বড় খবর

শাহিনবাগে ফের এগিয়ে আপ প্রার্থী আমানাতুল্লা

সংখ্যালঘু অধ্যুষিত সিলামপুরা, মাটি মহলে-ও এগিয়ে আপ প্রার্থীরা।

দ্বিতীয়বারের জন্য রাজধানী দখলের পথে আম আদমি পার্টি। দিল্লিতে বিপুল জয়ের পথে অরবিন্দ কেজরীবালের দল। সকালে গণনা শুরু হতেই অনেকটা এগিয়ে ছিল আপ। বেলা যত গড়াচ্ছে, সেই ব্যবধান ক্রমেই বাড়ছে। সিএএ বিরোধী আন্দোলনের উত্তাপের মাঝেই এবার ভোট হয়েছে দিল্লিতে। বিক্ষোভের ভর-কেন্দ্র শাহিনবাগ। ভোটের দিন দল বেঁধে ভোট দিয়েছেন শাহিনবাগের বিক্ষোভকারীরা। এই শাহিনবাগ ওখলা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত। এই কেন্দ্রে ভোটের ফলাফলের প্রবণতা কোন পথে? এছাড়াও মুসলিম প্রভাবিত সিলামপুর, মাটিয়া মহল, মুসতাফাবাদেই বা কোন দলের প্রার্থীরা এগিয়ে? এখনও পর্যন্ত কমিশন প্রকাশিত ভোটের ফলাফলের প্রবণতা অনুশারে ওখলা কেন্দ্রে বিজেপিকে পিছনে ফেলে ফের এগিয়ে গেলেন আপ প্রার্থী আমানাতুল্লা। সিলামপুরা, মাটিয়া মহলে-ও এগিয়ে রয়েছেন আপ প্রার্থীরা।

প্রথমে ওখলায় এগিয়ে ছিলেন আপ প্রার্থী আমানাতুল্লা খান। সকাল ১০টার পর তাঁকে পিছনে ফেলে এগিয়ে যান বিজেপি প্রার্থী ব্রহ্ম সিং। পরে অবশ্য এই কেন্দ্রে আবারও এগিয়ে গিয়েছেন আপ প্রার্থী আমানাতুল্লা। সিএএ বিরোধী আন্দোলনের ভরকেন্দ্র শাহিনবাগ। গত দু’মাসেরও বেশি সময় ধরে শাহিনবাগে সিএএ বিরোধী আবস্থান বিক্ষোভ করছেন মহিলারা। এই কেন্দ্রে ভোটের হার ৫৮.৮ শতাংশ। এই বিধানসভা কেন্দ্রেই রয়েছে, জাকির নগর, বাটলা হাউস, যাশোলা, কালিন্দী কলোনি, আবুল ফজল এনক্লেভ, ওখলা বিহার, মাদানপুর খাদারের মত এলাকা। দিল্লি ভোটের অন্যতম ইস্যু ছিল শাহিনবাগ। এখানকার আন্দোনকে ‘পরিকল্পিত’ বলে তোপ দেগেছিলেv স্বয়ং প্রধানমন্ত্রী মোদী।

আরও পড়ুন: হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখে সিসোদিয়া, আসন বাড়াচ্ছে বিজেপি

সংখ্যালঘু অধ্যুষিত দিল্লির সিলামপুরা কেন্দ্রেও সিএএ বিরোধী আন্দোলন ঘিরে হিংসা ছড়িয়ে পড়েছিল। এই কেন্দ্রে এবার ভোট পড়েছে ৭১.২২ শতাংশ। ২০০৩, ০৮ ও ১৩ সালে সেলিমপুরা কেন্দ্রটি কংগ্রেস দখল করে। ২০১৫ সালে বিজেপির সঞ্জয় জৈনতে ২৭,৮৮৭ ভোটের ব্যবধানে পরাজিত করে আপ প্রার্থী মহম্মদ ইশরাক। এবার এই কেন্দ্রে হাড্ডাবাড্ডি লড়াই হচ্ছে আপের আব্দুল রেহমানের সঙ্গে বিজেপি প্রার্থী কুশল মিশ্রার। এছাড়াও লড়াইতে রয়েছেন কংগ্রেসের চৌধুরী আহমেদ। আপাতত এই কেন্দ্রে এগিয়ে রয়েছেন আপ প্রার্থী।

সিএএ বিরোধী বিক্ষোভে হিংসা দেখেছে দিল্লি। মাটি মহল কেন্দ্রের বিভিন্ন জায়গায়ও হিংসা ছড়িয়ে পড়েছিল। এই কেন্দ্রে ভোটের হার বেশ ভাল। কমিশনের তথ্য অনুশারে এই কেন্দ্রে ভোট পড়েছে ৭০.৩৮ শতাংশ। গত নির্বাচনে আপের আসীম আহমেদ খান এই কেন্দ্রটিতে জয়লাভ করেন। এবার লড়াই চলছে আর প্রার্থী সোহাব ইকবালের সঙ্গে বিজেপির রবীন্দর গুপ্তার। আপাতত এগিয়ে রয়েছেন আপ প্রার্থী।

উত্তর দিল্লির মুসতাফাবাদে এখনও পর্যন্ত সামান্য ভোটে এগিয়ে আপ প্রার্থী। গতবার যে তিনটি কেন্দ্রে পদ্ম পাপড়ি মেলতে পেড়েছিল তার মধ্যে অন্যতম এই কেন্দ্রটি। মুসতাফাবাদে এবার বিজেপি প্রার্থী জগদীশ প্রধানের বিপরীতে রয়েছেন আপের হাজী ইউনুস ও কংগ্রেসের আলি মেহেন্দি।

ফলাফলের প্রবণতা অনুশারে দিল্লির ৭০ বিধানসভা কেন্দ্রের ভেতর এখনও পর্যন্ত আপ এগিয়ে ৫৪ আসে। বিজেপি ও কংগ্রেস এগিয়ে যথাক্রমে ১৫ ও ১টি আসনে।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi assembly election results trends shaheen bagh okhla jaffrabad matia mahal

Next Story
ফেব্রুয়ারিতেই ভারত সফরে ট্রাম্পDonald Trump to visit India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com