বড় খবর

কৃষক বিক্ষোভের জের, নয়া কৃষি আইন স্থগিত রাখার পক্ষে সুপ্রিম কোর্ট

কেন্দ্রের পাল্টা সাফাই, আইন স্থগিত রাখলে আর আলোচনাতেই বসবেন না কৃষকরা।

দিল্লিতে প্রায় এক মাসের কাছাকাছি সময় ধরে চলছে কৃষক বিক্ষোভে। এবার বিক্ষোভ নিয়ে কৃষকদের পক্ষে বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শীর্ষ আদালত কেন্দ্রকে নয়া কৃষি আইন স্থগিত রাখার পরামর্শ দিল। এবং আগে কৃষকদের সঙ্গে আলোচনায় বসার কথা বলল সর্বোচ্চ আদালত। যদিও কেন্দ্রের সাফাই, যদি আইন স্থগিত রাখা হয় তাহলে আর আলোচনাতে বসতে চাইবেন না কৃষকরা। কেন্দ্রের আশঙ্কা, আখেরে লাভ হবে কৃষকদেরই।

দিল্লিতে ২২ দিন পা রাখল কৃষক বিক্ষোভ। এদিন সুপ্রিম কোর্টে কৃষক আন্দোলন নিয়ে বেশ কয়েকটি জনস্বার্থ মামলার শুনানি হয়। তাতে সুপ্রিম কোর্টের বক্তব্য, যে কোনও আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো মৌলিক অধিকারের মধ্যে পড়ে। কিন্তু তার মানে এই নয় যে অন্য কারও ব্যক্তি স্বাধীনতা বা মৌলিক অধিকারে ব্যাঘাত ঘটাবে। মামলাকারীদের তরফে আইনজীবী হরিশ সালভে বলেছেন, কোনও অধিকারই খর্ব হচ্ছে না। প্রতিবাদ জানানোর মৌলিক অধিকার মানে এই নয় যে অন্য কারও কাজে ব্যাঘাত ঘটানো হবে। দীর্ঘদিন ধরে দিল্লি-হরিয়ানা সীমান্তে অবস্থান করছেন কৃষকরা। কিন্তু রাস্তা অবরোধ করে সাধারণ মানুষের ব্যাঘাত ঘটানোর কোনও মানে হয় না।

আরও পড়ুন কৃষক বিদ্রোহে সরকারের অত্য়াচারের প্রতিবাদে আত্মঘাতী শিখ ধর্মগুরু

এদিকে, এদিন টিকরি সীমান্তে আরও এক বিক্ষোভকারী কৃষকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ৩৮ বছরের ওই যুবক বৃহস্পতিবার সকালে বিক্ষোভস্থলেই মারা যান। জয় সিং নামে ওই কৃষক ভাটিন্ডার বাসিন্দা। ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা শিঙ্গারা সিংয়ের দাবি, জয় সিং এবং তাঁর ভাই কয়েকদিন ধরে কৃষি আইনের প্রতিবাদে টিকরি সীমান্তে বিক্ষোভে শামিল হয়েছিলেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Sc suggests centre to hold implementation of new farm laws

Next Story
রাষ্ট্রসংঘের মানব উন্নয়ন সূচকে নামল ভারতের স্থান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com