scorecardresearch

বড় খবর

Cyclone Asani Updates: ২৪ ঘণ্টায় শক্তি হারাবে অশনি, ঘূর্ণিঝড়ের প্রভাবে ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

Cyclone Asani Landfall in Odisha, Kolkata, Andhra Pradesh Latest News: প্রস্তুতি সেরে রাখতে কোমর বেঁধে নেমেছে পশ্চিমবঙ্গ সরকার।

Cyclone Asani Updates: ২৪ ঘণ্টায় শক্তি হারাবে অশনি, ঘূর্ণিঝড়ের প্রভাবে ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ
আজ একাধিক জেলায় ভারী বৃ্ষ্টির পূর্বাভাস।

Cyclone Asani, Weather Forecast Latest Updates: ঘূর্ণিঝড় থেকে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে অশনি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও শক্তি হারাবে এই ঝড়। তবে ল্যান্ডফলের বদলে উপকূল ঘেঁষে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি বলে পূর্বাভাস মৌসম ভবনের। উত্তর এবং উত্তর-পূর্ব দিক বরাবর অশনি ঘুরে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে ঘূর্ণিঝড়ের কারণে ইতিমধ্যের ওড়িশা-বাংলার উপকূলে ঝড়বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টি হচ্ছে বেশ কিছু উপকূলবর্তী জেলায়।

ভারতীয় আবহাওয়া দফতর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশায় ঘূর্ণিঝড়ের কারণে ব্যাপক ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। উত্তর অন্ধ্রের উপকূলবর্তী এলাকায় অতি বৃষ্টির সতর্কতা দারি করেছে মৌসম ভবন। মঙ্গলবার রাত থেকে ওড়িশা উপকূলে তুমুল বৃষ্টি-ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। উপকূলবর্তী এলাকায় চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে।

সকালে আপডেট অনুযায়ী, বিশাখাপত্তনম থেকে ৩০০ কিমি দক্ষিণে অবস্থান করছিল অশনি। ১০ কিমি প্রতি ঘণ্টার গতিতে সকাল সাড়ে আটটা নাগাদ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এটি অবস্থান করছিল। পুরী থেকে ৫৭০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল অশনি। ধীরে ধীরে এটি উপকূলের দিকে এগোচ্ছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, যত সময় যাবে এই ঘূর্ণিঝড় গতি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার দিকে ধেয়ে আসবে। তারপরই সমুদ্রেই উল্টোদিকে বাঁক নেবে, তাতেই অশনি সংকেতের মুখে বাংলা। এদিকে প্রস্তুতি সেরে রাখতে কোমর বেঁধে নেমেছে পশ্চিমবঙ্গ সরকার। ইতিমধ্যেই উপকূলবর্তী জেলা গুলিতে মাইকিংযের কাজ শুরু করা হয়েছে। অশনির প্রভাবে সব থেকে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে সুন্দরবন এবং পশ্চিম মেদিনীপুরের। দুই জেলায় বাড়তি সতর্কতা জারি করা হয়েছে জেলা প্রশাসন সূত্রে।

আরও পড়ুন Cyclone Asani: গভীর নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় ‘অশনি’, প্রবল বৃষ্টিতে ভাসতে পারে এই জেলাগুলি

‘অশনি’র প্রভাবে ইতিমধ্যেই কলকাতা সহ একাধিক জেলায় শুরু হয়েছে বৃষ্টি। কতটা প্রভাব পড়বে বাংলায়? বিশিষ্ট আবহাওয়াবিদ সুজীব কর জানিয়েছেন, ‘শক্তি বাড়িয়ে বিশাখাপত্তনমের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় অশনি। আজ, মঙ্গলবার রাতের দিকে ঢুকবে ওড়িশা উপকূলে।’

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cyclone asani updates storm unlikely to make landfall to weaken in next 24 hours