scorecardresearch

বড় খবর

‘করোনা-লকডাউনে ধ্বংস হয়েছে অর্থনীতি, সবচেয়ে খারাপ অবস্থা’, রাহুলকে বললেন রাজীব

শাটডাউন হওয়ার ফলে মুখ থুবড়ে পড়েছে শিল্পক্ষেত্র। লকডাউনের জেরে বন্ধ হয়েছে অটোমোবাইল ব্যবসাও।

দেশজুড়ে দু’মাস ধরে চলা লকডাউনে করোনা-লকডাউনে ধ্বংস হয়েছে দেশের অর্থনীতি কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে কথোপকথনে সেই শঙ্কাই প্রকাশ করলেন শিল্পপতি তথা বাজাজ অটো সংস্থার ম্যানেজিং ডিরেক্টর রাজীব বাজাজ। তিনি আরও বলেন যে এর ফলে শিল্প এবং অর্থনীতি এই দুই ক্ষেত্রে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন, মুখ্যমন্ত্রীর অফিসে করোনা থাবা, ২ দিন নবান্ন বন্ধের নির্দেশ

শাটডাউন হওয়ার ফলে মুখ থুবড়ে পড়েছে শিল্পক্ষেত্র। লকডাউনের জেরে বন্ধ হয়েছে অটোমোবাইল ব্যবসাও। সেই প্রসঙ্গে রাজোব বাজাজ বলেন, “অবশ্যই অর্থনীতিকে ধ্বংস করা হয়েছে লকডাউন জারি করে। ভুলভাবে গোটা প্রক্রিয়াটিকে পরিকল্পনা করা হয়েছে। যেভাবে জিডিপি রেখা কমেছে, সেখানে দিনের শেষে ওটাই কিন্তু শেষ কথা বলে। সবচেয়ে খারাপ অবস্থা”। শিল্পপতি সাফ জানান যে বিশ্বযুদ্ধের সময়ও লকডাউন পরিকল্পনা করার কথা কেউ ভাবেনি। তিনি বলেন, “ভারতকে যেভাবে লক করা হয়েছে তা হ’ল একধরনের কঠোর লকডাউন। এ ধরণের লকডাউন অন্য কোথাও হয়েছে বলে আমি অন্তত শুনিনি।”

বাজাজ অটো সংস্থা প্রধানের মত, এখন দেশের অর্থনীতি পুনরুদ্ধার করা একটি অত্যন্ত কঠিন কাজ। তিনি মনে করেন এই কাজ করতে হলে সবার আগে প্রয়োজন মানুষের মন থেকে ভয় দূর করা। এই মুহুর্তে যে কাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়া আর কারুর পক্ষে করা সম্ভব নয়। রাজীব বাজাজ বলেন, “যেভাবে লকডাউন জারি রাখা হচ্ছে সেখান থেকে এটা স্পষ্ট যে ভাইরাসটি এখনও থাকবে। তাই যেই মুহুর্তে লকডাউন খুলে দেওয়া হবে এটা আরও বাড়বে। সুতরাং এতদিনের লকডাউন থেকে
আসলে তো সমস্যার কোনও সমাধানই হল না।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid lockdown decimated economy showed us worst of both worlds rajiv bajaj to rahul gandhi