বড় খবর

ভোটে জিতে দিল্লিবাসীকে ‘আই লাভ ইউ’ কেজরিওয়ালের

Delhi 2020 Elections Results Live: দিল্লির জয়ের সাফল্য বলতে গিয়ে এদিন পবনপুত্র হনুমানজিকেও ধন্যবাদ জানালেন কেজরি।

Delhi Election Results 2020
এবার পশ্চিমবঙ্গে পুরভোটে লড়াই করবে আম আদমি পার্টি।

Delhi Assembly Election 2020 Results Latest Updates: দিল্লির মসনদে বসে দিল্লিবাসীকে ‘আই লাভ ইউ’ জানালেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির জয়ের সাফল্য বলতে গিয়ে এদিন পবনপুত্র হনুমানজিকেও ধন্যবাদ জানালেন কেজরি। সেইসঙ্গে নিজের স্ত্রীর জন্মদিনের প্রসঙ্গ টেনে দিল্লির মুখ্যমন্ত্রী হেসে বললেন, ‘‘আজ আমার স্ত্রীর জন্মদিন। আমি তো কেক খেলাম, এবার আপনাদেরও খাওয়াব’’।

সময় যত এগিয়েছে ততই শক্ত হয়েছিল লড়াইয়ের জমি। কুর্সি দখলের লড়াইয়ে এগিয়েই রয়েছে আপ। দলীয় কার্যালয়ে শুরু হয়েছে উদযাপন। সেই আবহেই আম আদমি পার্টির (এএপি) ওখলা কেন্দ্রের প্রার্থী আমানাতুল্লাহ খান বলেন, “বিজেপি এবং অমিত শাহকে আজ কারেন্ট খাইয়ে দিয়েছে দিল্লির জনতা। এই জয় এসেছে ভালো কাজ করার কারণে। পরাজয় হয়েছে ঘৃণার। আমি নয় জনতা রেকর্ড ভেঙেছে।” ৭০ টি আসনের দিল্লি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে রাজধানীর কুর্সিতে কে ফেরে আজ সেদিকেই তাকিয়ে গোটা দেশ।

প্রসঙ্গত, ২০১৫ সালের নির্বাচনে ৭০ টি আসনের মধ্যে ৬৭ টিতে জয় পেয়েছিল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। বাকি তিনটি আসন দখল করে বিজেপি। এবারের নির্বাচনে কি সেই হিসেবে বদল ঘটবে? ভাগ্য নির্ধারণ আজ। প্রাথমিক গণনায় এখনও পর্যন্ত এগিয়ে কেজরিওয়ালের আম আদমি পার্টি। ২০১৫ সালের মতো বুথ ফেরত সমীক্ষার আভাস সত্যি করে এবারের দিল্লি নির্বাচনে উঠল ঝাড়ু-ঝড়।

Read the story in English

Live Blog

দিল্লির মসনদে আজ কে বসবেন? দিল্লির বিধানসভা নির্বাচনের সব খবর পেতে চোখ রাখুন এখানে, Follow the Live Updates here:














14:33 (IST)11 Feb 20





















‘অমিত শাহকে ‘কারেন্ট’ খাইয়েছে দিল্লির জনতা’

আম আদমি পার্টির (এএপি) ওখলা কেন্দ্রের প্রার্থী আমানাতুল্লাহ খান বলেন, “বিজেপি এবং অমিত শাহকে আজ কারেন্ট খাইয়ে দিয়েছে দিল্লির জনতা। এই জয় এসেছে ভালো কাজ করার কারণে। পরাজয় হয়েছে ঘৃণার। আমি নয় জনতা রেকর্ড ভেঙেছে।”

13:13 (IST)11 Feb 20





















আপ-এর জয়ে উচ্ছ্বসিত মমতা

‘দিল্লিতে আপ জিতছে, বিজেপি হারছে, আমি খুবই খুশি’, দিল্লি নির্বাচনের ফলাফল নিয়ে এ ভাষাতেই মুখ খুললেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লি ভোটের ফলকে সামনে রেখে বিজেপিকে বিঁধে এদিন মমতা বলেন, ‘‘মহারাষ্ট্র, ঝাড়খণ্ডে দেখেছেন আপানারা, এবার দিল্লি, যেখানেই ভোট হচ্ছে, সেখানেই বিজেপি হারছে। সংকীর্ণতা, বিভাজনের রাজনীতি মানুষ চায় না। মানুষ উন্নয়ন চায়’’। বিস্তারিত পড়ুন:  বিভাজনের রাজনীতি সত্ত্বেও বিজেপি পরাজিত, খুব খুশি: মমতা

