বড় খবর

হিন্দু সেনার হুমকি, শাহিনবাগে জারি ১৪৪ ধারা

শাহিনবাগে জারি করা হল ১৪৪ ধারা। আরও আঁটোসাঁটো করা হল পুলিশি প্রহরা। অশান্তি এড়াতে সবরকম প্রস্তুতি নিল দিল্লি পুলিশ। কিন্তু হঠাৎ কেন এই তৎপরতা?

Delhi violence Section 144 imposed in Shaheen Bagh
শাহিনবাগে জারি ১৪৪ ধারা। এক্সপ্রেস ফোটো- অমিত মেহরা

হিংসার রেশ কাটিয়ে সবে মাত্র স্বাভাবিক ছন্দে ফিরছে দিল্লি। সেই আবহে শাহিনবাগে জারি করা হল ১৪৪ ধারা। আরও আঁটোসাঁটো করা হল পুলিশি প্রহরা। অশান্তি এড়াতে সবরকম প্রস্তুতি নিল দিল্লি পুলিশ। কিন্তু কেন হঠাৎ এই তৎপরতা? ১৫ ডিসেম্বর থেকে শাহিনবাগে ধর্নায় বসা সিএএ বিক্ষোভকারীরা। কিন্তু হিন্দু সেনার তরফে শাহিনবাগ খালি করার অভিযান ঘোষণা করার পরই সেখানে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়। যদিও শনিবার পুলিশের হস্তক্ষেপের পর হিন্দু সেনা শাহিনবাগে সিএএ বিরোধী আন্দোলনের বিরুদ্ধে নিজেদের অভিযান বাতিল করে।

আরও পড়ুন: আমি দায়িত্বে থাকলে বিজেপি নেতাদের গ্রেফতার করতাম, বিস্ফোরক দিল্লির প্রাক্তন পুলিশ প্রধান

দিল্লি পুলিশের যুগ্ম কমিশনার ডিসি বলেন, ‘আমরা আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। এলাকায় প্রচুর পরিমাণে পুলিশ মোতায়েন করা হয়েছে। আমাদের লক্ষ্য আইন-শৃঙ্খলা বজায় রাখা’। আরেকদিকে, শাহিনবাগে পুলিশের পক্ষ থেকে একটি ব্যানার লাগানো হয়েছে, যেখানে স্পষ্ট উল্লেখ আছে যে, এলাকায় ১৪৪ ধারা লাগু করা হয়েছে। ওই এলাকায় কোনরকম ধর্না প্রদর্শন অথবা ভিড় জমানোর অনুমতি নেই। আইন লঙ্ঘন করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে আন্দোলনকারীদের এমনটাই জানিয়েছে দিল্লী পুলিশ।

আরও পড়ুন: দিল্লি হিংসায় নজিরবিহীন দৃশ্য! মসজিদ পাহারা দিলেন হিন্দুরা, মন্দির আগলে মুসলিমরা

এদিকে, দিল্লির পুলিশের প্রাক্তন প্রধানের মত পুলিশের প্রথম ভুল ছিল শাহিনবাগকে সংগঠিত হতে দেওয়া। তিনি বলেন, “শাহিনবাগকে সংগঠিত হতে না দিলে এই দাঙ্গা হত না। এই দাঙ্গার প্রধান কারণ একের পর এক স্লোগান। যা মানুষকে উস্কে দিয়ে সাম্প্রদায়িক উত্তেজনা বৃদ্ধি করছে”। তিনি এও বলেন যে রাস্তা আটকে বিক্ষোভ অবশ্যই একটি অপরাধ। আর সেক্ষেত্রে পুলিশকে পুলিশের কাজ করতে হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delhi violence section 144 imposed in shaheen bagh a day after hindu sena call off protest live updates

Next Story
আমি দায়িত্বে থাকলে বিজেপি নেতাদের গ্রেফতার করতাম, বিস্ফোরক দিল্লির প্রাক্তন পুলিশ প্রধান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com