বড় খবর

ভারতে ভয়ঙ্কর Delta Plus Variant-র হদিস, তিন রাজ্যকে সতর্ক করলো কেন্দ্র

কেন্দ্রীয় সরকার ডেল্টা প্লাস প্রজাতিকে ‘ভ্যারিয়্যান্ট অফ কনসার্ন’এর আখ্যা দিয়েছে।

India reports 10,488 new cases 21 November 2021
সামান্য বাড়ল দৈনিক সংক্রমণ।

দ্বিতীয় ঢেউ-য়ের প্রকোপ কাটিয়ে সুস্থ হচ্ছে দেশ। তারই মধ্যে উদ্বেগ বাড়িয়ে ভারতে হদিশ মিললো কোরনার ডেল্টা প্লাস প্রজাতীর। এখনও পর্যন্ত ৪০ জনের শরীরে মিলেছে এই প্রজাতীর ভাইরাস। মঙ্গলবার, কেন্দ্রীয় সরকার ডেল্টা প্লাস প্রজাতিকে ‘ভ্যারিয়্যান্ট অফ কনসার্ন’এর আখ্যা দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও কেরালায় ডেল্টা প্লাস ভাইরাসে কাবু অনেকে। এই তিন রাজ্যকেই উপযুক্ত পদক্ষেপের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কনটেনমেন্ট জোন বৃদ্ধি করে ট্যাকিং ও ট্রেসিং-য়ের উপর জোর দিতে বলেছে স্বাস্থ্যমন্ত্রক।

ডেল্টা থেকেই ভাইরাস রূপ বদলে হয়েছে ডেল্টা প্লাস। ভারতে তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রে অনুঘটক হতে পারে ডেল্টা প্লাস প্রজাতীর ভাইরাস। স্বাসথ্যমন্ত্রক মনোনিত ২৮ ল্যাবরেটরির একটি দলের মতামত অনুসারে, ডেল্টা প্রজাতীর ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির হার অনেক বেশি, মানুষের ফুসফুসকে দ্রুত আক্রমণ করে থাকে, মনোক্লোনাল অ্যান্ডিবডির একচেটিয়া কার্যকারিতা ক্রমশ হ্রাস পায়।

আরও পড়ুন- Coronavirus India Updates 23 June, 2021: সক্রিয় রোগীর হার গত ৮২ দিনে সর্বনিম্ন, বাড়লো দৈনিক আক্রান্ত

গোটা বিশ্ব ভারতের ডেল্টা প্রজাতি (বি.১.৬১৭.২) নিয়ে উদ্বিগ্ন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’ ডেল্টা প্রজাতিকে আগেই বর্তমানে সবচেয়ে মারাত্মক প্রজাতি হিসেবে দেগে দিয়েছে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, দেশের ছয় জেলায় ২২ জনের শরীরের ডেল্টা প্লাস প্রজাতীর জীবাণু নিলেছে। এর মধ্যে মহারাষ্ট্রের জলগাঁও ও রাটনাগিরিতে ডেল্টা প্লাসে ১৬ জন আক্রান্ত। বাকি ৮ আক্রান্ত হলেন কেরালা এবং মহারাষ্ট্রে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেছেন, ‘আমরা এ নিয়ে বিশদ তথ্য সংগ্রহ করেছি। কোথায় আক্রান্তরা ভ্যাকসিন নিয়েছেন, বাইরে কোথাও গিয়েছিলেন কিনা সে নিয়েও তথ্য নেওয়া হচ্ছে। তবে এখনই খুব ভয় পাওয়ান কোনও কারণ নেই।’ তবে, ভারতে ডেল্টা প্লাস চিকিৎসায় যেসব ওষুধ রয়েছে তা কতটা কার্যকরী তা নিয়ে প্রশ্ন তুলেছেন চিকিৎসকরা।

ভারতের আগে আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, চিন ও রাশিয়ায় এই ডেল্টা প্লাস প্রজাতীর সন্ধান মিলেছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Delta plus is now variant of concern in india three states told to keep a watch

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com