scorecardresearch

বড় খবর

দিল্লির দাঙ্গা পূর্ব-পরিকল্পিত ষড়যন্ত্র, তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ হাইকোর্টের

“ভিডিও দেখে পরিষ্কার বোঝা যাচ্ছে, সরকার এবং সাধারণ জনজীবন বিপর্যস্ত করার জন্যই পরিকল্পনা মাফিক হিংসা ছড়ানো হয়।”

delhi riot, North-West Delhi
ফাইল ছবি।

গত বছর উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গা আচমকা উত্তেজনার ফল ছিল না। বরং এর পিছনে ছিল গভীর ষড়যন্ত্র। পূর্ব-পরিকল্পিত এই ষড়যন্ত্র আইন-শৃঙ্খলার অবনতির জন্যই করা হয়েছিল। সোমবার তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের। এদিন একটি জামিনের আবেদনের শুনানিতে রায়দানের সময় আদালত জানায়, “হঠাৎ উত্তেজনার জেরে এমনটা হয়নি। প্রতিবাদীদের ভিডিও দেখে পরিষ্কার বোঝা যাচ্ছে, সরকার এবং সাধারণ জনজীবন বিপর্যস্ত করার জন্যই পরিকল্পনা মাফিক হিংসা ছড়ানো হয়।”

বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদ রায়দানের সময় বলেন, “পরিকল্পনা মাফিক সিসিটিভির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া, নষ্ট করে দেওয়া থেকে এটাও সাফ হয়ে গেছে এটা পূর্ব-পরিকল্পিত ষড়যন্ত্রের অংশ। শহরের আইন-শৃঙ্খলা নষ্ট করার জন্যই করা হয়েছিল দাঙ্গা। এটাও দেখা গিয়েছে, প্রচুর সংখ্যক দাঙ্গাকারীরা লাঠি-সোটা, ব্যাট-হকি স্টিক নিয়ে রাস্তায় নেমে পড়ে অশান্তির সৃষ্টি করে। কম সংখ্যক পুলিশ আধিকারিক যা সামাল দিতে হিমশিম খান।”

এদিন এক অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করে দেয় আদালত। অভিযুক্তকে গত বছর দিল্লি পুলিশ সিএএ-বিরোধী বিক্ষোভে শামিল হওয়ার অভিযোগে গ্রেফতার করে। সেই বিক্ষোভ মিছিলেই দিল্লি পুলিশের হেড কনস্টেবল রতন লালের মৃত্যু হয়। অভিযুক্ত মহম্মদ ইব্রাহিমের বিরুদ্ধে অভিযোগ, বিক্ষোভে তলোয়ার উঁচিয়ে ঘুরে বেড়াচ্ছিল সে। তাঁর আইনজীবীর দাবি, “ইব্রাহিমের তলোয়ার রতন লালের মৃত্যুর কারণ নয়। বরং সেই তলোয়ার নিয়ে নিজের এবং পরিবারের রক্ষা করেছিলেন ইব্রাহিম।”

আরও পড়ুন অ্যামাজনকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে তুলনা আরএসএস-এর পত্রিকার

কিন্তু আদালতের নির্দেশ, “তলোয়ার মৃত্যুর কারণ না হলেও বাড়ি থেকে দেড় কিলোমিটার দূরে তলোয়ার নিয়ে মিছিলে শামিল হওয়ার একটাই কারণ হল হিংসা ছড়ানো এবং সম্পত্তি নষ্ট করা।” এর আগে বিচারপতি প্রসাদ ৮ সেপ্টেম্বর এই মামলায় ৫ জনকে জামিন দেন। কারণ তাঁরা প্রতিবাদ করতেই সেদিনের কর্মসূচিতে গিয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi riots were not spur of the moment hc