বড় খবর

উদ্বেগ বাড়াচ্ছে আফগানিস্তান, আগামী মাসেই বৈঠকের তোড়জোড় ভারতের

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের উদ্যোগে এই বৈঠকের তোড়জোড় চলছে। বৈঠকে আমন্ত্রণ জানানো হবে তালিবান নেতৃত্বকেও।

Delhi moves to host meet on Afghanistan situation next month
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। ফাইল ছবি।

পড়শি আফগানিস্তানে তালিবান-রাজ। ভারত-বিরোধী একাধিক শক্তির ‘স্বর্গরাজ্য’ হয়ে উঠেছে গোটা আফগান-মুলুক। গোয়েন্দা সূত্র মারফত মুহুর্মুহূ এই খবর পাচ্ছে দিল্লি। আফগানিস্তানের পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। তাই আর সময় নষ্ট করতে চায় না ভারত। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি এবং ভবিষ্যত দৃষ্টিভঙ্গি নিয়ে এবার একটি সম্মেলনের আয়োজন করতে চলেছে ভারত। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলির সঙ্গে ব্যক্তিগতভাবে বৈঠকের উদ্যোগ নিয়েছেন। সব কিছু ঠিকঠাক চললে আগামী মাসেই সেই বৈঠকের আয়োজন করতে পারে দিল্লি।

সানডে এক্সপ্রেসের হাতে এই বৈঠক নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য এসেছে। দেশের শীর্ষ নিরাপত্তা সংস্থা, জাতীয় নিরাপত্তা পরিষদ সচিবালয় এই সম্মেলন আয়োজনে নেতৃত্ব দিচ্ছে। আফগানিস্তানের প্রতিবেশী যেমন পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং রাশিয়া, চিন-সহ গুরুত্বপূর্ণ দেশগুলিকে বৈঠকে ডাকা হচ্ছে।আমেরিকা,ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেনের প্রতিনিধিদের বৈঠকে ডাকা হবে। আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনায় আমন্ত্রণ জানানো হতে পারে রাষ্ট্রসংঘের প্রতিনিধিদেরও। জানা গিয়েছে, পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফকেও এই সম্মেলনের জন্য আমন্ত্রণ জানানো হতে পারে। মোইদ যদি ভারতে আসেন তবে ২০১৬-এ পরে এটিই হবে পাকিস্তান থেকে প্রথম উচ্চ পর্যায়ের প্রতিনিধির ভারত সফর।

সব কিছু ঠিকঠাক চললে নভেম্বরেই গুরুত্বপূর্ণ এই বৈঠকের দিন স্থির করতে পারে ভারত। আফগানিস্তান নিয়ে ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা নির্ধারণের জন্য যথেষ্ট তৎপরতা নিচ্ছে ভারত। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে একটি সূত্র জানিয়েছেন, “যখন আপনি আলোচনার টেবিলে থাকবেন না, তখন আপনি মেনুতে থাকবেন। এই সম্মেলন হল আলোচনার জায়গা তৈরির একটি চেষ্টা। এজেন্ডা নির্ধারণে ভারতের প্রচেষ্টা।” দেশের নিরাপত্তার স্বার্থেই ভারত এই পদক্ষেপ করতে চলেছে বলে ওই ব্যক্তি জানিয়েছেন।

দিল্লির জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভারত শুরু থেকেই আফগানিস্তানের বাসিন্দাদের নিরাপত্তা ও মানবাধিকার রক্ষার প্রশ্নে সওয়াল করে চলেছে। আফগানিস্তানের মাটি যাতে সন্ত্রাসবাদীদের বধ্যভূমিতে পরিণত না হয় সেব্যাপারে সব রকমের ব্যবস্থা নিতে এর আগেও নয়া তালিবান সরকারকে আবেদন জানিয়েছিল ভারত। আফগান মুলুকে নারী, শিশুদের সুরক্ষা নিয়েও উদ্বেগে দিল্লি। এখনও পর্যন্ত তালিবানদের পদক্ষেপ একেবারেই সন্তোষজনক নয়। তালিবান মন্ত্রিসভা গঠনের পর থেকে গত মাসে বা তারও বেশি সময় ধরে নয়াদিল্লি তার উদ্বেগের কথা বারবার তালিবান নেতৃত্বকে জানিয়ে চলেছে। এদিকে, আমন্ত্রণ পেলেও আফগানিস্তান পরিস্থিতি নিয়ে ভারতে এই সম্মেলনে তালিবান নেতৃত্ব যোগ দেবেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন- পুঞ্চের জঙ্গলে লুকিয়ে পাক জঙ্গিরা, গুলির লড়াইয়ে নিহত ৯ সেনা

অন্যদিকে, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে উদ্বেগে রাশিয়াও। ২০ অক্টোবর মস্কোতে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। সেই আলোচনায় যোগ দেওয়ার জন্য ভারতকে আমন্ত্রণ জানায় রাশিয়া। মস্কোর সেই আবেদনে সাড়া দিয়েছে নয়াদিল্লি। রাশিয়ায় আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনায় আমন্ত্রণ জানানো হয়েছে তালিবান সরকারের প্রতিনিধিদেরও।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi moves to host meet on afghanistan situation next month

Next Story
পুঞ্চের জঙ্গলে লুকিয়ে পাক জঙ্গিরা, গুলির লড়াইয়ে নিহত ৯ সেনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com