বড় খবর

আগামী ১২ ঘণ্টায় আরও শক্তিশালী ‘জাওয়াদ’, অন্ধ্র-ওড়িশায় কমলা সতর্কতা

শুক্রবার দিনভর ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলের একাধিক এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া বিভাগের।

Cyclone Jawad Live Updates, Storm to form in 12 hours, orange alert in Andhrapraseh, Odisha
দেশের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসা এটি এবছরের তৃতীয় ঘূর্ণিঝড় হতে চলেছে।

শনিবার ভোরে উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওই দুই রাজ্যে। ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, বাংলায় ঘূর্ণিঝড় সরাসরি আছড়ে না পড়লেও তার প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। সতর্ক করা হয়েছে উপকূলের জেলাগুলিকে।

চলতি বছরের মে মাসে ইয়াস এবং সেপ্টেম্বরে গুলাবের পর এবার পালা জাওয়াদের। দেশের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসা এটি এবছরের তৃতীয় ঘূর্ণিঝড় হতে চলেছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপটি শুক্রবার গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ১২ ঘন্টার মধ্যে এটি একটি ঘূর্ণিঝড় তৈরি করতে পারে। দেশের আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে, ৪ ডিসেম্বর শনিবার সকালে ঘূর্ণিঝড়টি উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার উপকূল হয়ে এগনোর সম্ভাবনা রয়েছে।

IMD-র সর্বশেষ তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে ঝড়ের সংকেত মিলতে শুরু করেছে। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে ৫৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে, ওড়িশার গোপালপুর থেকে ৬৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে এবং পারাদ্বীপের ৭৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে প্রতি ঘণ্টায় ৩২ কিলোমিটার বেগে হাওয়া বইছে। এই ঝড় দানা বাঁধলে সেটির নাম হবে জাওয়াদ। সৌদি আরব এই ঘূর্ণিঝড়টির নামকরণ করেছে। মে মাসে ইয়াস এবং সেপ্টেম্বরে গুলাবের পর এটিই হতে চলেছে এবছরের তৃতীয় ঘূর্ণিঝড়।

আরও পড়ুন- ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, একাধিক জেলায় প্রবল দুর্যোগের আশঙ্কা

ঘূর্ণিঝড় শনিবার আছড়ে পড়লেও তার আগে শুক্রবার দিনভর ওড়িশা ও অন্ধ্র উপকূলের বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। আজ দুই রাজ্যেই কমলা সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎসজীবীদের।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cyclone jawad live updates storm to form in 12 hours orange alert in andhrapraseh odisha

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com