scorecardresearch

বড় খবর

ডেঙ্গু রোধে কঠোর দিল্লি পুরনিগম, জরিমানা হতে পারে ৫০ হাজার পর্যন্ত

দিল্লিতে গত জানুয়ারিতে ছয় বছরের মধ্যে রেকর্ড সংখ্যায় ডেঙ্গুর সংক্রমণ হয়েছিল।

ডেঙ্গু রোধে জরিমানা কঠোর দিল্লি পুরসভা, জরিমানা হতে পারে ৫০ হাজার

মশার বংশবৃদ্ধি রোধে জরিমানা বাড়ানোর প্রস্তাবে দিল্লি হাইকোর্ট সায় দেওয়ার পরে দিল্লির মিউনিসিপ্যাল কর্পোরেশন মশার বিস্তার রোধে কঠোর পদক্ষেপের পথে হাটছে। এমসিডি আধিকারিকরা জানিয়েছেন ডেঙ্গু রোধে এবং মশার বিস্তার ঠেকাতে যে সকল বাড়িতে মশার মশার বংশবৃদ্ধি রোধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেনি তাদের ওপর জরিমানা ১০০ শতাংশ বাড়ানোর সুপারিশ করা হয়েছে। জানুয়ারিতে গত ছয় বছরের মধ্যে রেকর্ড সংখ্যায় ডেঙ্গুর সংক্রমণ হয়েছিল।

২০২১ সালে দিল্লিতে ৯হাজার ৬১৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হন তার মধ্যে প্রাণ হারান ২৩ জন। ২০২১ সালের ডিসেম্বরে ডেঙ্গুর বিস্তার সংক্রান্ত এক মামলায় দিল্লি হাইকোর্ট সুপারিশ করে মশার বিস্তার রোধে  যে সকল স্থানে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়নি, সেই সকল স্থানে জরিমানা বৃদ্ধি করা হবে। তিনটি কর্পোরেশন সহ স্থানীয় পুরসভাগুলিকে মশার বিস্তার রোধে কঠোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে এবং এই সংক্রান্ত দেখভালের জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়।

জরিমানা হতে পারে ৫০ হাজার টাকা পর্যন্ত

দিল্লির মিউনিসিপ্যাল কর্পোরেশন সূত্রে জানানো হয়েছে যে সকল বাড়িতে মশার লার্ভা পাওয়া যাবে সেই সকল বাড়িতে জরিমানার পরিমাণ ১০০ গুন পর্যন্ত হতে পারে। এই জরিমানার পরিমাণ হতে পারে ৫হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা। আগে যা ছিল ৫০০টাকা। দিল্লি কর্পোরেশনের এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন “জনস্বাস্থ্য আধিকারিক এ বিষয়ে নিজে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন এবং জরিমানার পরিমাণ ঠিক করতে পারবেন”।

আরো পড়ুন: সংক্রমণের হার নিম্নমুখী, রাজ্যগুলিকে বিধিনিষেধ নিয়ে বিশেষ নির্দেশিকা কেন্দ্রের

এর আগে, আদালত ডিএমসি কর্মকর্তাদের যে কোন মূল্যে ডেঙ্গুর বিস্তার রোধে কঠোর পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছিলেন। ইতিমধ্যেই জরিমানা বাড়ানোর প্রস্তাব সম্বলিত ফাইলটি দক্ষিণ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন দিল্লি সরকারের কাছে পাঠিয়েছে। ছাড়পত্র পেতে রাজ্য সরকার এবং লেফটেন্যান্ট গভর্নরের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাবটি যাওয়ার পর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পথে হাঁটবে দিল্লি পুরসভা।

  Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Delhiites may be face rs 50000 fine for mosquito breeding as civic bodies propose 100pc fine hike