12:56 (IST)11 Feb 20





















আপ এগোতেই পদ্মকে আক্রমণ পিকের

‘ধন্যবাদ দিল্লি, ভারতের সত্তাকে বাঁচানোর জন্য’, নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই বিজেপিকে আক্রমণ ভোটকুশলী প্রশান্ত কিশোরের। দিল্লির নির্বাচনের প্রাক্কালেই প্রশান্ত কিশোরের সংস্থা আই-প্যাকের সঙ্গে গাঁটছড়া বাঁধে কেজরিওয়ালের দল। সেই বিচারে আম আদমি পার্টির সাফল্যে স্বভাবতই খুশি পিকে।

12:46 (IST)11 Feb 20





















শাহিনবাগে ফের এগিয়ে আপ

দিল্লিতে বিপুল জয়ের পথে অরবিন্দ কেজরীবালের দল। সকালে গণনা শুরু হতেই অনেকটা এগিয়ে গেল আপ। বেলা যত গড়াচ্ছে, সেই ব্যবধান ক্রমেই বাড়ছে। সিএএ বিরোধী আন্দোলনের উত্তাপের মাঝেই এবার ভোট হয়েছে দিল্লিতে। বিক্ষোভের ভর-কেন্দ্র শাহিনবাগ। ভোটের দিন দল বেঁধে ভোট দিয়েছেন শাহিনবাগের বিক্ষোভকারীরা। এই শাহিনবাগ ওখলা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত। এই কেন্দ্রে ভোটের ফলাফলের প্রবণতা কোন পথে? সবিস্তারে পড়ুন: শাহিনবাগে ফের এগিয়ে আপ প্রার্থী আমানাতুল্লা

11:38 (IST)11 Feb 20





















‘সবাই জানতই যে আপ-ই ক্ষমতায় ফিরবে’

দিল্লির নির্বাচনের ফলাফলে সবে একটি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরি বলেন, “এটা সবাই জানত যে আম আদমি পার্টি তৃতীয়বারের জন্য ফিরে আসবে। যদিও কংগ্রেসের এই পরাজয় কোনও ভালো বার্তা দিচ্ছে না। তবে বিজেপি এবং তাঁদের সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আপ-এর এই জয় নি:সন্দেহে তাৎপর্যপূর্ণ”।

11:23 (IST)11 Feb 20





















হাড্ডাহাড্ডি লড়াই জারি বিজেপির

দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়াকে ১৫০১ ভোটে পিছনে ফেলল বিজেপির প্রার্থী।

11:15 (IST)11 Feb 20





















আপ-এর অফিসে ‘বেবি’ অরবিন্দ কেজরিওয়াল

কেজরিওয়ালের মতো পোশাক পরে দলীয় অফিসের সামনে হাজির খুদে ভক্ত।

11:14 (IST)11 Feb 20





















আসন সংখ্যা বাড়াচ্ছে বিজেপি

সময় যত এগোচ্ছে, ততই শক্ত হচ্ছে লড়াইয়ের জমি। গণনার প্রথম ধাপে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি বিপুল ভোটে এগিয়ে থাকলেও, বেলা গড়াতেই লড়াইয়ের মুখে আপ। ক্রমশই শক্তি বৃদ্ধি করছে মোদীর গেরুয়া শিবির।

11:02 (IST)11 Feb 20





















শুনশান দিল্লি বিজেপির দলীয় কার্যালয়

10:06 (IST)11 Feb 20





















এক নজরে দিল্লি বিধানসভা নির্বাচনের প্রাথমিক ট্রেন্ড

10:03 (IST)11 Feb 20





















আপ অফিসের সামনে চলছে মিষ্টি বিতরণ পর্ব

08:58 (IST)11 Feb 20





















গণনার প্রথম ধাপে এগিয়ে কেজরির দল

ভোটগণনার প্রথম ধাপে বিপুল সংখ্যক ভোট নিয়ে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি। এখনও পর্যন্ত ৭০টি আসনে ৫২টি আসনে এগিয়ে আপ, বিজেপি এগিয়ে ১৭টি আসনে।

08:41 (IST)11 Feb 20





















ভোটগণনায় আঁটোসাঁটো রাজধানীর নিরাপত্তা

ইতিমধ্যেই শুরু হয়েছে ভোট গণনা পর্ব। নিরাপত্তা নিশ্ছিদ্র করতে গোটা দিল্লি মুড়ে ফেলা হল কড়া নিরাপত্তায়। সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “ইভিএম সংরক্ষণের জন্য শহর জুড়ে নিরাপত্তার তদারকি চলছে। ত্রিস্তরীয় নিরাপত্তা রাখা হয়েছে শহরজুড়ে। আধা সামরিক বাহিনী, সশস্ত্র পুলিশ বাহিনী এবং সিভিক পুলিশদের মাধ্যমে নিশ্ছিদ্র করা হয়েছে নিরাপত্তা।”

