scorecardresearch

প্যান্ডোরা পেপার্স: একযোগে তদন্তে কেন্দ্রের একাধিক সংস্থা

অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, CBDT-র চেয়ারম্যানের নেতৃত্বে মাল্টি এজেন্সি গ্রুপ প্রকাশিত তথ্যগুলির সত্যতা খতিয়ে দেখবে।

Govt orders CBDT-led probe into Pandora

প্যান্ডোরা পেপার্স নিয়ে তদন্ত করা হবে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সোমবার থেকে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে একটি অনুসন্ধানমূলক প্রতিবেদনের সিরিজ শুরু হয়েছে। সেই প্রতিবেদনে দেশের উচ্চবিত্ত তাবড় ব্যক্তিত্ত্বদের বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি, আর্থিক লেনদেন, গোপনে সম্পত্তি কেনার তথ্য সামনে আসতে শুরু করে। এবার সেই প্রতিবেদনের তথ্যগুলি কতটা সত্যি, তা জানতে তদন্ত করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের অধীনস্থ একাধিক সংস্থা অভিযোগগুলির সত্যতা খতিয়ে দেখবে।

প্যান্ডোরা পেপার্সে ইতিমধ্যেই বেশ কিছু ভারতীয়ের নাম উঠে এসেছে। যাঁদের মধ্যে অনিল অম্বানি, সচিন তেন্ডুলকর, বিনোদ আদানি, নীরা রাডিয়া থেকে শুরু করে তাবড় উচ্চবিত্ত-প্রভাবশালী ব্যক্তিত্বের নাম রয়েছে। কর ফাঁকি দিতে বিদেশের ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে, গোপনে সম্পত্তি কেনার মতো পদক্ষেপ করেছেন অনেকে। প্যান্ডোরা পেপার্সে এই অভিযোগ সামনে আসতেই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার।

সোমবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গোটা বিষয়টির উপর নজর রাখা হচ্ছে। তালিকায় নাম থাকা সব ভারতীয়দের যাবতীয় লেনদেন নিয়ে তদন্ত করা হবে। আয়কর বিভাগ, আর্থিক তদন্তকারী বিভাগ, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একযোগে তদন্ত করবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)-এর সহযোগিতায় দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস অফশোর আর্থিক লেনদেনের সর্বশেষ পাওয়া তথ্য ফাঁস করেছে।

আরও পড়ুন- পুজোর মুখে স্বস্তি দিচ্ছে করোনা, একধাক্কায় অনেকটাই কমল সংক্রমণ

অর্থমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “প্যান্ডোরা পেপার্স নিয়ে যে তথ্যগুলি ফাঁস হয়েছে CBDT-র চেয়ারম্যানের নেতৃত্বে মাল্টি এজেন্সি গ্রুপ সেগুলির পর্যবেক্ষণ করা হবে।”

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Govt orders cbdt led probe into pandora