চিনকে সতর্ক করেছিল ভারত, মস্কোয় বৈঠকের আগে নয়া সমস্যা

সীমান্ত সমস্যা নিয়ে আগামীকাল মস্কোয় বৈঠক রয়েছে বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াইআই-এর মধ্যে।

By: Shubhajit Roy
Edited By: Pallabi Dey New Delhi  September 9, 2020, 9:48:52 AM

লাদাখ এলাকা দখল ঘিরে দুই দেশের মধ্যেই ঠান্ডা যুদ্ধাবহ রয়েছে মে মাস থেকে। একাধিক স্তরে বৈঠকও হয়েছে দিল্লি এবং বেজিংয়ের। কিন্তু সমাধান সূত্র এখনও অধরা। এরই মাঝে ৪৫ বছরে এই প্রথমবার নিয়ন্ত্রণ রেখায় শূন্যে গুলি চালিয়েছে চিন এমনটাই জানিয়েছে ভারতীয় সেনা।

এদিকে সীমান্ত সমস্যা নিয়ে আগামীকাল মস্কোয় বৈঠক রয়েছে বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াইআই-এর মধ্যে। বৈঠকের কথা মাথায় রেখে পরিস্থিতি সামলাতে ইতিমধ্যেই কূটনৈতিক স্তরে আলোচনা সাড়ছে দিল্লি-বেজিং এমনটাই খবর। আগামী দিনে দুই দেশের বিশেষ প্রতিনিধিরাও নিজেদের মধ্যে কথা বলবেন তা জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরও পড়ুন, অরুণাচলের নিখোঁজ ৫ যুবকের হদিশ মিলল চিনে

প্রসঙ্গত ৫ জুলাই চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াইআইয়ের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। নয়াদিল্লির তরফে এই ঘটনার যে মূল্যায়ন করা হয়েছে তা হল ২৯-৩০ আগস্ট থেকে প্যাংগংয়ের দক্ষিণ তীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় সেনা চিনের বিরুদ্ধে যে পদক্ষেপ গ্রহণ করেছে তার জেরে “হতাশ” হয়েছে বিরুদ্ধ পক্ষ।

আরও পড়ুন, ৪৫ বছরে এই প্রথম, এলাকা দখল করতে নিয়ন্ত্রণ রেখায় শূন্যে গুলি চালাল চিনা সেনা

সূত্রের খবর সোমবার ৩০ থেকে ৪০ জন চিনা সেনা বন্দুক-অস্ত্রশস্ত্র নিয়ে রেজাং লা এলাকায় চলে আসে। সেই সময় বহু সৈন্য নিয়ে প্রস্তুত ছিল ভারতীয় সেনাও। তাঁরা চিনকে সাফ জানিয়ে দেয় যদি এক পা-ও এগোয় চিনা সেনা তবে ভারত বাধ্য হবে গুলি ছুঁড়তে। সেনা আধিকারিক সূত্রে খবর এর পরই শূন্যে গুলি ছোঁড়ে চিন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Delhi beijing work hotlines to dial down tensions moscow india china meeting

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X