scorecardresearch

বড় খবর

বৌদ্ধ ধর্মে দীক্ষিত বাল্মীকি সম্প্রদায়ের মানুষ‍! গুজব রটানোর অভিযোগে এফআইআর দায়ের

ধর্মান্তকরণ নিয়ে গুজব রটানোর অভিযোগে অজ্ঞাতপরিচয় ব্য়ক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল উত্তরপ্রদেশ পুলিশ।

বৌদ্ধ ধর্মে দীক্ষিত বাল্মীকি সম্প্রদায়ের মানুষ‍! গুজব রটানোর অভিযোগে এফআইআর দায়ের
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

বাল্মীকি সম্প্রদায়ের মানুষদের বৌদ্ধ ধর্মে দীক্ষা নেওয়ার ঘটনা ঘিরে সরগরম যোগীরাজ্য়। গাজিয়াবাদের গ্রামে সম্প্রতি বাল্মীকি সম্প্রদায়ের ২৩০ জনেরও বেশি মানুষ বৌদ্ধ ধর্মে ধর্মান্তরিত হয়েছেন। এদিকে, এরপরই ধর্মান্তকরণ নিয়ে গুজব রটানোর অভিযোগে অজ্ঞাতপরিচয় ব্য়ক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল উত্তরপ্রদেশ পুলিশ।

গত ১৪ অক্টোবর ডা. বি আর আম্বেদকরের আত্মীয় রাজরতন আম্বেদকরের উপস্থিতিতে করেরা গ্রামে তাঁরা বৌদ্ধ ধর্মে ধর্মান্তরিত হয়েছেন বলে জানিয়েছেন বাল্মীকি সম্প্রদায়ের সদস্য়রা।

বৃহস্পতিবার শাহিবাবাদ থানায় এফআইআর দায়ের করা হয়েছে। ২২ বছর বয়সী সমাজকর্মী মন্টু চান্দেলের অভিযোগের প্রেক্ষিতে এফআইআর দায়ের করা হয়েছে বলে খবর। ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ, ৫০৫ ধারায় এফআইআর দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: ‘মেঘালয়ের সব বাঙালিই বাংলাদেশি’! কেএসইউ-র ব্য়ানার ঘিরে বিতর্ক

এফআইআরে উল্লেখ করা হয়েছে, ধর্মান্তকরণ নিয়ে কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্য়ক্তি ও সংগঠন গুজব রটাচ্ছেন। সাম্প্রদায়িক অস্থিরতার পরিবেশ তৈরির চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

রাজরতন আম্বেদকর জানিয়েছেন, ২৩৬ জনকে বুদ্ধিস্ট সোসাইটি অফ ইন্ডিয়ার সার্টিফিকেট দেওয়া হয়েছে। সার্টিফিকেটে ওই সংগঠনের ট্রাস্টি ম্য়ানেজার হিসেবে রাজরতনের নামও রয়েছে। তিনি বলেন, ‘‘কীভাবে ওঁরা বলতে পারেন যে করেরায় ধর্মান্তকরন একটা গুজব? আমি সেখানে ছিলাম। গোটা অনুষ্ঠানের ফেসবুক ভিডিও লাইভ হয়েছে। ছবি রয়েছে। এফআইআরের ভিত্তি কী?’’

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Days after 230 dalits took up buddhism up police file fir over conversion rumours