scorecardresearch

বড় খবর

কবে আসছে শিশুদের জন্য টিকা, দিনক্ষণ জানালেন আদার পুনাওয়ালা

মঙ্গলবার কোভিশিল্ড উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা স্বস্তির খবর শোনালেন।

corona india daily cases records 16 october 2021
করোনা সাময়িক ভাবে নিয়ন্ত্রণে থাকলেও ভাবাচ্ছে শিশুদের টিকাকরণ।

করোনা আবহেই দেশের একাধিক রাজ্যে খুলে গিয়েছে স্কুল-কলেজ। তবে স্কুল খুললেও বাচ্চাদের স্কুলে পাঠাতে দ্বিধাগ্রস্ত অভিভাবকরা। বাচ্চাদের টিকা না আসা পর্যন্ত ঝুঁকি নিতে চাইছেন না অনেক মা-বাবা। এর মধ্যে মঙ্গলবার কোভিশিল্ড উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা স্বস্তির খবর শোনালেন। তিনি জানালেন, ৩ বছর থেকে ১৮ পর্যন্ত বয়সীদের জন্য ৬ মাসের মধ্যে টিকা আসতে চলেছে।

২৭তম সিআইআই পার্টনারশিপ সম্মেলনে ভার্চুয়াল কনফারেন্সে পুনাওয়ালা বলেছেন, বাচ্চাদের জন্য কোভাভ্যাক্স টিকার ট্রায়াল চলছে। ৬ মাসের মধ্যে জরুরি প্রয়োগের জন্য তা চলে আসবে। তিনি বলেছেন, “৩ বছর পর্যন্ত বাচ্চাদের জন্য আমরা টিকা আনতে চলেছি আগামী ৬ মাসের মধ্যে। এই মুহূর্তে ১৮ বছরের নীচে কোভিশিল্ড ব্যবহারে অনুমোদন মেলেনি। তাই কোভাভ্যাক্স ট্রায়ালে রয়েছে। এখনও পর্যন্ত ভাল ফল পাওয়া গিয়েছে ট্রায়ালে।”

পুনাওয়ালা আরও বলেছেন, ওমিক্রনের প্রভাব এখনও পর্যন্ত শিশুদের মধ্যে সেভাবে লক্ষ্য হয়নি। এই নয়া প্রজাতির হানায় তাদের উপর খুব একটা প্রভাব পড়েনি। তিনি বলেছেন, “আমার মনে হয় শিশুদের শরীর, কোষ এবং ফুসফুস দ্রুত সেরে ওঠে, তাই সৌভাগ্যবশত শিশুদের জন্য কোনও আতঙ্ক নেই।”

আরও পড়ুন ঝুঁকিপূর্ণ দেশ থেকে ভারতে আসতে আগাম RT-PCR টেস্ট বুকিং বাধ্যতামূলক: কেন্দ্র

তিনি জানিয়েছেন, ভারতে দুটি সংস্থা শিশুদের টিকার জন্য অনুমোদন পেয়েছে। যা শীঘ্রই চলে আসবে। পুনাওয়ালার কথায়, “আপনারা বাচ্চাদের অবশ্যই টিকা দেবেন। এতে কোনও ক্ষতি হবে না। এই টিকাগুলি প্রমাণিত সুরক্ষিত এবং কার্যকরী। যদি বাচ্চাদের টিকাকরণের জন্য উদ্গ্রীব থাকেন তাহলে সরকারের ঘোষণার জন্য অপেক্ষা করুন। আর কিছুদিন অপেক্ষা করলেই আমাদের কোভাভ্যাক্স টিকা চলে আসবে। ৬ মাসের মধ্যে বাচ্চাদের জন্য টিকা চলে আসবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Covid shot for kids above 3 years will be ready in 6 months adar poonawalla