বড় খবর

“ব্রিটিশদের থেকে নিচে নামবেন না”, কৃষি আইনের প্রতিলিপি ছিঁড়ে কেন্দ্রকে তোপ কেজরির

কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে প্রস্তাব পাশ করল দিল্লি বিধানসভা।

বিতর্কিত কৃষি আইন নিয়ে সংঘাত জোরদার করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বৃহস্পতিবার কৃষকদের পাশে দাঁড়িয়ে দিল্লি বিধানসভায় তিনটি কৃষি আইনের প্রতিলিপি ছিঁড়ে ফেলেন কেজরিওয়াল-সহ আম আদমি পার্টির বিধায়করা। একইসঙ্গে কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে প্রস্তাব পাশ করল দিল্লি বিধানসভা।

এদিন বিধানসভায় দাঁড়িয়ে কেজরি তোপ দাগেন, “বিজেপিকে নির্বাচনের টাকা জোগাড় করার জন্য এই আইন, কৃষকদের জন্য নয়। আমাকে এটা করতে হচ্ছে বলে আমি ব্যথিত। কিন্তু আমি আমার দেশের যে কৃষকরা খোলা আকাশের নিচে, প্রবল ঠান্ডায় ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাস্তায় শুয়ে রয়েছেন তাঁদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে পারব না। তাই এটা আমাকে করতেই হচ্ছে।” এই বলে তিনি তিনটি কৃষি আইনের প্রতিলিপি ছিঁড়ে ফেলেন। তাঁর সঙ্গে বাকি আপ বিধায়করাও প্রতিলিপি ছিঁড়ে ফেলেন।

আরও পড়ুন কৃষক বিক্ষোভের জের, নয়া কৃষি আইন স্থগিত রাখার পক্ষে সুপ্রিম কোর্ট

কেজরিওয়াল আরও বলেছেন, “আমি আগে দেশের একজন নাগরিক। তারপর দিল্লির মুখ্যমন্ত্রী। এই বিধানসভা কৃষি আইনকে খারিজ করছে এবং কেন্দ্রকে আবেদন জানাচ্ছে কৃষকদের দাবি মেটানোর জন্য। কীসের এত তাড়া ছিল কৃষি আইন পাশ করানোর, তাও আবার করোনা অতিমারীর মধ্যে? এই প্রথম রাজ্যসভায় ভোটিং ছাড়াই তিনটি বিল পাশ করানো হয়েছে। কেন্দ্রকে বলতে চাই, ব্রিটিশদের থেকেও নিচে নামবেন না।”

কেন্দ্রের কাছে কেজরি জানতে চান, “আর কত কৃষক প্রাণের বলিদান দিলে তাঁদের কথা শুনবেন? সব কৃষক ভগৎ সিং হয়ে গেছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী কৃষকদের বোঝাচ্ছেন, এই আইনে তাঁদের লাভ হবে আর কেউ তাঁদের জমি কেড়ে নেবে না। এটা কে কি লাভ বলা যায়?”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Delhi cm arvind kejriwal aap mlas tear copies of farm laws in assembly

Next Story
বিজেপির চাপে গোবংশ বিকাশ সংস্থা তৈরির অনুমোদন নীতীশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com