scorecardresearch

দিল্লিতে ফের থাবা বসাল মাঙ্কিপক্স, উদ্বেগ বাড়িয়ে আরও আক্রান্তের হদিশ

আক্রান্ত মহিলাকে দিল্লির লোক নায়ক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দিল্লিতে ফের থাবা বসাল মাঙ্কিপক্স, উদ্বেগ বাড়িয়ে আরও আক্রান্তের হদিশ
দিল্লিতে ফের থাবা বসাল মাঙ্কিপক্স, উদ্বেগ বাড়িয়ে আরও আক্রান্তের হদিশ

দিল্লিতে ফের হদিশ মিলল মাঙ্কিপক্স আক্রান্তের। এবার মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন বছর ২২-এর এক আফ্রিকান মহিলা। জাতীয় রাজধানীতে এই নিয়ে তিনিই দ্বিতীয় মহিলা যিনি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে হাসপাতালে ভর্তি রয়েছেন। স্বাস্থ্য দফতর সূত্রে জানান হয়েছে আক্রান্ত মহিলাকে দিল্লির লোক নায়ক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লোক নায়ক হাসপাতালের এমএস ডাঃ সুরেশ কুমারের বলেন, “মহিলা প্রায় এক মাস আগে নাইজেরিয়া থেকে ফিরেছিলেন তারপর থেকে দিল্লিতে থাকতে শুরু করেন।  তিনি বর্তমানে লোক নায়ক হাসপাতালে ভর্তি রয়েছেন। আপাতত তাঁর অবস্থা স্থিতিশীল। মহিলার শরীরের মাঙ্কিপক্সের একাধিক লক্ষণ দেখা দিয়েছে”।

এখন পর্যন্ত দিল্লিতে পাঁচটি মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান মিলেছে বলেই জানিয়েছে স্বাস্থ্য দফতর।  ইতিমধ্যেই একজনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। চারজন ভর্তি রয়েছেন হাসপাতালেই।

আরও পড়ুন: [বিশ্রামের ফাঁকে ফাঁকেই জেরা CBI-এর, মেয়ের জন্য মন খারাপ অনুব্রতর]

মাঙ্কিপক্স মোকাবিলায়, দিল্লি সরকার তিনটি সরকারি হাসপাতাল , লোক নায়ক, গুরু তেগ বাহাদুর হাসপাতাল এবং ডঃ বাবা সাহেব আম্বেদকর হাসপাতাল-এবং তিনটি বেসরকারি হাসপাতাল, কৈলাশ দীপক হাসপাতাল হাসপাতাল, এমডি সিটি হাসপাতালে আইসোলেশন ইউনিট চালু করেছে।  মাঙ্কিপক্স  আক্রান্তদের জন্য আপাতত ৩৫ টি শয্যা প্রস্তুত রাখা রয়েছে। অন্যদিকে  সন্দেহভাজন আক্রান্তদের জন্যও আরও ৩৫ টি শয্যা প্রস্তুত রাখা রয়েছে। 

একটি সরকারী বিবৃতি অনুসারে, সমস্ত সরকারী ও বেসরকারি হাসপাতালকে নির্দেশ দেওয়া হয়েছে মাঙ্কিপক্স আক্রান্তদের কন্ট্যান্ট ট্রেসিং এবং সন্দেহভাজন মাঙ্কিপক্স আক্রান্তদের ওপর নজরদারির ব্যবস্থা জোরদার করার কথা বলা হয়েছে সেই নির্দেশে । সেই সঙ্গে বিমান বন্দরগুলিকেও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhi sees 5th monkeypox case woman who travelled recently to nigeria