scorecardresearch

বড় খবর

বিকট শব্দে ভয়ঙ্কর বিস্ফোরণ! কয়লাখনিতে ঝলসে মৃত কমপক্ষে ৪০, আটকে বহু

ঘটনাস্থলে রয়েছে ৫০টি’র ও বেশি অ্যাম্বুলেন্স। তৈরি করা হয়েছে ইমার্জেন্সি রেসপন্স সেন্টার।

বিকট শব্দে ভয়ঙ্কর বিস্ফোরণ! কয়লাখনিতে ঝলসে মৃত কমপক্ষে ৪০, আটকে বহু
ভয়ঙ্কর বিস্ফোরণ ! কয়লাখনিতে ঝলসে মৃত কমপক্ষে ৪০

তুরস্কের উত্তরাঞ্চলে একটি কয়লা খনিতে মধ্যরাতে ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ । খনিতে আগুন লাগার ঘটনায়  আটকে পড়া শ্রমিকদের দ্রুত উদ্ধারের চেষ্টার কাজ চলছে। শুক্রবার সন্ধ্যা ৬.৪৫ মিনিটে বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে তুরস্কের উত্তরাঞ্চলের এই কয়লা খনিটি। এই সময় সময় খনিতে ১১০ জন শ্রমিক কাজ করছিলেন।

তুরস্ক সরকারের মন্ত্রী ফাতেহ দরমাজ বলেছেন, ৫৮ জন শ্রমিককে ইতিমধ্যেই উদ্ধার করা হয়েছে। বাকীদের উদ্ধারের কাজ চলছে।  প্রাথমিক তদন্তে অনুমান করা হয়েছে যে কয়লা খনিতে দাহ্য গ্যাসের কারণে বিস্ফোরণের ঘটনা ঘটে । ঘটনাস্থলে বিপর্যয় মোকাবিলা বাহিনীর একাধিক দলের সদস্যরা উপস্থিত থেকে উদ্ধারকাজ চালাচ্ছেন।

আরও পড়ুন: [ ইতিহাস গড়ল দেশ, বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এবার ভারতে ]

উল্লেখ্য ২০১৪ সালে দেশের সবচেয়ে খারাপ খনি বিপর্যয়ের ঘটনা ঘটে। সোমা শহরের একটি কয়লা খনিতে অগ্নিকাণ্ডের ঘটনায়  ৩০১ জনের মৃত্যু হয় । তুরস্কের দুর্যোগ মোকাবিলা দফতরের তরফে জানানো হয়েছে “বেশ কয়েকটি উদ্ধারকারী দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে”। ঘটনাস্থলে রয়েছে ৫০টি’র ও বেশি অ্যাম্বুলেন্স। তৈরি করা হয়েছে চারটি ইমার্জেন্সি রেসপন্স সেন্টার। উদ্ধারকার্যে আরও বাহিনীকে পাঠানো হচ্ছে বলে জানিয়েছে সে’দেশের প্রশাসন। 

তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইপ গতকাল রাতে বিস্ফোরণের খবর পেয়েই টুইট করে লেখেন, “আমরা আশা করছি মৃতের সংখ্যা যেন আর না বাড়ে। কয়লাখনির ভিতরে আটকে থাকা কর্মীদের সুরক্ষিতভাবে উদ্ধার করার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছি আমরা।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Death toll rises to 40 in turkey coal mine explosion