scorecardresearch

বড় খবর

Cyclone Asani: গভীর নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় ‘অশনি’, প্রবল বৃষ্টিতে ভাসতে পারে এই জেলাগুলি

Cyclone Asani Landfall in Odisha, Kolkata, Andhra Pradesh Latest News: ঘূর্ণিঝড় ‘অশনি’ ক্রমশ শক্তি ক্ষয় করে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে মঙ্গলবার দিনভর বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

Cyclone Asani: গভীর নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় ‘অশনি’, প্রবল বৃষ্টিতে ভাসতে পারে এই জেলাগুলি
Asani Cyclone alert, Cyclone Ashani in Odisha, Andhra Pradesh: শক্তি ক্ষয় করে গভীর নিন্মচাপে পরিণত ঘুর্ণিঝড় 'অশনি'। দিনভর বৃষ্টির সম্ভাবনা

Cyclone Asani, Weather Forecast Latest Updates: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’। ইতিমধ্যেই তার প্রভাবে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় সোমবার সকাল থেকে শুরু হয়েছে বৃষ্টিপাত। রাত বাড়ার সঙ্গে সঙ্গে এই বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার থেকে ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে। পাশাপাশি উপকূলবর্তী এলাকা যেমন পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এই সমস্ত জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, যত সময় যাবে এই ঘূর্ণিঝড় গতি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার দিকে ধেয়ে আসবে। তারপরই সমুদ্রেই উল্টোদিকে বাঁক নেবে, তাতেই অশনি সংকেতের মুখে বাংলা। 

ইয়াসের ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি বঙ্গের একাধিক জেলা। তার মধ্যেই অশনির হাতছানি। এদিকে প্রস্তুতি সেরে রাখতে কোমর বেঁধে নেমেছে পশ্চিমবঙ্গ সরকার। ইতিমধ্যেই উপকূলবর্তী জেলা গুলিতে মাইকিংযের কাজ শুরু করা হয়েছে। অশনির প্রভাবে সব থেকে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে সুন্দরবন এবং পশ্চিম মেদিনীপুরের। দুই জেলায় বাড়তি সতর্কতা জারি করা হয়েছে জেলা প্রশাসন সূত্রে।

‘অশনি’র প্রভাবে ইতিমধ্যেই কলকাতা সহ একাধিক জেলায় শুরু হয়েছে বৃষ্টি। কতটা প্রভাব পড়বে বাংলায়? বিশিষ্ট আবহাওয়াবিদ সুজীব কর জানিয়েছেন, ‘শক্তি বাড়িয়ে বিশাখাপত্তনমের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় অশনি। আগামীকাল রাতের দিকে ঢুকবে ওড়িশা উপকূলে।

ঘূর্ণিঝড়ের জেরে, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে’। সেই সঙ্গে তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়টি বিশাখাপত্তনমের উপকূলীয় অঞ্চলে আঘাত না হানলে সেটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। বাংলাদেশের দিকে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে গতিপথ পরিবর্তন করছে অশনি। সমুদ্রে থেকে গতিপথ পরিবর্তন করার পরও শক্তি বাড়ছে না অশনির। উল্টে ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। এই কারণেই উপকূলে আছড়ে পড়ার কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন তিনি বরং শক্তি হারিয়ে সমুদ্রেই বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে’।

তবে এক্ষেত্রে অভিমুখ পরিবর্তনের সম্ভাবনার কথাও পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়াবিদরা। অভিমুখ পরিবর্তিত হলে শক্তি কমে যাওয়ার অথবা একই থাকার সম্ভাবনার কথা বলছেন তাঁরা।

আবহাওয়া দফতরের সর্বশেষ আপডেটে বলা হয়েছে বিশাখাপত্তনম থেকে প্রায় ৪১০ কিলোমিটার এবং পুরী থেকে প্রায় ৫৯০ কিলোমিটার দূরে অবস্থান করছেন ঘূর্ণিঝড় ‘অশনি’।

আরও পড়ুন: ‘অশনি’ সংকেতে দক্ষিণবঙ্গে বৃষ্টি, ভয়াবহ ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা বাংলা-ওড়িশায়

এর প্রভাবে বাংলার পাশাপাশি অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার উপকূলে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কবার্তা। অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার উপকূলীয় জেলাগুলিতে আগামী দুই দিন ভারী বৃষ্টির সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গল ও বুধবার অন্ধ্র উত্তর উপকূলীয় অঞ্চলে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

ওড়িশা সরকারের তরফে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে নিচু এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি একাধিক জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠকও করা হয়েছে। গঞ্জা, পুরী, জগৎসিংপুর এবং কেন্দ্রপাড়া এই জেলাগুলিতে বাড়তি সাবধানতা নেওয়া হয়েছে। এদিকে অশনির প্রভাবে ভাসতে পারে বাংলার একাধিক জেলা। সব থেকে বেশি ক্ষতির সম্ভাবনা রয়েছে পুর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার।

পাশাপাশি হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ২৪ পরগনার উপকূলবর্তী অঞ্চলে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টির পুর্বাভাস দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাবে সকাল থেকে বৃষ্টি কলকাতাতেও। পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে কলকাতা পুরসভা। ইতিমধ্যে পুরসভার তরফে সকল কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে পাশপাশি আধিকারিকদেরও সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন: ‘অশনি’ আতঙ্কের মাঝেই মন্দারমণির সমুদ্রে তলিয়ে মৃত্যু ২ পর্যটকের

অশনি’র আশঙ্কায় কাঁপছে পূর্ব মেদিনীপুর-দুই ২৪ পরগনা। অশনি আছড়ে পড়ার আগেই ক্রমশ উত্তাল হচ্ছে সমুদ্র। আগামী ৪৮ ঘণ্টা দিঘার সমুদ্রে নামতে নিষেধ। কালকের মধ্যে মৎস্যজীবীদের ফিরে আসতে বলা হয়েছে। ১০ থেকে ১২’মে পর্যন্ত কলকাতা হাওড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং নদীয়া জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পুর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

ক্ষয়ক্ষতি রুখতে কোমরবেঁধে প্রস্তুত NDRF বা ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স টিম। কলকাতা পুরসভা এলাকাতে দুটি NDRF টিম মোতায়েন থাকছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হুগলি ,হাওড়া, পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং কলকাতা পুরসভা এলাকাতে , উপকূলবর্তী এলাকা এলাকা জুড়ে মোতায়েন NDRF এর টিম।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Cyclone asani odisha kolkata andhra pradesh news updates