পুলিশ

বিশেষজ্ঞরা মনে করছেন, দেশ আসলে বর্তমানে একটা পরিবর্তনের পথে হাঁটছে। আর, করোনার ক্ষেত্রে সেই পরিবর্তনটা এখনও পর্যন্ত আশা করা যাচ্ছে যে ভালোর দিকেই যাচ্ছে। তবে, তাতে উত্ফুল্ল হয়ে করোনা বিধিনিষেধ তুলে দিলে মুহূর্তে এই আশাপ্রদ ছবিটা খারাপের দিকেও যেতে পারে।

কারণ বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ভাইরাস এখনই পুরোপুরি কর্মক্ষমতা হারাচ্ছে না। এর গতিপ্রকৃতি যেভাবে বদল ঘটছে, তা রীতিমতো অবাক করেছে বিজ্ঞানীদের। ইতিমধ্যেই ওমিক্রন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এর পরবর্তী প্রজাতিও এভাবেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়বে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid cases falling consistently across country