বড় খবর

সংক্রমণে লাগাম টানতে কড়া বিধি-নিষেধ, মাত্র ২০০ যাত্রী নিয়ে ছুটবে মেট্রো

৮ কোচের একটি ট্রেনে ২৪০০ যাত্রী উঠতে পারেন। এবার প্রতি কোচে চড়বেন মাত্র ২৫ যাত্রী। বাসেও ৫০ শতাংশ যাত্রী পরিবহণে ছাড়।

Delhi metro reduces seating capacity, only 200 person per eight coach train
৮ কোচের একটি ট্রেনে ২৪০০ যাত্রী উঠতে পারেন। এবার প্রতি কোচে চড়বেন মাত্র ২৫ যাত্রী।

দেশজুড়ে বাড়ছে করোনার সংক্রমণ। রাজধানী দিল্লিতে নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে করোনা। এই পরিস্থিতিতে এবার মেট্রো ও বাসে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচলে ছাড়পত্র দিল্লি বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষের। দিল্লি মেট্রোর একটি কোচে সাধারণত ২০০ জন যাত্রী বসে যাতায়াত করতে পারেন। ৮ কোচের একটি ট্রেনে বসে-দাঁড়িয়ে সাধারণত ২৪০০ যাত্রী যাতায়াত করতে পারেন। তবে পরিবর্তিত পরিস্থিতিতে রাশ টানা হচ্ছে যাত্রী পরিবহণে।

দিল্লি মেট্রোরেল কর্পোরেশন (DMRC)-এর এক আধিকারিক এপ্রসঙ্গে বলেন, ”একটি আট কোচের মেট্রোতে সাধারণত ২৪০০ যাত্রী যাতায়াত করতে পারেন। প্রতি কোচে প্রায় ৫০ জন বসে যাতায়াত করেন। ২৫০ জনের দাঁড়ানোর জায়গা থাকে। তবে বর্তমান বিধি নিষেধ আরোপের জন্য ৫০ শতাংশ যাত্রী বসে যাতায়াতের সুযোগ পাবেন। কোনও যাত্রীকেই দাঁড়িয়ে যাতায়াতের সুযোগ দেওয়া হবে না। অর্থাৎ একটি কোচে এখন মাত্র ২৫ যাত্রী বসে যাতায়াতের সুযোগ পাবেন।”

DMRC-এর ওই আধিকারিক আরও জানিয়েছেন, কেবলমাত্র খুব প্রয়োজন হলে তবেই মেট্রোয় চলাচল করতে বলা হচ্ছে সাধারণ মানুষকে। মেট্রোয় চড়তে হলে এবার থেক বাড়তি সময় হাতে নিয়ে আসতে হবে যাত্রীদের। কারণ, স্টেশনজুড়ে ঢোকা ও বেরনোর পথে সব ধরনের কোভিড বিধি মেনে চলার ব্যাপারে আরও বেশি করে জোর দেওয়া হচ্ছে। যাত্রীদের সুরক্ষার জন্যই এই বন্দোবস্ত করা হচ্ছে। দিল্লি মেট্রোর বিভিন্ন স্টেশনগুলিতে মোট ৭১২টি গেট রয়েছে। তার মধ্যে এখন মাত্র ৪৪টি গেট ঢোকা ও বেরনোর জন্য খুলে রাখা হয়েছে।

আরও পড়ুন- একদিনে সংক্রমিত সাড়ে ১৬ হাজারের বেশি, দেশে ওমিক্রন আক্রান্ত বেড়ে ১২৭০

বৃহস্পতিবার নতুন করে দিল্লিতে ১ হাজার ৩১৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। চলতি বছরের ২৬ মে-র পর এটাই ছিল দিল্লির সর্বাধিক সংক্রমণ। বর্তমানে দিল্লিতে করোনা পজিটিভিটি রেট বেড়ে ১.৭৩ শতাংশে পৌঁছেছে। সংক্রমণে রাশ টানতে ফের একগুচ্ছ বিধি-নিষেধ আরোপ করেছে দিল্লি সরকার। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ, সিনেমা হল, জিম। বিয়ে ও অন্য সামাজিক অনুষ্ঠানে সর্বাধিক ২০ জনের জমায়েতের অনুমোদন রয়েছে। মেট্রো, বাস ও রেস্তোরাঁগুলিতে ৫০ শতাংশ আসন ভর্তি রাখার অনুমতি দিয়েছে প্রশাসন।

Read full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi metro reduces seating capacity only 200 person per eight coach train

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com