08:33 (IST)11 Feb 20





















‘জিতব আমরাই’ আশাবাদী বিজেপি সাংসদ

বুথ ফেরত সমীক্ষা মানতে নারাজ দিল্লি বিজেপি প্রধান মনোজ তিওয়ারি। নির্বাচনে জয়লাভ নিয়ে আশাবাদী মনোজ তিওয়ারি সংবাদসংস্থা এএনআইকে বলেন, “আমি আত্মবিশ্বাসী যে বিজেপির পক্ষে এটি একটি ভাল দিন হবে। আমরা আজ দিল্লিতে ক্ষমতায় আসছি। আমরা ৫৫ টি আসন জিতলে অবাক হওয়ার কিছু নেই”।

08:23 (IST)11 Feb 20





















ভোট গণনার প্রাথমিক ধাপে এগিয়ে আম আদমি পার্টি

শুরু হয়েছে পোস্টাল ব্যালটের ভোট গণনা পর্ব। এখনও পর্যন্ত ৪৫টি আসনে মধ্যে ৩৩টি আসনে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি, ১২টি এগিয়ে রয়েছে বিজেপি। সোমবার বুথ ফেরত সমীক্ষা প্রসঙ্গে আপ-এর রাজ্যসভার সংসদ সঞ্জয় সিং বলেন, “বুথ ফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে আমরা ৬৮টি আসন পাব। সেটাই ঠিক। আমরা নিশ্চিত যে আমরা ফের সংখ্যাগরিষ্ঠতা নিয়েই আবার ফিরে আসব।”

08:17 (IST)11 Feb 20





















মসনদ দখলের উত্তর পেতে শুরু ভোট গণনা

দিল্লিতে শুরু হল ভোট গণনা। ইতিমধ্যেই পোস্টাল ব্যালটে শুরু হয়েছে ভোট গণনার কাজ। মোট ৭০টি আসনে চলছে লড়াই। ভোটের ফলাফল দেখতে পাওয়া যাবে নির্বাচন কমিশনের ওয়েবসাইট এ। ওয়েবসাইটগুলি হল- eciresults.nic.in, eci.gov.in।

07:59 (IST)11 Feb 20





















ভোট গণনার আগে মন্দিরে পুজো দিলেন বিজেপি নেতা

দিল্লি বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের আগে বিজেপি নেতা বিজয় গোয়েল জয় প্রার্থনা করে পুজো দিলেন মন্দিরে।

07:48 (IST)11 Feb 20





















দিল্লির কুর্সিতে কি কেজরিই? কী বলছে সমীক্ষা?

দ্বিতীয়বারের জন্য দিল্লির মসনদে বসতে চলেছে আম আদমি পার্টি। বুথ ফেরত সমীক্ষায় এমনটাই ইঙ্গিত। বিভিন্ন টিভি চ্যানেলে যে বুথ-ফেরত সমীক্ষা দেখানো হচ্ছে, তার সবক’টাতেই ইঙ্গিত, ৭০ আসন বিশিষ্ট দিল্লি বিধানসভায় কেজরিওয়ালদের দখলে থাকবে ৫০টিরও বেশি।

বিভিন্ন বুথফেরত সমীক্ষায় দেখা যায়, দিল্লিতে ফের একবার ক্ষমতায় আসতে চলেছে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি। তবে শনিবার বিকেলে নির্বাচনে মোট ভোটদানের হার প্রকাশে দেরি হওয়ায় নির্বাচন কমিশনকে একহাত নেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। টুইটারে নির্বাচন কমিশনকে কড়া ভাষায় সমালোচনা করে আম আদমি পার্টির সুপ্রিমো লেখেন, “একেবারে স্তম্ভিত করে দেওয়ার মতো। ভোট শেষ হওয়ার পর এতগুলো ঘন্টা কেটে গেল, এখনও কেন ভোটদানের হার প্রকাশ করছে না ওরা?” সবিস্তারে পড়ুন: দিল্লি নির্বাচনে ভোট পড়েছে ৬২.৫৯ শতাংশ, জানাল নির্বাচন কমিশন

উল্লেখ্য, শনিবার সকাল থেকেই ভোটের দামামা বেজেছিল। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল থেকে রাহুল গান্ধী, মনমোহন সিং, সোনিয়া গান্ধী প্রত্যেকেই নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। সেদিনই নিজের নির্বাচনী কেন্দ্রে ভোটদানের পর সংবাদসংস্থা এএনআইকে বিজেপি নেতা মনোজ তিওয়ারি বলেন, “আমার ষষ্ঠ ইন্দ্রিয় বলছে দিল্লিতে সরকার গড়বে বিজেপিই।” যদিও মুখ্যমন্ত্রীপদে দাবিদার কে হতে পারেন, সে বিষয়ে কিছু জানাননি পদ্ম শিবিরের এই নেতা। বিস্তারিত পড়ুন: “আমার ষষ্ঠ ইন্দ্রিয় বলছে দিল্লিতে সরকার গড়বে বিজেপিই”

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi assembly election 2020 results arvind kejriwal aap bjp cong narendra modi rahul gandhi live updates

Next Story
আপ কর্মীকে চড় মারার চেষ্টা অলকা লাম্বার, কটূক্তির অভিযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X