নরেন্দ্র দাভোলকর হত্যা মামলায় ধৃত আইনজীবীর জামিন

পুনালেকরের জামিন মঞ্জুর করে আদালত বলেছে, তাঁকে প্রতি সোমবার ও মঙ্গলবার সিবিআইয়ের সামনে হাজিরা দিতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না।

By: Pune  Published: July 5, 2019, 8:21:22 PM

জাতীয়তাবাদী ও কুসংস্কার বিরোধী আন্দোলনের সংগঠক নরেন্দ্র দাভোলকর হত্যা মামলায় জামিন পেলেন আইনজীবী সঞ্জীব পুনালেকর। গত ২৫ মে তাঁকে গ্রেফতার করা হয়।

দাভোলকর হত্যার ষড়যন্ত্রে যুক্ত থাকা ছাড়াও, ডক্টর নরেন্দ্র দাভোলকরের উপর যে দুজন গুলি চালানোর দায়ে অভিযুক্ত, তাদের অন্যতম শারদ কালাসকরকে হত্যায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্র কীভাবে খুলে ফেলতে হবে সে বিষয়ে পরামর্শ দেওয়ার অভিযোগও রয়েছে পুনালেকরের নামে।

সিবিআইয়ের মতে, গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডেও অভিযুক্ত কালাসকর এই আইনজীবীর পরামর্শ মেনেই চারটি পিস্তল থানেতে লুকিয়ে ফেলেছিল। এর মধ্যে একটি পিস্তল ব্যবহার করা হয়েছিল গৌরী লঙ্কেশ হত্যায়।

আরও পড়ুন, ২৭ বছর পর প্রথমবার সাধারণ প্যারোলে মুক্তি পাচ্ছেন রাজীব হত্যার আসামি

গত ২৫ মে বিক্রম ভাবে নামের এক সহযোগীর সঙ্গে গ্রেফতার করা হয় পানালেকরকে। বিক্রম ভাবে সনাতন সংস্থার সদস্য। ভাবে জামিনের আবেদন করেননি। তিনিও এখন পুনালেকরের মতই ইয়েরওয়াডা জেলে রয়েছেন। বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশের পর, গত ৭ জুন পুনালেকর অতিরিক্ত দায়রা বিচারপতি আরএম পাণ্ডের আদালতে জামিনের আবেদন করেন।

পুনালেকরের জামিন মঞ্জুর করে আদালত বলেছে, তাঁকে প্রতি সোমবার ও মঙ্গলবার সিবিআইয়ের সামনে হাজিরা দিতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না। তেমন প্রয়োজন হলে আগে থেকে অনুমতি নিতে হবে পুনালেকরকে। আদালত এও বলেছে যে সিবিআই পুনালেকরকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকতে পারে এবং সেক্ষেত্রে তাঁকে সিবিআইয়ের সামনে হাজিরা দিতে হবে।

আরও পড়ুন, প্রধানমন্ত্রীর শাস্তি মাথা পেতে নেবে আকাশ, বললেন কৈলাশ বিজয়বর্গীয়

পুনালেকরের আইনজীবী বীরেন্দ্র ইচলকরঞ্জিকর বলেছেন জামিন সংক্রান্ত সরকারি প্রথা সমাপ্ত হলেই ছাড়া পাবেন তিনি।

৫৩ বছর পুনালেকর একটি হিন্দুত্বাদী আইনজীবী সংগঠনের পদাধিকারী। তিনি সনাতন সংস্থার সদস্য ও ও অন্যান্য হিন্দুত্ববাদীদের বিভিন্ন মামলায় আইনি সহায়তা করে থাকেন। পুনালেকর শুধু দাভোলকর হত্যা মামলাতে আইনজীবী হিসেবে কাজ করেছেন তাই নয়, বিভিন্ন সংবাদ মাধ্যমেও তাঁকে দেখা গিয়েছে এবং তাঁর উদ্ধৃতি ব্যবহৃত হয়েছে। ৩৪ বছরের বিনয় ভাবে লনাতন সংস্থার সদস্য এবং ২০০৮ সালে থানের বিভিন্ন হল ও অডিটোরিয়ামে বিস্ফোরণ মামলায় অপরাধী। পরে, ২০১৩ সালে বম্বে হাইকোর্ট তাকে জামিন দেয়। সূত্র মারফৎ জানা গিয়েছে, পুনালেকরকে আইনি কাজকর্মে সাহায্য করে থাকে এই বিনয় ভাবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dabholkar murder case bail for lawyer

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X