scorecardresearch

রাহুলের বিরুদ্ধে FIR-দায়েরের আবেদন, টুইটারের জবাব চাইল আদালত

দিল্লিতে দলিত শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে। নির্যাতিতার পরিচয় প্রকাশ্যে আনার অভিযোগ ওঠে কংগ্রেস নেতার বিরুদ্ধে।

Dalit girl rape case, HC asks Twitter to respond to plea for FIR against Mr Rahul Gandhi
রাহুল গান্ধি। ফাইল ছবি

ধর্ষিতা শিশুকন্যার পরিচয় প্রকাশ্যে আনার মামলায় ফের অস্বস্তিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাহুলের বিরুদ্ধে এফআইআর দায়েরের আবেদনের ভিত্তিতে এবার টুইটার কর্তৃপক্ষের জবাব চাইল দিল্লি হাইকোর্ট। রীতিমতো নোটিশ দিয়ে এব্যাপারে টুইটারের বক্তব্য জানতে চেয়েছে আদালত। মামলার পরবর্তী শুনানি আগামী ৩০ নভেম্বর।

দক্ষিণ-পশ্চিম দিল্লিতে ৯ বছরের এক দলিত শিশুকন্যাকে ধর্ষণ করে খুনের অভিযোগ উঠেছিল। যা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে সোচ্চার হয় বিরোধীরা। নির্যাতিতার বাড়িতে গিয়ে তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এরপরেই ওই শিশুকন্যার সঙ্গে তার বাবা-মায়ের ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন রাহুল। নির্যাতিতার পরিচয় এভাবে প্রকাশ্যে আনায় রাহুলের বিরুদ্ধে আইন বিরুদ্ধ কাজের অভিযোগ ওঠে।

উপর্যুপরি বিতর্কের পর টুইটার কর্তৃপক্ষও রাহুলের সেই পোস্ট মুছে দেয়। এই ইস্যুতেই রাহুল গান্ধীর বিরুদ্ধে এফআইআর দায়েরের আবেদন জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন মকারন্দ সুরেশ মাহদলেকর নামে এক সমাজকর্মী। নির্যাতিতা শিশুকন্যার ছবি তার বাবা-মার সঙ্গে প্রকাশ করে রাহুল গান্ধী জুভেনাইল আইন ভেঙেছেন বলে দাবি করেন তিনি। এই আবেদনের ভিত্তিতেই এদিন দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডিএন প্যাটেল ও বিচারপতি জ্যোতি সিংয়ের বেঞ্চ টুইটার কর্তৃপক্ষকে নোটিশ পাঠিয়েছে।

আদালত জানিয়েছে, “আমরা এটা স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি, অন্য উত্তরদাতাদের নোটিশ পাঠানো হচ্ছে না। নোটিশ জারি করা হচ্ছে শুধুমাত্র উত্তরদাতা ৪-কে (টুইটার)।” এই মামলা নিয়ে আদালতে পরবর্তী শুনানি আগামী ৩০ নভেম্বর হবে। এদিকে, টুইটারের হয়ে এদিন আদালতে সওয়াল করেন সিনিয়র আইনজীবী সজন পুভায়া। তিনি জানান, ওই ঘটনার পরেই রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল। এমনকী তাঁর পোস্টটি সংস্থার নীতির বিরুদ্ধে হওয়ায় সেটিও মুছে ফেলা হয়।

আরও পড়ুন- প্যান্ডোরা পেপার্স: একযোগে তদন্তে কেন্দ্রের একাধিক সংস্থা

‘রাহুল গান্ধী দুর্ভাগ্যজনক একটি ঘটনা নিয়ে রাজনীতি করতে চাইছিলেন’, দিল্লি হাইকোর্টে এমনই অভিযোগ জানিয়েছিলেন সমাজকর্মী মকারন্দ সুরেশ মাহদলেকর। ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটসকে রাহুল গান্ধীর বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়ারও আবেদন জানান তিনি।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dalit girl rape case hc asks twitter to respond to plea for fir against mr rahul gandhi